Advertisement
১৭ এপ্রিল ২০২৪
CPM

WB election 2021: অভিজ্ঞ মুখেই ভরসা বামের

গত বিধানসভায় বাম-কংগ্রেস জোট বাঁকুড়া জেলার পাঁচটি কেন্দ্র তৃণমূলের থেকে ছিনিয়ে নিয়ে বড় চমক দিয়েছিল।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা 
বাঁকুড়া শেষ আপডেট: ০৬ মার্চ ২০২১ ০৬:১৭
Share: Save:

প্রার্থী হিসেবে নতুন প্রজন্মকে এগিয়ে দেওয়ার বার্তা দিয়েছিল বামফ্রন্ট। তবে শুক্রবার প্রার্থী ঘোষণার পরে, দেখা গেল, বাঁকুড়া জেলায় অভিজ্ঞ চেনা-মুখের উপরেই ভরসা রাখা হয়েছে।

গত বিধানসভায় বাম-কংগ্রেস জোট জেলার পাঁচটি কেন্দ্র তৃণমূলের থেকে ছিনিয়ে নিয়ে বড় চমক দিয়েছিল। এ বার জোটে সামিল হয়েছে ফুরফুরা শরিফের পীরজাদা আব্বাস সিদ্দিকির রাজনৈতিক দল ‘ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট’ (আইএসএফ)। বাঁকুড়ার রাইপুর ও শালতোড়া আসান ছাড়া হয়েছে আইএসএফ-কে। গত বারের মতো বাঁকুড়া, বিষ্ণুপুরে ও কোতুলপুর কংগ্রেসকে ছাড়া হয়েছে। জেলার বাকি সাতটি আসনের মধ্যে আরএসপি ছাতনা ও ফরওয়ার্ড ব্লক ওন্দায় প্রার্থী দিয়েছে। পাঁচটি আসনে প্রার্থী দিয়েছে সিপিএম।

গত বারের জয়ী প্রার্থী সুজিত চক্রবর্তীকে বড়জোড়া ও অজিত রায়কে সোনামুখী থেকে প্রার্থী করেছে সিপিএম। তালড্যাংরায় প্রার্থী করা হয়েছে এক সময়ের বিধায়ক মনোরঞ্জন পাত্রকে। ইন্দাসের প্রার্থী নয়ন শীল সিপিএমের ইন্দাস এরিয়া কমিটির সম্পাদক তথা বর্তমানে ওই কমিটির সদস্য। তিনি এর আগে ভোটে লড়েননি। রানিবাঁধে সিপিএম প্রার্থী হয়েছেন বামফ্রন্ট সরকারের প্রাক্তন মন্ত্রী দেবলীনা হেমব্রম।

ওন্দায় ফরওয়ার্ড ব্লকের প্রার্থী হয়েছেন বর্ষীয়ান প্রাক্তন বিধায়ক তারাপদ চক্রবর্তী। দল সূত্রের খবর, ২০০২ থেকে ২০১১ সাল পর্যন্ত তিনি ওন্দার বিধায়ক ছিলেন। ২০১৬ সালের ভোটে টিকিট পাননি। গত ভোটে ছাতনায় জিতেছিলেন আরএসপির প্রার্থী ধীরেন্দ্রনাথ লায়েক। বছরখানেকের মধ্যেই যোগ দেন তৃণমূলে। সেখানে পুরনো নেতা ফাল্গুনী মুখোপাধ্যায়কে এ বার ছাতনার প্রার্থী করেছে আরএসপি।

প্রার্থী তালিকায় নতুনদের আধিক্য নেই কেন? সিপিএমের জেলা সম্পাদক অজিত পতি বলেন, “বড়জোড়া ও সোনামুখীর বিধায়ক খুব ভাল কাজ করেছেন। ফলে, তাঁদের বদল করার প্রশ্নই ছিল না। তালড্যাংরা ও রানিবাঁধের প্রার্থীরা নিজের এলাকা খুব ভাল ভাবে চেনেন। ইন্দাসের প্রার্থীর বয়স পঞ্চাশের নীচেই। তিনি এই প্রথম বার ভোটে লড়ছেন। রাইপুর ও শালতোড়ায় যুব প্রজন্মের প্রার্থী দেওয়ার কথা ভেবেছিলাম। ওই দু’টি কেন্দ্র জোটের জন্য ছাড়তে হয়েছে।”

ফরওয়ার্ড ব্লকের জেলা সম্পাদক অনাথ মল্ল বলেন, “আমাদের প্রার্থী রাজ্য ঠিক করে। তাই কিছু বলার নেই।” আরএসপির জেলা সম্পাদক গঙ্গা গোস্বামী বলেন, “ফাল্গুনী দীর্ঘদিন ধরে গণ আন্দোলনের সঙ্গে যুক্ত। ওঁর বয়স ষাটের বেশি হলেও সাধারণ মানুষের সঙ্গে যোগাযোগ খুব নিবিড়। সব দিক বিবেচনা করেই প্রার্থী হিসেবে বেছে নিয়েছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CPM West Bengal Assembly Election 2021
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE