Advertisement
Back to
Presents
Associate Partners
Suvendu Adhikari

সন্দেশখালি থেকে লক্ষ ‘লিড’ চান শুভেন্দু, আসরে তৃণমূলও

বসিরহাট লোকসভা কেন্দ্রে জয়ের জন্য ৭টি বিধানসভা এলাকার মধ্যে সন্দেশখালিকেই যে তাঁরা বিশেষ গুরুত্ব দিচ্ছেন, শুভেন্দুর মন্তব্যে সেই ইঙ্গিতই ধরা পড়েছে।

suvendu adhikari

শুভেন্দু অধিকারী। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
সন্দেশখালি ও বাদুড়িয়া শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ০৮:৫১
Share: Save:

নতুন করে ফের রাজনৈতিক বিতর্কের কেন্দ্রে চলে এসেছে যে সন্দেশখালি, সেখান থেকেই লোকসভা ভোটে বিজেপিকে এক লক্ষ ভোটে ‘লিড’ দেওয়ার আহ্বান জানালেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। বসিরহাটের দলের প্রার্থী রেখা পাত্রের সমর্থনে সন্দেশখালিতে গিয়ে শুক্রবার ওই আহ্বান জানিয়েছেন তিনি। সেই সঙ্গে সন্দেশখালি-কাণ্ডের মূল অভিযুক্ত তৃণমূল কংগ্রেস নেতা শেখ শাহজাহানের বিরুদ্ধেও সরব হয়েছেন শুভেন্দু। পক্ষান্তরে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ দিনও সন্দেশখালি নিয়ে বিজেপির ষড়যন্ত্রের অভিযোগ তুলেছেন।

বসিরহাট লোকসভা কেন্দ্রে জয়ের জন্য ৭টি বিধানসভা এলাকার মধ্যে সন্দেশখালিকেই যে তাঁরা বিশেষ গুরুত্ব দিচ্ছেন, শুভেন্দুর মন্তব্যে সেই ইঙ্গিতই ধরা পড়েছে। তাঁর বক্তব্য, “এক লক্ষ ভোটের লিড চাই। লুট করে না, ভোট করে! বাকি ৬টা বিধানসভায় যোগ-বিয়োগের অঙ্ক আমরা সবাই মিলে মেলাব। দায়িত্ব আমার।”

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

নন্দীগ্রাম ও সন্দেশখালির তুলনাও এ দিন ফের শোনা গিয়েছে শুভেন্দুর মুখে। রাজ্য পুলিশকে রুখতে নন্দীগ্রামের ‘ধাঁচে’ মহিলাদের শঙ্খ এবং যুবকদের ‘হুইসল’ বাজানোর নিদান দিয়েছেন বিরোধী দলনেতা। সেই সঙ্গে তাঁর ‘প্রতিশ্রুতি’, ষষ্ঠ দফা নির্বাচনের পরে গোটা সন্দেশখালিকে ‘দিল্লির পুলিশ ছাউনিতে পরিণত’ করা হবে। পরে বাদুড়িয়ার সভা থেকেও শুভেন্দু বলেছেন, “নন্দীগ্রামের আন্দোলনের পরে যে নির্বাচন হয়েছিল, তাতে অত্যাচারী শাসকেরা পরাজিত হয়েছিল। এ বারের নির্বাচনে রেখা পাত্রকে যদি না জেতাতে পারি, তবে সন্দেশখালির আন্দোলন ঠিক মর্যাদা পাবে না। মমতা বন্দ্যোপাধ্যায় সন্দেশখালি মহিলাদের দাম দু’হাজার টাকা দিয়েছেন!”

উল্টো দিকে, মমতার মুখে এ দিনও ফের ‘চক্রান্ত-তত্ত্ব’ শোনা গিয়েছে। সাগরের সভা থেকে তাঁর বক্তব্য, “সন্দেশখালি নিয়ে চক্রান্ত করল বিজেপি। ‘প্ল্যান নম্বর ওয়ান’ ছিল সন্দেশখালি।” এই সূত্রেই বৃহস্পতিবার বিজেপি ছেড়ে রাজ্যের শাসক দলে যোগ দেওয়া বসিরহাটের নেত্রী সিরিয়া পরভিনের একটি অডিয়ো ক্লিপ (সত্যতা যাচাই করেনি আনন্দবাজার) সামনে এনে এ দিন নতুন বিতর্ক উস্কে দিয়েছে তৃণমূল। তাদের দাবি, সিরিয়াকে দলে ফেরাতে তাঁকে ফোন করেছিলেন রাজ্য বিজেপি-র কেন্দ্রীয় সহ-পর্যবেক্ষক এবং আইটি সেলের প্রধান অমিত মালবীয়। তৃণমূলের আরও অভিযোগ, সন্দেশখালিতে ‘মিথ্যা অভিযোগ’ তৈরি করে যে চক্রান্ত হয়েছিল, তাতে মালবীয় যুক্ত। অন্য দিকে, সন্দেশখালির ভাইরাল ভিডিয়ো প্রসঙ্গে এ দিন শুভেন্দুর হুঁশিয়ারি, “ওটা নিয়ে সিবিআই তদন্ত হবে। বান্ডিল করে দেবে!”

সন্দেশখালির মহিলাদের নিয়ে তৃণমূল মহিলা কংগ্রেসের কর্মসূচি। শুক্রবার।

সন্দেশখালির মহিলাদের নিয়ে তৃণমূল মহিলা কংগ্রেসের কর্মসূচি। শুক্রবার। —নিজস্ব চিত্র।

মমতা এ দিন বিজেপির বিরুদ্ধে সাম্প্রদায়িক উস্কানি ও প্ররোচনা দেওয়ার অভিযোগ করেছেন। এই প্রেক্ষিতে শুভেন্দু বাদুড়িয়ার সভা থেকে বগটুইয়ের ঘটনার কথা তুলে মমতাকে পাল্টা বিঁধেছেন। পাশাপাশি, বসিরহাট জেল হেফাজতে থাকা শাহজাহান মোবাইল ব্যবহার করছেন, এমন অভিযোগ করে শুভেন্দুর বক্তব্য, “ওকে যাতে অন্য রাজ্যের জেলে নিয়ে যাওয়া যায়, সেই জন্য আমি প্রয়োজনে সুপ্রিম কোর্টে যাব।” শাহজাহান আবার এ দিনই বসিরহাট আদালত থেকে বেরোনোর সময়ে পাল্টা দাবি করেছেন, বিজেপি প্রার্থী রেখা তিন লক্ষ ভোটে হারবেন! সন্দেশখালির তৃণমূল বিধায়ক সুকুমার মাহাতোরও বক্তব্য, “বিজেপি এক লক্ষ ভোটের লিড পেলে, অন্য দলগুলো সন্দেশখালিতে ঘাস কাটবে! সন্দেশখালি থেকে তৃণমূলই ৫০ হাজারের বেশি লিড পাবে।”

শু‌ভেন্দু যে দিন সন্দেশখালিতে রেখার সমর্থনে সভা করছেন, সে দিনই বসিরহাটের তৃণমূল প্রার্থী হাজি নুরুলের সমর্থনে ‘লক্ষ্মীর ভান্ডার’ থিমকে সামনে রেখে শোভাযাত্রা করেছে তৃণমূল। পশ্চিমবঙ্গ মহিলা তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়দর্শিনী হাকিমের নেতৃত্বে যুবনেত্রী রাজন্যা হালদার-সহ দলীয় নেতা-কর্মীরা তাতে যোগ দিয়েছিলেন। বয়ারমারি বাজারের কাছে একটি পথসভাও করেছে তৃণমূল। প্রিয়দর্শিনীর দাবি, ‘‘সন্দেশখালিতে যে চক্রান্ত হয়েছে, তার প্রতিবাদে স্থানীয় মহিলারাই বিরাট সংখ্যায় এই পদযাত্রায় শামিল হয়েছিলেন।’’

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE