Advertisement
২৪ এপ্রিল ২০২৪
TMC Leaders

Bengal Polls: গণনাকেন্দ্রের কোভিড-বিধিতে ত্রুটি রয়েছে, কমিশনে অভিযোগ দায়ের তৃণমূলের

২ মে রাজ্যের ১০৮টি কেন্দ্রে ভোট গণনা হবে। তার জন্য প্রায় ২৩ থেকে ২৪ হাজার বাহিনী মোতায়েন থাকবে গণনা কেন্দ্রের ভিতরে ও বাইরে।

কমিশনের দ্বারস্থ হল তৃণমূলের প্রতিনিধি দল।

কমিশনের দ্বারস্থ হল তৃণমূলের প্রতিনিধি দল। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২১ ১৫:২১
Share: Save:

গণনাকেন্দ্রে নির্বাচন কমিশনের ঠিক করা কোভিড-বিধিতে ত্রুটি রয়েছে। এই অভিযোগ তুলে বৃহস্পতিবার কমিশনের দ্বারস্থ হল তৃণমূলের প্রতিনিধি দল। তৃণমূলের দাবি, কোভিড নিয়ে কমিশনের নির্দেশ সকলের জন্য এক হওয়া উচিত। অথচ কমিশনের নির্দেশিকায় তার সুস্পষ্ট কোনও ব্যাখ্যা নেই। ওই প্রতিনিধি দলে ছিলেন তৃণমূল সাংসদ সৌগত রায়, বিদায়ী মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় এবং চন্দ্রিমা ভট্টাচার্য।

রাজ্যে করোনা সংক্রমণ উত্তরোত্তর বাড়ছে। এই পরিস্থিতিতে বুধবার গণনাকেন্দ্রের জন্য বেশ কিছু নির্দেশ জারি করে কমিশন। বলা হয়, গণনাকেন্দ্রের ভিতরে যে সব রাজনৈতিক দলের এজেন্ট ও প্রার্থী থাকবেন, তাঁদের সকলের করোনা রিপোর্ট নেগেটিভ হওয়া বাধ্যতামূলক। অথবা দু’টি ডোজ নেওয়া হয়েছে এমন প্রমাণ দিতে হবে। সৌগত বলেন, ‘‘কমিশনের নির্দেশে শুধুমাত্র রাজনৈতিক দলের এজেন্ট এবং প্রার্থীদের কথা উল্লেখ করা হয়েছে। সেখানে পোলিং অফিসার বা কেন্দ্রীয় বাহিনীর জন্য এই নিয়মের কোনও উল্লেখ নেই। অথচ কোভিড-বিধি নিয়ে সকলের জন্য এক নিয়ম হওয়া উচিত।’’

কমিশন অবশ্য তৃণমূলের প্রতিনিধিদের জানিয়েছে, পোলিং অফিসারদের আগেই টিকা দেওয়া হয়েছে। তবে তাঁরা সকলে দু’টি ডোজ পেয়েছেন কি না তার রিপোর্ট সংশ্লিষ্ট জেলাশাসকের কাছ থেকে নেওয়া হবে। তবে কেন্দ্রীয় বাহিনী নিয়ে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক ‘সদুত্তর’ দিতে পারেননি বলে অভিযোগ সুব্রতর। তিনি বলেন, ‘‘পোলিং অফিসারদের ব্যাপারে আমাদের জানানো হলেও, বাহিনী নিয়ে নির্দিষ্ট কিছু বলেনি কমিশন। তবে আমাদের অভিযোগ দিল্লিতে জানানো হবে বলে আশ্বস্ত করেছেন মুখ্য নির্বাচনী আধিকারিক।’’

২ মে রাজ্যের ১০৮টি কেন্দ্রে ভোট গণনা হবে। সে জন্য প্রায় ২৩ থেকে ২৪ হাজার বাহিনী মোতায়েন থাকবে গণনা কেন্দ্রের ভিতরে ও বাইরে। বুধবারের বিজ্ঞপ্তিতে বাহিনী নিয়ে কমিশনের কোনও নির্দেশিকা ছিল না। সূত্রের খবর, গণনাকেন্দ্রের বাইরে র‌্যাপিড টেস্ট করার ব্যবস্থা থাকতে পারে। সেখানে বাহিনীর সদস্যদেরও করোনা পরীক্ষা করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Election Commission TMC Leaders
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE