Advertisement
২৬ এপ্রিল ২০২৪
West Bengal Election 2021

ব্রিগেড থেকেই জোটের চূড়ান্ত ঘোষণার প্রস্তুতি

বাম সূত্রের খবর, আলিমুদ্দিন স্ট্রিটে বুধবার বেশি রাত ও বৃহস্পতিবার দিনভর আলোচনা চালিয়ে আইএসএফের সঙ্গে আসন-রফা সম্পূর্ণ করে ফেলেছে সিপিএম।

ব্রিগেড সমাবেশের সমর্থনে ফ্ল্যাশ মব

ব্রিগেড সমাবেশের সমর্থনে ফ্ল্যাশ মব নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২১ ০৫:২২
Share: Save:

রাজনৈতিক সিদ্ধান্ত হয়ে রয়েছে আগেই। সংখ্যার অঙ্ক এখনও চলছে। সেই কাজ সম্পূর্ণ করে আগামী ২৮ ফেব্রুয়ারি ব্রিগেড সমাবেশের মঞ্চ থেকেই জোটের চূড়ান্ত ঘোষণা করতে চাইছে সিপিএম ও কংগ্রেস। আব্বাস সিদ্দিকির ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্টেরও (আইএসএফ) সেই জোটে শামিল হওয়ার কথা।

বাম সূত্রের খবর, আলিমুদ্দিন স্ট্রিটে বুধবার বেশি রাত ও বৃহস্পতিবার দিনভর আলোচনা চালিয়ে আইএসএফের সঙ্গে আসন-রফা সম্পূর্ণ করে ফেলেছে সিপিএম। দক্ষিণ ২৪ পরগনায় ভাঙড়, উত্তর ২৪ পরগনায় বসিরহাট (উত্তর)-এর মতো কয়েকটি আসন নিয়ে যে টানাপড়েন চলছিল, তারও মীমাংসা হয়েছে। সূত্রের খবর, আইএসএফ-কে ৩০টি আসন ছেড়ে দেওয়ার কথা বলেছে সিপিএম। আব্বাসদের দলের দাবি, রাজ্যে ৪০-৪২টা আসন তাদের দিয়ে জোট সম্পূর্ণ করা হোক। সিপিএম তাদের ভাগ সেরে ফেলার পরে বাকি বিষয় নির্ভর করছে কংগ্রেসের উপরে। সিপিএমের রাজ্য সম্পাদকমণ্ডলীর এক সদস্যের বক্তব্য, ‘‘আমাদের সঙ্গে আইএসএফের আসন-রফায় আর কোনও জট নেই। কংগ্রেসের সঙ্গেও রফা হয়ে যাবে বলে আমরা আশাবাদী। আগামী শনিবারের মধ্যে ত্রিপাক্ষিক গোটা প্রক্রিয়া শেষ করে রবিবার ব্রিগেড থেকে বিজেপি ও তৃণমূল-বিরোধী জোটের জোরালো বার্তা দিতে চাই।’’

প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর কাল, শনিবারই বহরমপুর থেকে কলকাতায় আসার কথা। সূত্রের খবর, সে দিন প্রথমে বামেদের সঙ্গে কংগ্রেসের আলোচনা হবে। তার পরে আইএসএফের বিষয়েও চূড়ান্ত রফা করার চেষ্টা হবে। ইতিমধ্যে আইএসএফের সঙ্গে ঘরোয়া ভাবে যোগাযোগ রাখছেন কংগ্রেস নেতারা। ব্রিগেডের যৌথ মঞ্চে বাম ও কংগ্রেস নেতারা থাকলেও আব্বাস নিজে সে দিন উপস্থিত হবেন কি না, সেই ব্যাপারে অবশ্য এখনও ধোঁয়াশা আছে। তাঁদের সঙ্গে আসন-রফার সামগ্রিক ছবি স্পষ্ট না হওয়া পর্যন্ত আব্বাস স্পষ্ট কোনও ঘোষণা করতে চাইছেন না বলেই মনে করছে রাজনৈতিক শিবির।

ব্রিগেডের বক্তাদের পূর্ণাঙ্গ তালিকা অবশ্য এ দিন পর্যন্ত চূড়ান্ত হয়নি। কংগ্রেসের তরফে ছত্তীশগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল এলে তিনি এবং প্রদেশ কংগ্রেস সভাপতি অধীরবাবু বলবেন, এটা ঠিক হয়েছে। সিপিএম ও সিপিআইয়ের দুই সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি এবং ডি রাজার বক্তৃতাও নির্ধারিত হয়ে গিয়েছে। বাকিদের বিষয়ে এখনও আলোচনা জারি আছে। আলিমুদ্দিনে গিয়েও এ দিন ব্রিগেড প্রস্তুতি নিয়ে সিপিএম নেতাদের সঙ্গে বৈঠক করেছেন প্রদেশ কংগ্রেসের সাধারণ সম্পাদক (সংগঠন) মনোজ চক্রবর্তী।

ব্রিগেড সমাবেশের জন্য নানা অভিনব কায়দায় প্রচারও চালিয়ে যাচ্ছে সিপিএম। সামাজিক মাধ্যমে নানা রকমের ‘অডিয়ো-ভিজ়্যুয়াল ক্লিপ’-এর পাশাপাশি কলকাতার রাস্তায় নেমেছে ‘ফ্ল্যাশ মব’। ভিড় থেকে আচম্বিতে কয়েক জন তরুণ-তরুণী রাস্তায় নেমে এক ধরনের নৃত্যনাট্যের মাধ্যমে ‘পিপল’স ব্রিগেড’-এর বার্তা দিচ্ছেন। শিক্ষা, কাজ, শিল্প ও বিকল্প সরকার গড়ার দাবিতে ২৮শে ব্রিগেড যাওয়ার আবেদন জানানো হচ্ছে সেখানে। কয়েক বছর আগে বাংলাদেশে আওয়ামি লিগের প্রচারে জনপ্রিয় হয়েছিল এই ‘ফ্ল্যাশ মব’। কলকাতা হাইকোর্ট চত্বরে যেমন এ দিন দুপুরে দেখা গিয়েছে ‘ফ্ল্যাশ মব’। কলকাতার ১২টি বিধানসভা কেন্দ্র ছুঁয়ে এক ডজ়ন মিছিলও হয়েছে এ দিন। তার মধ্যে কসবা ও টালিগঞ্জের মিছিলে ছিলেন সিপিএমের পলিটব্যুরো সদস্য মহম্মদ সেলিম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE