Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

Bengal Polls: টুম্পা, লুঙ্গি ডান্স, উরি উরি বাবা-র পর, সিপিএমের ভোটপ্রচারে এ বার ওয়েবসিরিজ ‘মির্জাপুর’

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৯ এপ্রিল ২০২১ ১৪:৩০


গ্রাফিক : শৌভিক দেবনাথ

সিপিএমের ভোটপ্রচারে এ বার জায়গা করে নিল ‘মির্জাপুর’ ওয়েব সিরিজের চরিত্রেরা। নীলবাড়ির লড়াইয়ে দলীয় বক্তব্য প্রচারে ব্যবহার করা হয়েছে ওই ওয়েব সিরিজের চরিত্র কালিন ভাইয়া, বাবলু, গুড্ডু, মুন্না নামের চরিত্র এবং তাদের সংলাপকে। ২০১৮ সালে প্রথম ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পায় ‘মির্জাপুর’। প্রথম ‘সিজন’ ব্যাপক জনপ্রিয়তা পেলে ২০২০-তে ‘মির্জাপুর’-এর দ্বিতীয় ‘সিজন’ মুক্তি পায়। দু’টি ‘সিজন’ই দারুণ ভাবে সাফল্য পেয়েছে দর্শকমহলে। এ বার এই জনপ্রিয় ওয়েব সিরিজের জনপ্রিয়তাকে নিজেদের রাজনৈতিক প্রচারে হাতিয়ার করেছে সিপিএম। এই প্রচার-কর্মসূচির নাম দিয়েছে তারা ‘সব চরিত্র মির্জাপুর’। এই প্রচার করা হচ্ছে নেটমাধ্যমে।

কোভিড পরিস্থিতির জন্য ভোটপ্রচারে বড় জনসভা ও রোড-শো বন্ধ করে দিয়েছে সিপিএম। বরং রেডিয়ো, টেলিভিশন ও নেটমাধ্যমেই প্রচারে গতি বাড়িয়েছে তারা। রেডিয়ো-টেলিভিশনে প্রত্যেক বারই সক্রিয় থাকত বামেরা। এ বার সেখানে মিনাক্ষী মুখোপাধ্যায়, সৃজন ভট্টাচার্যদের মতো নতুন মুখ ব্যবহার করছে সিপিএম। পাশাপাশি নিত্যনতুন প্রচারের কৌশল নিয়েছে তারা। সেই তালিকায় এ বার ‘মির্জাপুর’।

ওই ওয়েব সিরিজে অন্যতম মুখ্য চরিত্র কালিন ভাইয়ার একটি জনপ্রিয় সংলাপ রয়েছে, ‘‘চুপ! একদম চুপ রহিয়ে।’’ পঙ্কজের ছবির সঙ্গে এই সংলাপ লিখে সিপিএমের দলীয় প্রচারের পোস্ট তৈরি করা হয়েছে। একই রকম ভাবে গুড্ডু, বাবলু, মুন্না চরিত্রদেরও ছবি-সংলাপ ব্যবহার করে লেখা হয়েছে ভোটপ্রচারের নানা কথা।

Advertisement


গ্রাফিক : শৌভিক দেবনাথ


চলতি বছরে ব্রিগেড সমাবেশের আগে প্রথম বার ভিন্ন প্রচারের কৌশল নিয়েছিল সিপিএম। সেই সময় জনপ্রিয় ‘টুম্পা সোনা’ গানের প্যারোডি তৈরি করে ব্রিগেড সমাবেশ সফল করার ডাক দিয়েছিল তারা। পরবর্তী ক্ষেত্রে ভোটপ্রচারে শাহরুখ খান ও দীপিকা পাড়ুকোনের ছবি ‘চেন্নাই এক্সপ্রেস’-এর ‘লুঙ্গি ডান্স’ গানটিও নিজেদের মতো করে তৈরি করে ভোটপ্রচারে ব্যবহার করা হয়। নীলবাড়ি দখলের লড়াইয়ে নব্বই দশকের উষা উত্থুপের জনপ্রিয় ‘বলিদান’ সিনেমার গান ‘উরি উরি বাবা’ গানটিকেও ভোটপ্রচারে নিজেদের মতো করে ব্যবহার করে সিপিএম। সূত্রের খবর, সিপিএমের ডিজিটাল টিমের তরফে এমন সব প্রচারের বন্দোবস্ত করা হচ্ছে।

একটি জনপ্রিয় ওয়েব সিরিজের চরিত্রদের ভোটের প্রচারে ‘ব্যবহার’ করা প্রসঙ্গে সিপিএমের রাজ্য কমিটির এক নেতা বলেন, ‘‘যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে চাইছে পার্টি। দিন দিন প্রভাব বাড়ছে নেটমাধ্যম এবং ওটিটি প্লাটর্ফমের। সে কথা মাথায় রেখেই ভোটারদের মুঠোফোনে প্রবেশ করতে চাইছি আমরা। তাই নিত্যনতুন গানের প্যারোডির সঙ্গে ওয়েব সিরিজগুলির জনপ্রিয়তাকেও কাজে লাগানো হচ্ছে।’’

আরও পড়ুন

Advertisement