×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২২ জুন ২০২১ ই-পেপার

Bengal Polls 2021: আজ প্রথম দফার ভোট

নিজস্ব সংবাদদাতা
২৭ মার্চ ২০২১ ০৬:১৫
ভোটের প্রস্তুতি। শুক্রবার তমলুকে। নিজস্ব চিত্র।

ভোটের প্রস্তুতি। শুক্রবার তমলুকে। নিজস্ব চিত্র।

প্রচার, সভামঞ্চে আক্রমণের পর্ব শেষ হয়েছে বৃহস্পতিবার। আজ শনিবার হাতকলমে পরীক্ষা রাজনৈতিক দলগুলির। শুক্রবারই বঙ্গে শুরু হচ্ছে প্রথমদফার বিধনাসভা নির্বাচনের ভোটগ্রহণ প্রক্রিয়া। করোনার আবহে সব রকম সতর্কতামূলক ব্যবস্থা নিয়ে সেই প্রস্তুতি সারছে নির্বাচন কমিশন।

প্রথম দফায় পূর্ব মেদিনীপুরের সাতটি বিধানসভার— পটাশপুর, এগরা, ভগবানপুর, খেজুরি, রামনগর, কাঁথি উত্তর ও কাঁথি দক্ষিণ ভোট রয়েছে। এই সাতটি কেন্দ্রের ভোটার সংখ্যা ১৭ লক্ষ ৬০ হাজার ৮২৫ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ৯ লক্ষ ৫ হাজার ৭৯৯ জন, মহিলা ভোটার ৮ লক্ষ ৫১ হাজার ৯৫০ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার ছ’জন। ভোট কর্মী রয়েছেন ৩ হাজার ৭০ জন। সাত কেন্দ্রে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সংখ্যা ৩৩ জন। বুথের সংখ্যা ২৪৩৭টি।

পূর্ব মেদিনীপুরের জেলাশাসক স্মিতা পাণ্ডে বলেন, ‘‘প্রথম দফায় জেলার সাতটি বিধানসভা কেন্দ্রে ভোট গ্রহণের জন্য যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছে। প্রতিটি ভোট গ্রহণ বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকছে। ভোটগ্রহণ কেন্দ্র-সহ প্রতি এলাকায় কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।’’

Advertisement

জেলা প্রশাসন ও নির্বাচন দফতর সূত্রের খবর, করোনার আবহে এবার ভোটগ্রহণ বুথের সংখ্যা বৃদ্ধি হয়েছে। প্রথম দফার সাতটি বিধানসভা কেন্দ্রের মোট প্রধান বুথের সংখ্যা এক হাজার ৯১০। সাহায্যকারী বুথের সংখ্যা ৫২৭। এর মধ্যে ৩৪৪টি বুথ মহিলা দ্বারা পরিচালিত হচ্ছে। প্রথম দফায় ৫০৯ টি বুথকে স্পর্শকাতর ও ১৬৯টি বুথকে অতি স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করা হয়েছে। এক হাজার ২২০টি বুথে ‘ওয়েবকাস্টিং’-এর ব্যবস্থা থাকছে। ‘মাইক্রো অবজারভার’ থাকছে মোট ৮০০ জন।

ভোটের নিরাপত্তার জন্য মোট ১৬৯ কোম্পানী কেন্দ্রীয় বাহিনী, রাজ্য পুলিশ বাহিনী থাকছে। থাকছে পুলিশের কুইক রেসপন্স টিম, ফ্লাইং স্কোয়াড। ভোটগ্রহণ বুথে চারজন ভোট কর্মী থাকবেন। আজ, শনিবার সকাল থেকে কাঁথি মহকুমার কাঁথি প্রভাত কুমার কলেজ, কিশোরনগর শচীন্দ্র শিক্ষাসদন, এগরা মহকুমার এগরা ঝাটুলাল হাইস্কুল, বাজকুল মিলনী মহাবিদ্যালয় থেকে ইভিএম ও ভিভিপ্যাট-সহ অন্য সামগ্রী বিলি করা হবে। সকাল ৭ টা থেকে ভোটগ্রহণ শুরু হবে। কেন্দ্রে প্রবেশের আগে প্রতি ভোটারের থার্মাল স্ক্রিনিং করা হবে। ভোটারদের দেওয়া হবে গ্লাভস, স্যানিটাইজ়ার, মাস্ক।

Advertisement