Advertisement
Back to
Presents
Associate Partners
Loksabha Election 2024

অভিষেকের হেলিকপ্টারে আয়কর আধিকারিকদের হানার প্রতিবাদ, নির্বাচন কমিশনকে চিঠি তৃণমূলের

অভিষেকের হেলিকপ্টারে আয়কর হানার প্রতিবাদে তৃণমূল নির্বাচন কমিশনকে চিঠি পাঠাল। তৃণমূলের তরফে রাজ্যসভার দলনেতা ডেরেক ও ব্রায়েন নির্বাচন কমিশনের দফতরে প্রতিবাদপত্রটি পাঠিয়েছেন।

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের হেলিকপ্টারে আয়কর হানার প্রতিবাদে নির্বাচন কমিশনকে চিঠি তৃণমূলের।

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের হেলিকপ্টারে আয়কর হানার প্রতিবাদে নির্বাচন কমিশনকে চিঠি তৃণমূলের। গ্রাফিক্স - সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন
কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৪ ১৯:৫৬
Share: Save:

আয়কর দফতরের বিরুদ্ধে নির্বাচন কমিশনকে চিঠি দিল তৃণমূল। রবিবার দুপুরে বেহালা ফ্লাইং ক্লাবে এসে হাজির হন আয়কর দফতরের আধিকারিকেরা। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ভোটের প্রচারের জন্য আনা হেলিকপ্টারের তল্লাসি করেন তাঁরা। অভিষেকের নিরাপত্তারক্ষীদের আটকে তাঁর কপ্টার তন্ন তন্ন করে খুঁজে দেখার অভিযোগ করা হয়। সেই ঘটনায় প্রতিবাদ জানিয়ে তৃণমূল নির্বাচন কমিশনকে চিঠি পাঠাল। তৃণমূলের তরফে রাজ্যসভার দলনেতা ডেরেক ও ব্রায়েন নির্বাচন কমিশনের দফতরে প্রতিবাদপত্রটি পাঠিয়েছেন।

সেই চিঠিতে অভিযোগের সুরে লেখা হয়েছে, পয়লা বৈশাখ এমন একটি দিন যা বাঙালিদের কাছে অত্যন্ত পবিত্র। যা সারা বাংলা জুড়ে পালিত হয়। কেন্দ্রীয় সরকার বিভিন্ন এজেন্সির দিয়ে তৃণমূল নেতৃত্বকে হয়রান করছে। এমন একটি দিনে সেই একই কাজ করেছে আয়কর দফতর। সোমবার হেলিকপ্টারে হলদিয়া যাওয়ার কথা তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেকের। ঠিক তার আগের দিন বেহালা ফ্লাইং ক্লাবে হেলিকপ্টারে আয়কর আধিকারিকদের তল্লাসি হেনস্থারই নামন্তর। আয়কর দফতরের আধিকারিকেরা ওই কপ্টারে তল্লাশি অভিযান চালানোর সময় অভিষেকের নিরাপত্তারক্ষীদের ভিতরে ঢুকতে বাধা দিয়েছেন। তার পরে কপ্টারের ভিতরে রাখা প্রতিটি ব্যাগ খুলে দেখেন আয়কর আধিকারিকেরা। কিন্তু হেলিকপ্টারের ভিতরে তন্ন তন্ন করে খুঁজেও শেষ পর্যন্ত কিছু পাওয়া যায়নি।

প্রতিবাদপত্রে দু’জন আয়কর দফতরের নামও উল্লেখ করে দিয়েছেন ডেরেক। তারা হলেন আয়কর দফতরের ইন্সপেক্টর পর্যায়ের আধিকারিক প্রমোদ কুমার বইপাই ও জয়ন্ত ভূষণ ঘোষ। এই ঘটনাকে কেন্দ্রীয় সরকারের প্রতিহিংসার রাজনীতি বলেই উল্লেখ করা হয়েছে ওই প্রতিবাদপত্রে। কেন্দ্রীয় সংস্থার এই অভিযান প্রসঙ্গে পরে এক্স হ্যান্ডলে অভিষেক লেখেন, ‘‘(দিল্লির) জমিদাররা যতই বাংলায় বলপ্রয়োগ করুক না কেন, বাংলার প্রতিরোধকে দুর্বল করা যাবে না।’’ পরে তৃণমূলও বলে, ‘‘গোটা দেশে ভোট চলছে, কিন্তু বিজেপির এখনও বাংলার কথা ভেবে কাঁপুনি হচ্ছে। যে ভাবে হোক দেশ থেকে বিরোধীদের দূর করতে চায় তারা। কিন্তু তৃণমূল বাংলা -বিরোধী বিজেপির কাছে হার মানবে না।’’

অভিষেক যেমন একদিকে উত্তরবঙ্গে জনসভা করছেন তেমনই জেলায় জেলায় ঘুরে সাংগঠনিক বৈঠকও করছেন তৃণমূলের জেলার সংগঠনের নেতা, বিধায়ক, পুরসভার কাউন্সিলর, পঞ্চায়েত সদস্যদের সঙ্গে। সোমবারও তেমনই সাংগঠনিক করবেন অভিষেক। হেলিকপ্টারে যাবেন বলে বেহালা ফ্লাইং ক্লাবে সেটি প্রস্তুত করা হচ্ছিল। সেই সময়েই আচমকা আয়কর হানা হয়। সেই হানার কয়েক ঘণ্টার মধ্যেই কমিশনকে প্রতিবাদপত্র দিয়ে আয়কর দফতরকে চাপে ফেলার কৌশল নিল তৃণমূল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE