Advertisement
Back to
Presents
Lok Sabha Election 2024

উত্তরপ্রদেশে আরও ন’টি লোকসভায় একতরফা প্রার্থী ঘোষণা অখিলেশের, তালিকায় কাকা, তুতো ভাই

আসন সমঝোতা নিয়ে কংগ্রেসের সঙ্গে আলোচনার মধ্যেই উত্তরপ্রদেশের ৮০টি লোকসভা আসনের মধ্যে এই নিয়ে তিন দফায় ৩৬টিতে প্রার্থীদের নাম ঘোষণা করে দিল সমাজবাদী পার্টি।

বাঁ দিক থেকে, শিবপাল, অখিলেশ এবং ধর্মেন্দ্র।

বাঁ দিক থেকে, শিবপাল, অখিলেশ এবং ধর্মেন্দ্র। গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৪ ২০:৪১
Share: Save:

ক‌ংগ্রেসের সঙ্গে আসন রফা নিয়ে টানাপড়েনের মধ্যেই উত্তরপ্রদেশে আরও ন’টি লোকসভা আসনে প্রার্থী ঘোষণা করল সমাজবাদী পার্টি (এসপি)। দলের সভাপতি অখিলেশ যাদবের কাকা শিবপালকে বদাঁয়ু এবং তুতো ভাই ধর্মেন্দ্র আজমগড় লোকসভা কেন্দ্রে প্রার্থী করা হয়েছে।

এর আগে প্রথম তালিকাতেই মৈনপুরী লোকসভা কেন্দ্রে সমাজবাদী পার্টির প্রার্থী হিসাবে অখিলেশের স্ত্রী ডিম্পলের নাম ঘোষণা করা হয়েছিল। ওই তালিকায় প্রাক্তন সাংসদ ধর্মেন্দ্রর নাম তার পুরনো কেন্দ্র বদায়ুঁতে থাকলেও তৃতীয় তালিকায় তা বদলানো হয়েছে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

আসন সমঝোতা নিয়ে কংগ্রেসের সঙ্গে আলোচনার মধ্যেই উত্তরপ্রদেশের ৮০টি লোকসভা আসনের মধ্যে এই নিয়ে ৩৬টিতে প্রার্থীদের নাম ঘোষণা করে দিয়েছে অখিলেশের দল। ফলে প্রশ্ন উঠেছে উত্তরপ্রদেশে ‘ইন্ডিয়া’র ভবিষ্যৎ নিয়ে। এই পরিস্থিতিতে সোমবার এসপি-র প্রধান অখিলেশ যাদব কংগ্রেসকে ১৭টি আসন দেওয়ার ‘শেষ প্রস্তাব’ দিয়েছেন বলে বিরোধী জোটের একটি সূত্রের খবর। কিন্তু কংগ্রেস এখনও ২০টি আসনের দাবিতে অনড় রয়েছে বলে ওই সূত্র জানাচ্ছে।

জানুয়ারির গোড়ায় অখিলেশ দাবি করেছিলেন, লোকসভা ভোটে উত্তরপ্রদেশের ৮০টি আসনের মধ্যে ১১টি কংগ্রেসকে ছাড়ার বিষয়ে সমঝোতা হয়েছে। যদিও তার পরেই কংগ্রেসের তরফে জানানো হয়েছিল, আলোচনা এখনও শেষ হয়নি। কিন্তু জানুয়ারি মাসের শেষে একতরফা ভাবে উত্তরপ্রদেশের ১৬টি লোকসভা আসনে প্রার্থীদের নাম ঘ‌োষণা করে দেয় এসপি। এর পর সোমবার সকালে কয়েকটি সংবাদমাধ্যম দাবি করেছিল, উত্তরপ্রদেশে রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’য় শামিল হওয়ার ‘পূর্বশর্ত’ হিসাবে কংগ্রেসকে ১৫টি আসনে লড়ার প্রস্তাব মেনে নিতে বলেছেন প্রয়াত মুলায়ম সিংহ যাদবের পুত্র।

কিন্তু কংগ্রেসের তরফে কোনও বিবৃতি আসার আগেই সোমবার সন্ধ্যায় একতরফা ভাবে আরও ১৬টি আসনে প্রার্থীদের নাম ঘোষণা করেছিল সমাজবাদী পার্টি। মঙ্গলবার তৃতীয় তালিকায় প্রার্থী ঘোষণা করা হল আরও ন’টি আসনে। তাৎপর্যপূর্ণ ভাবে ঘোষিত আসনগুলির মধ্যে অন্যতম পশ্চিম উত্তরপ্রদেশের আমরোহা। কংগ্রেসের তরফেও সেই আসনের দাবি জানানো হয়েছে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE