Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

কংগ্রেসকে আসন নয়, চাপ বাড়াচ্ছে ফব

কেন কংগ্রেসকে আসন ছাড়তে রাজি নন ফরওয়ার্ড ব্লক নেতৃত্ব? উত্তরে গত পঞ্চায়েত ভোটের পরিসংখ্যান তুলে ধরছেন তারা।

ফব-র দেওয়াল লিখন। ঝালদা ২ ব্লকের ডিমু গ্রামে।

ফব-র দেওয়াল লিখন। ঝালদা ২ ব্লকের ডিমু গ্রামে। নিজস্ব চিত্র ।

নিজস্ব সংবাদদাতা
পুরুলিয়া শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৪ ০৮:০৩
Share: Save:

কংগ্রেসের সঙ্গে আলোচনার রাস্তা খোলা রেখে রাজ্য বামফ্রন্ট গত বৃহস্পতিবার রাজ্যের ১৬টি আসনে প্রার্থিতালিকা ঘোষণা করেছে। সেই তালিকায় তবে পুরুলিয়া কেন্দ্রের নাম ছিল না। ওই আসনে দলের প্রার্থী দিতে বামফ্রন্টের উপরে চাপ বাড়াচ্ছে জেলা ফরওয়ার্ড ব্লক নেতৃত্ব।

রাজ্য বামফ্রন্ট গড়ে ওঠার পরে থেকে পুরুলিয়া আসনটি বরাবর ফ্রন্টের শরিক হিসেবে ফরওয়ার্ড ব্লক লড়েছে। গত বার তবে অন্য আসনে লড়ার প্রস্তাব দেওয়া হয় বলে খবর সূত্রের। যদিও সেই প্রস্তাবে তারা সম্মত হয়নি। শেষমেষ ওই আসনে ফরওয়ার্ড ব্লক ও কংগ্রেস, দু’দলই প্রার্থী দেয়। পুরুলিয়া জেলা ফরওয়ার্ড ব্লক নেতৃত্ব থেকে দলের নিচুতলার কর্মী, এ বার আগাম সেই পরিস্থিতি এড়াতে চাইছেন। কংগ্রেসের সঙ্গে আলোচনার রাস্তা খোলা রয়েছে বলে রাজ্য বামফ্রন্ট জানালেও শুক্রবার থেকে একেবারে রং-তুলি হাতে ফরওয়ার্ড ব্লকের কর্মীরা দেওয়াল লিখনে নেমে পড়েছেন।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

এ দিন মূলত ঝালদা মহকুমার একাধিক গ্রামে কর্মীদের দেওয়াল লিখতে দেখা গিয়েছে। তাঁদের বক্তব্য, বিজেপি ও তৃণমূল প্রার্থী ঘোষণা করেছে। কবে প্রার্থীর নাম ঘোষণা হবে, সেই অপেক্ষায় তাঁরা থাকতে রাজি নন। ঝালদা ২ ব্লকের রিগিদ গ্রামের এক কর্মী জানান, রাজ্য বামফ্রন্ট প্রার্থীর নাম ঘোষণা করেনি। তাই প্রার্থীর নামটুকু লেখা হচ্ছে না। কিন্তু যেহেতু তাঁরা এই আসনে লড়ার প্রশ্নে বদ্ধ পরিকর, তাই প্রচারের কাজ শুরু করেছেন।

কেন কংগ্রেসকে আসন ছাড়তে রাজি নন ফরওয়ার্ড ব্লক নেতৃত্ব? উত্তরে গত পঞ্চায়েত ভোটের পরিসংখ্যান তুলে ধরছেন তারা। ওই ভোটের হিসেবে পুরুলিয়া লোকসভা এলাকার আওতাধীন জেলা পরিষদের আসনসংখ্যা ৩২টি। ওই আসনগুলিতে বামফ্রন্টের প্রাপ্ত ভোট দেড় লক্ষের বেশি হলেও কংগ্রেস পেয়েছে ৮৮ হাজারের কিছু বেশি আসন। দলের রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য অসীম সিংহের যুক্তি, পঞ্চায়েত ভোটের হিসেবে কংগ্রেসের তুলনায় বামফ্রন্ট অনেকটাই এগিয়ে রয়েছে। পরবর্তী কালে পরিস্থিতির আরও বদল ঘটেছে। এই মর্মে পুরুলিয়া জেলা নেতৃত্বের অবস্থান দলের রাজ্য কমিটিকে জানানো হয়েছে। প্রার্থী হিসেবে জেলা কমিটির তরফে দলের শ্রমিক নেতা ধীরেন্দ্রনাথ মাহাতো ও দলের প্রাক্তন সাংসদ চিত্তরঞ্জন মাহাতোর ছেলে দেবরঞ্জন মাহাতোর নাম পাঠানো হয়েছে বলেও খবর সূত্রের।

আজ, শনিবার রাজ্য বামফ্রন্টের বৈঠক রয়েছে। বৈঠকের পরে আরও এক দফা প্রার্থিতালিকা ঘোষণা হতে পারে। জেলা বামফ্রন্টের আহ্বায়ক প্রদীপ রায় বলেন, “রাজ্য বামফ্রন্টের চেয়ারম্যান বলেইছেন যে, কংগ্রেসের সঙ্গে আলোচনার রাস্তা এখনও খোলা রয়েছে। পুরুলিয়া আসন নিয়ে জেলা বামফ্রন্টের কী অবস্থান, তা রাজ্য বামফ্রন্টে জানানো হয়েছে। সিদ্ধান্ত যা নেওয়ার সেখানেই নেওয়া হবে।”

জেলা কংগ্রেস সভাপতি নেপাল মাহাতোরও দাবি, “কংগ্রেস পুরুলিয়া আসনে লড়তে চায়। প্রদেশের মাধ্যমে এআইসিসির কাছে সেই বার্তা পাঠানো হয়েছে। এআইসিসি-র নির্দেশ অনুযায়ী পদক্ষেপ হবে।”

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 bankura
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE