Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

কাশ্মীরে বিরোধী জোটে ফাটল! ফারুক আবদুল্লার দলের বিরুদ্ধে ভোটে লড়ছেন মেহবুবা মুফতি

ইতিমধ্যেই কাশ্মীর উপত্যকার তিন কেন্দ্র অনন্তনাগ-রাজৌরি, শ্রীনগর এবং বারামুলায় প্রার্থীদের নাম জানিয়েছে ফারুক আবদুল্লার দল এনসি। তাদের সমর্থন করছে কংগ্রেস।

Former J&K CM Mehbooba Mufti to contest from Anantnag-Rajouri, faces Ghulam Nabi Azad dgtl

মেহবুবা মুফতি (বাঁ দিকে) এবং ফারুক আবদুল্লা। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২৪ ১৮:৫৪
Share: Save:

কাশ্মীরে বিরোধী জোট ‘ইন্ডিয়া’য় ফাটল। রবিবার জোট শরিক ন্যাশনাল কনফারেন্স (এনসি)-এর বিরুদ্ধে উপত্যকার তিন আসনেই প্রার্থী দিয়ে দিলেন পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি)-র নেত্রী মেহবুবা মুফতি। দলের পুরনো গড় অনন্তনাগ আসন থেকে লড়ছেন মেহবুবা নিজেই। অবশ্য আসন পুনর্বিন্যাসের পর অনন্তনাগ লোকসভা কেন্দ্রের অন্তর্ভুক্ত হয়েছে রাজৌরি এবং পুঞ্চের বিস্তীর্ণ এলাকা। কেন্দ্রটির নতুন নাম হয়েছে অনন্তনাগ-রাজৌরি।

ইতিমধ্যেই কাশ্মীর উপত্যকার তিন কেন্দ্র অনন্তনাগ-রাজৌরি, শ্রীনগর এবং বারামুলায় প্রার্থীদের নাম জানিয়েছে ফারুক আবদুল্লার দল এনসি। তাদের সমর্থন করছে কংগ্রেস। অন্য দিকে আসন সমঝোতার সূত্র মেনে জম্মুর দু’টি লোকসভা আসনে লড়ছে কংগ্রেস। রবিবার ভোটে লড়ার সিদ্ধান্ত জানিয়ে এনসি নেতৃত্বের সমালোচনা করেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা। তিনি বলেন, “তারা (এনসি) প্রার্থী দিয়ে নির্বাচনে লড়া ছাড়া অন্য কোনও উপায় রাখল না আমাদের সামনে।” এর পাশাপাশি তিনি বলেন, মুম্বইয়ে ‘ইন্ডিয়া’র বৈঠকের সময় ফারুক আবদুল্লাকে বলেছিলাম, আসন সমঝোতা নিয়ে আপনি সিদ্ধান্ত নিন এবং যথার্থ বিচার করুন। ভেবেছিলাম তিনি দলের স্বার্থ পাশে সরিয়ে রাখবেন।”

এনসি-র তরফে অনন্তনাগ-রাজৌরিতে প্রার্থী করা হয়েছে মিয়াঁ আলতাফকে। এই আসন থেকেই এ বার ভোটে লড়ছেন ২০২২ সালে কংগ্রেস ছেড়ে নিজের দল তৈরি করা গুলাম নবি আজ়াদ। সে অর্থে, এ বার ওই আসনে নির্বাচনী টক্করে নামছেন জম্মু ও কাশ্মীরের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী। ২০০৪ এবং ২০১৪ সালে অনন্তনাগ আসন থেকে জিতলেও ২০১৯ সালে ভোটে লড়ে তৃতীয় স্থানে চলে যান মেহবুবা। কংগ্রেস প্রার্থীকে ১০ হাজার ভোটে হারিয়ে জেতেন এনসি প্রার্থী। রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের মতে, এ বার নিজের এবং পিডিপি-র মর্যাদারক্ষার লড়াইয়ে অনন্তনাগকেই বাজি ধরতে চলেছেন মেহবুবা। আর এই আসনও এক হাড্ডাহাড্ডি লড়াই দেখতে চলেছে এ বার। মেহবুবা অবশ্য জানিয়েছেন, জম্মুর দু’টি আসনে কংগ্রেসকে সমর্থন করবে তাঁর দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE