Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

ভোটে অভিযোগ শুনতে হেল্পলাইন যৌথ মঞ্চের

সাত দফার মধ্যে প্রথম দফার ভোট হবে ১৯ এপ্রিল। তা হলে এখন থেকেই কেন হেল্প ডেস্ক? ভাষ্কর জানান, ভোট শুরু হতে এখনও কিছুটা দেরি থাকলেও নিজের ভোট নিজের দেওয়া নিয়ে ভয়ভীতির পরিবেশ অনেক আগে থেকেই তৈরি করা হয় বলে অভিযোগ ওঠে।

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৪ ০৫:২২
Share: Save:

নির্বাচন শুরু হতে এখনও কিছুটা দেরি। এখনই ভোটকর্মী এবং সাধারণ মানুষের জন্য ‘হেল্প ডেস্ক’ চালু করল সংগ্রামী যৌথ মঞ্চ।

রবিবার বিকেলে একটি সাংবাদিক সম্মেলন করে মঞ্চের অন্যতম আহ্বায়ক ভাষ্কর ঘোষ বলেন, ‘‘সাত দফায় নির্বাচন হবে। আমাদের রাজ্যে বহু মানুষ নির্ভয়ে নিজের ভোট নিজে দিতে পারেন না বলে অভিযোগ ওঠে। নির্বাচন কমিশনও সব সময় উপযুক্ত ব্যবস্থা নিতে পারে না। মানুষ যেন নির্ভয়ে ভোট দিতে পারেন এবং ভোটকর্মীরা যেন নির্ভয়ে ভোটের কাজ করতে পারেন, তার জন্য আমরা এখন থেকেই হেল্প ডেস্ক চালু করছি। সেখানে দু’টি ফোন নম্বর এবং একটি ইমেল আইডি দেওয়া আছে।’’

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

সাত দফার মধ্যে প্রথম দফার ভোট হবে ১৯ এপ্রিল। তা হলে এখন থেকেই কেন হেল্প ডেস্ক? ভাষ্কর জানান, ভোট শুরু হতে এখনও কিছুটা দেরি থাকলেও নিজের ভোট নিজের দেওয়া নিয়ে ভয়ভীতির পরিবেশ অনেক আগে থেকেই তৈরি করা হয় বলে অভিযোগ ওঠে। সাধারণ মানুষও তাঁদের এই সব অভিযোগ কোথাও জানাতে পারেন না। ভোটকর্মী, যাঁরা ভোটের প্রশিক্ষণ নিতে শুরু করেছেন, তাঁদেরও নানা ধরনের অভিযোগ থাকে। এই সব অভিযোগ জানানোর জন্যই হেল্প ডেস্ক চালু হচ্ছে।

সংগ্রামী যৌথ মঞ্চের সদস্যেরা জানাচ্ছেন, গত পঞ্চায়েত ভোটে হেল্প ডেস্ক চালু করে তাঁরা ব্যাপক সাড়া পেয়েছিলেন। অনেক ভোটকর্মী ও সাধারণ মানুষও তাঁদের ভোট দেওয়া নিয়ে অসুবিধার কথা জানিয়েছিলেন। সেটা মাথায় রেখেই লোকসভা নির্বাচনে তাঁরা এখন থেকেই হেল্প ডেস্ক চালু করলেন।

ভাষ্কররা জানান, ভোটকর্মীদের নানা দাবি নিয়ে লড়াই ইতিমধ্যেই শুরু হয়েছে। তাঁরা নির্বাচন কমিশনকে ইতিমধ্যে জানিয়েছেন, একশো শতাংশ বুথে কেন্দ্রীয় বাহিনী দিতে হবে। ভাষ্কর বলেন, ‘‘পার্শ্ব শিক্ষকদের মতো অস্থায়ী কর্মীদেরও ভোটের ডিউটি দেওয়া হচ্ছে বলে আমরা খবর পাচ্ছি। তাঁদের ভোটের ডিউটি করার কথা নয়। এটা বন্ধ না-হলে আমরা আদালতের দারস্থ হব।’’

মঞ্চের সদস্যেরা জানান, ভোট শুরু হলে আসন-কেন্দ্রিক হেল্প ডেস্কও তাঁরা চালু করবেন। এখন চালু হওয়া হেল্প ডেস্কের নম্বরগুলো হল ৯১৪৪১৪১৩৩৭, ৮৯১০০৩৬৯৬৯। ই-মেল sjmhelp@gmail.com।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE