Advertisement
Back to
Presents
Lok Sabha Election 2024

লোকসভা ভোটের প্রাক্কালে আরও বিপাকে ‘ইন্ডিয়া’, অখিলেশের হাত ছেড়ে এনডিএতে যোগ জয়ন্তের

অখিলেশ যাদবের হাত ছেড়ে এনডিএ শিবিরে যোগ দিলেন আরএলডি প্রধান জয়ন্ত। আসন্ন লোকসভা ভোটে জয়ন্তকে সাতটি আসন ছেড়ে দেবেন বলে কথা দিয়েছিলেন অখিলেশ। কিন্তু তার আগেই শনিবার জয়ন্ত এনডিএ শিবিরে যোগদানের কথা পাকাপাকি ভাবে জানালেন।

RLD President Jayant Chaudhary with BJP chief JP Nadda

(বাঁ দিকে) জেপি নড্ডার সঙ্গে জয়ন্ত চৌধরি। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২৪ ০৭:২৭
Share: Save:

লোকসভা ভোটের আগে ফের ধাক্কা বিরোধী জোট ‘ইন্ডিয়া’য়। নীতীশ কুমারের পর এ বার জয়ন্ত চৌধরি। অখিলেশ যাদবের হাত ছেড়ে এনডিএ শিবিরে যোগ দিলেন রাষ্ট্রীয় লোকদলের (আরএলডি) প্রধান জয়ন্ত। আসন্ন লোকসভা ভোটে জয়ন্তকে সাতটি আসন ছেড়ে দেবেন বলে কথা দিয়েছিলেন অখিলেশ। কিন্তু তার আগেই শনিবার জয়ন্ত এনডিএ শিবিরে যোগদানের কথা পাকাপাকি ভাবে জানালেন। তিনি তাঁর সমাজমাধ্যমে লেখেন, “নরেন্দ্র মোদীজির নেতৃত্বে ভারত একটি উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে। দরিদ্র কল্যাণে অভূতপূর্ব বিকাশ ঘটেছে। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহজি এবং বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডাজির সঙ্গে দেখা করে এনডিএ শিবিরে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। এনডিএ উন্নত ভারতের সংকল্প। লোকসভা ভোটে ৪০০-র বেশি আসন পাবে।’’

এ প্রসঙ্গে বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা তাঁর এক্স (সাবেক টুইটার) হ্যান্ডেলে শনিবার লেখেন, “অমিত শাহজির উপস্থিতিতে আজ আরএলডির প্রধান জয়ন্ত চৌধরিজির সঙ্গে একটি বৈঠক হয়েছে। এনডিএ পরিবারে তাঁর যোগ দেওয়ার সিদ্ধান্তকে আমি আন্তরিক ভাবে স্বাগত জানাই।” একই সঙ্গে নড্ডাও দাবি করেন, এই লোকসভা ভোটে পদ্ম-শিবির ৪০০-র বেশি আসন পাবে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

জয়ন্ত যে শিবির বদল করতে পারেন সেই ইঙ্গিত কিন্তু লখনউয়ে ভাসছিল। ‘ইন্ডিয়া’র বৈঠকের সময়েও তা নিয়ে জল্পনা দানা বাঁধে। কিন্তু জয়ন্ত বিবৃতি দিয়ে সেই জল্পনায় জল ঢেলেছিলেন। অতঃপর শনিবার সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে জয়ন্তের এই সিদ্ধান্তের কথা ঘোষণা।

এনডিএ শিবিরে জয়ন্তের যোগদানের পর শাহও তাঁর এক্স হ্যান্ডেলে জয়ন্তকে স্বাগত জানান। তিনি লেখেন, “আমি রাষ্ট্রীয় লোকদলের প্রধান জয়ন্ত চৌধরিরজিকে এনডিএ পরিবারে স্বাগত জানাচ্ছি। এনডিএতে জয়ন্তের যোগদান কৃষক, দরিদ্র ও বঞ্চিত শ্রেণির উন্নয়নের সংকল্পকে আরও শক্তিশালী করবে।’’

উত্তরপ্রদেশে এসপির বিশ্বস্ত জোটসঙ্গী আরএলডি। বিগত কয়েকটি ভোটে হাতে হাত মিলিয়ে লড়ার পাশাপাশি, ‘ইন্ডিয়া’ ব্লকেরও অন্যতম অংশ ছিলেন চৌধরি চরণ সিংহের নাতি তথা অজিত সিংহের ছেলে জয়ন্ত। এসপির সমর্থনে ২০২২ সালে তিনি রাজ্যসভাতেও যান। কিন্তু উত্তরপ্রদেশে জাতের পাটিগণিত কষে জয়ন্ত বুঝতে পেরেছেন, ইন্ডিয়া নয়, বরং এনডিএর সঙ্গে থাকলেই তাঁর সবচেয়ে বেশি রাজনৈতিক ‘লাভ’। সেই অঙ্কেই আবার বিজেপিমুখী লন্ডন স্কুল অফ ইকোনমিক্সের এই প্রাক্তনী।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE