Advertisement
০২ মে ২০২৪
Subrata Mukherjee

WB Election: ‘জাত খুইয়েছে’ বাম-কংগ্রেস, দুই অঙ্কেও পৌঁছতে পারবে না, দাবি সুব্রত মুখোপাধ্যায়ের

বাম-কংগ্রেস ও আব্বাস মিলে যে সংযুক্ত মোর্চা গঠন করেছে, তার সাফল্য নিয়েও সন্দিহান সুব্রত।

সুব্রত মুখোপাধ্যায়।

সুব্রত মুখোপাধ্যায়।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২১ ১৬:৪৯
Share: Save:

বাম এবং কংগ্রেস কোনও দলই এ বার নির্বাচনে দুই অঙ্কে পৌঁছতে পারবে না বলে দাবি করলেন বর্ষীয়ান তৃণমূল নেতা সুব্রত মুখোপাধ্যায়। বুধবার দুপুরে বালিগঞ্জ কেন্দ্রে প্রচার শেষ করে একডালিয়া এভারগ্রিন ক্লাবে বসে একান্ত আলাপচারিতায় আনন্দবাজার ডিজিটালকে এমনটাই জানালেন তিনি।

স্পষ্ট ভাষায় বিদায়ী সরকারের পঞ্চায়েতমন্ত্রী বলেন, ‘‘কংগ্রেস ও সিপিএম কখনও জাতপাতের রাজনীতিকে প্রশ্রয় দেয়নি। সেই কারণে আমিও ব্যক্তিগতভাবে ওদের শ্রদ্ধা করতাম। কিন্তু যে ভাবে এরা সাম্প্রদায়িক শক্তির সঙ্গে হাত মেলালো তাতে এই দুই দলই জাত খুইয়েছে। তাই ভোটে দু’দলই দুই অঙ্কের সংখ্যায় পৌঁছতে পারবে না।’’ প্রসঙ্গত, বামফ্রন্ট ও কংগ্রেস এ বারের নির্বাচনে হাত মিলিয়েছে আব্বাস সিদ্দিকির ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের সঙ্গে। সেই আইএসএফ-কেই একটি বিভাজনকারী রাজনৈতিক শক্তি হিসেবেই ব্যাখ্যা করছেন বালিগঞ্জের বিদায়ী বিধায়ক।

সুব্রতর মতোই তৃণমূলের ভোটকৌশলী প্রশান্ত কিশোর দাবি করেছেন বিজেপি তিন অঙ্কে পৌঁছতে পারবে না। এমনটা হলে তিনি পেশা ছেড়ে দেবেন। বালিগঞ্জের তৃণমূল প্রার্থী তেমন চ্যালেঞ্জ না নিলেও নিজের মতামত স্পষ্ট জানাল।

তবে খোঁজখবর নিয়ে এই বর্ষীয়ান রাজনীতিক জেনেছেন, বামফ্রন্টের প্রার্থীদের প্রচারে তাঁদের নেতাদের তুলনায় চাহিদা বেশি আব্বাসের। সুব্রত বলছেন, ‘‘অনেক কথা আমাদের কানে এসেছে। নিজেদের দলের নেতাদের বাদ দিয়ে একটি নতুন রাজনৈতিক দলের নেতাকে প্রচার নিয়ে যাওয়া হচ্ছে। কংগ্রেসও তাই করছে। ওদের লক্ষ্য হচ্ছে তৃণমূলের সংখ্যালঘু ভোটে ভাঙন ধরানো। কিন্তু এ ভাবে সংখ্যালঘু ভোটে ভাঙন ধরানো যাবে না।’’ বাম-কংগ্রেস ও আব্বাস মিলে যে সংযুক্ত মোর্চা গঠন করেছে, তার সাফল্য নিয়েও সন্দিহান সুব্রত। তাঁর প্রশ্ন, ‘‘মানুষ ওদের ভোট দেবে কেন? ওরা কী বাংলায় বিজেপি-কে হারাতে পারবে?’’

কলকাতার প্রাক্তন মেয়র বলেন, ‘‘তৃণমূলের সংখ্যালঘু ভোট ভাঙতেই সিপিএম-কংগ্রেস আব্বাসকে ভোটের ময়দানে ব্যবহার করছে। কিন্তু সংখ্যালঘু ভোটাররা সব বোঝেন। কারা বাংলায় বিজেপি-কে রুখতে পারবে, কারা সরকার গঠন করতে পারবেন তা তাঁরাও বোঝেন। তাই সেই ভোট মমতার দিকেই যাবে।’’ তিনি আরও বলেন, ‘‘সংখ্যালঘু ভোট যেমন সিপিএম-কংগ্রেসের দিকে যাবে না। তেমনই আব্বাসের সঙ্গে জোটের কারণে ধর্মনিরপেক্ষ ভোটারাও ওদের ভোট দেবেন না। তাই সংযুক্ত মোর্চার সম্মিলিত ভাবে দুই অঙ্কে পৌঁছতে পারবে না বলেই আমার মনে হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE