Advertisement
Back to
Presents
Associate Partners
CJI DY Chandrachud

বিচারপতিদের দায়বদ্ধতা শুধু সংবিধানের প্রতি! ভোটের আগে মন্তব্য প্রধান বিচারপতি চন্দ্রচূড়ের

রবিবার দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেন, “বিচার ব্যবস্থার সঙ্গে যুক্ত সদস্যদের আনুগত্য কোনও একপাক্ষিক আদর্শের প্রতি নয়, আদালত এবং সংবিধানের প্রতি থাকা উচিত।”

Loyalty should be with Constitution, CJI DY Chandrachud to judges ahead of Lok Sabha Polls

দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৪ ১৫:২১
Share: Save:

আইনজীবী, বিচারপতিদের দায়বদ্ধতা শুধু সংবিধানের প্রতি। তাই তাঁদের সর্বদা পক্ষপাতহীন থাকা উচিত। লোকসভা ভোটের আগে এমনই বার্তা দিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়।

শনিবার নাগপুরের হাই কোর্ট বার অ্যাসোসিয়েশনের শতবার্ষিকী অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধান বিচারপতি। সেখানে তিনি বলেন, “আমাদের মতো সমৃদ্ধ এব‌ং তর্কপ্রিয় গণতান্ত্রিক ব্যবস্থায় অধিকাংশ ব্যক্তিরই একটা রাজনৈতিক আদর্শ বা ঝোঁক থাকে। অ্যারিস্টটল বলেছিলেন, প্রতিটি মানুষ আসলে রাজনৈতিক পশু। আইনজীবীরাও তার ব্যতিক্রম নন।” একই সঙ্গে তাঁর সংযোজন, “তাই বিচার ব্যবস্থার সঙ্গে যুক্ত সদস্যদের আনুগত্য কোনও একপাক্ষিক আদর্শের প্রতি নয়, আদালত এবং সংবিধানের প্রতি থাকা উচিত।” লোকসভা ভোটের আগে প্রধান বিচারপতির এই বার্তাকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

তবে এখানেই থামেননি দেশের প্রধান বিচারপতি। তিনি বলেন, “আমরা যেন ভুলে না যাই, দেশের আইনজীবীদের স্বাধীনতার সঙ্গে বিচার বিভাগের স্বাধীনতা প্রত্যক্ষ ভাবে যুক্ত।” বিচারপতি এবং আইনজীবীদের যে কোনও অভিজ্ঞতার জন্য প্রস্তুত থাকা উচিত বলে জানিয়ে প্রধান বিচারপতি বলেন, “এক বার বিচার ঘোষিত হলে, সেটা জণগণের সম্পত্তি হয়ে যায়। একটি প্রতিষ্ঠান হিসাবে আমাদের চওড়া কাঁধ রয়েছে। আমরা প্রশংসা কিংবা সমালোচনা দু’টি শোনার জন্যই প্রস্তুত থাকি।”

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE