Advertisement
Back to
Presents
Governor CV Ananda Bose Visits Dinhata

নিশীথের বিরুদ্ধে তৃণমূলের এফআইআর! দিনহাটায় রাজ্যপালের যাওয়ার খবরে ‘চ্যালেঞ্জ’ উদয়নের

মঙ্গলবার রাতে দিনহাটায় কেন্দ্রীয় মন্ত্রী নিশীথ প্রামাণিকের কনভয়ে হামলার অভিযোগ ওঠে তৃণমূলের বিরুদ্ধে। রাজ্যের মন্ত্রী উদয়ন গুহ এবং তাঁর সঙ্গীদের বিরুদ্ধে অভিযোগ করেন নিশীথ প্রামাণিক।

Governor

গ্রাফিক: শৌভিক দেবনাথ

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
দিনহাটা ও কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২৪ ১০:৫৫
Share: Save:

রাতেই কড়া বিবৃতি দিয়েছিলেন। দিনহাটায় কেন্দ্রীয় মন্ত্রী নিশীথ প্রামাণিক এবং উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী উদয়ন গুহের গন্ডগোলের ঘটনায় বুধবারই সেখানে রওনা হলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। অন্য দিকে, নিশীথ-সহ বিজেপির ৪৫ জনের বিরুদ্ধে থানায় এফআইআর দায়ের করেছে তৃণমূল। উদয়ন চ্যালেঞ্জ করে বলেছেন, রাজ্যপাল খোঁজখবর করে যদি গন্ডগোলের ঘটনায় তাঁর হাত রয়েছে বলে দেখতে পান, তবে তিনি মন্ত্রিত্ব ছেড়ে দেবেন। আবার মঙ্গলবারের ঘটনার প্রেক্ষিতে উদয়নকে কটাক্ষ করে এক বিজেপি নেতার ফেসবুক পোস্ট ভাইরাল হয়ে গিয়েছে। তিনি লিখেছেন, ‘‘জন্মদিনের উপহার কেমন লাগল?’’

মঙ্গলবার রাতে দিনহাটা নিগম নগর এলাকায় দলীয় কর্মসূচি থেকে বাড়ি যাওয়ার পথে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তথা কোচবিহারের বিজেপি প্রার্থী নিশীথের নিরাপত্তারক্ষীদের সঙ্গে হাতাহাতিতে জড়িয়ে পড়েন তৃণমূলের কর্মী এবং সমর্থকেরা। ওই সময় মন্ত্রী উদয়নের জন্মদিন উপলক্ষে একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল তৃণমূল। রাস্তায় এমন ধুন্ধুমার পরিস্থিতি তৈরি হওয়ার সঙ্গে সঙ্গে পরিস্থিতি নিয়ন্ত্রণ করার চেষ্টা করে পুলিশ। কিন্তু তাতে দিনহাটা মহকুমার পুলিশ আধিকারিক ধীমান মিত্র আহত হন। জখম হন একাধিক ব্যক্তি। দুই পক্ষের সংঘর্ষে কার্যত রণক্ষেত্র হয়ে ওঠে এলাকা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গিয়ে হিমশিম খায় পুলিশ। সঙ্গে সঙ্গে এই খবর ছড়িয়ে পড়তেই পুলিশ প্রশাসনকে পরিস্থিতি নিয়ন্ত্রণ করার নির্দেশ দেয় নির্বাচন কমিশন। এই গন্ডগোলের প্রেক্ষিতে রাজ্য পুলিশেরর কাছে রিপোর্ট তলব করেছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। পাশাপাশি রাজভবনের একটি বিবৃতিতে বলা হয়, অবাধ এবং স্বচ্ছ নির্বাচন পরিচালনার স্বার্থে লোকসভা পোর্টালের মাধ্যমে একটি তালিকা পাঠাবেন। যেখানে থাকবে বার বার অশান্তিতে অভিযুক্ত ব্যক্তিদের নাম। বুধবার রাজভবন সূত্রে জানা যায়, রাজ্যপাল নিজে দিনহাটা যাচ্ছেন। বাগডোগরা বিমানবন্দর হয়ে দুপুরেই কোচবিহারের দিনহাটায় তিনি প্রবেশ করবেন বলে খবর।

মঙ্গলবার রাতের ওই ঘটনার পর বুধবার থমথমে পরিবেশ এলাকায়। তৃণমূলের ডাকা ২৪ ঘণ্টা বন্‌ধ চলছে দিনহাটায়। উদয়ন বলেন, ‘‘এই ঘটনার প্রতিবাদে আমরা বন্‌ধ ডেকেছি। সাধারণত আমরা বন্‌ধ সমর্থন করি না। কিন্তু বিশেষ পরিস্থিতিতে প্রতিবাদ হিসাবে এই বন্‌ধ ডাকা হয়েছে। মানুষ স্বতঃস্ফূর্ত ভাবে সাড়া দিয়েছেন।’’ তাঁর দাবি, মঙ্গলবারের ওই গন্ডগোল বিজেপি পরিকল্পনামাফিক করেছে। পাশাপাশি, ওই গন্ডগোলে তাঁর ভূমিকা রয়েছে বলে যদি দেখতে পান রাজ্যপাল, তাহলে তিনি মন্ত্রিত্ব থেকে ইস্তফা দেবেন বলে মন্তব্য করেছেন দিনহাটার বিধায়ক তথা রাজ্যের উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী। অন্য দিকে, স্থানীয় বিজেপি নেতৃত্বের অভিযোগ, মঙ্গলবার রাতে তৃণমূল পরিকল্পনামাফিক হামলা করেছে তাঁদের কর্মীদের উপর। তাঁদের দাবি, রাজ্যপাল সরেজমিনে এসে খোঁজখবর নিন। পাশাপাশি উদয়নের মন্ত্রিত্ব থেকে ইস্তফা দেওয়ার চ্যালেঞ্জ নিয়ে বিজেপির কটাক্ষ, ‘‘ও তো মুখের কথা। ভিডিয়োতেই স্পষ্ট কে কাকে আক্রমণ করছেন। কার দিকে কে তেড়ে যাচ্ছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE