Advertisement
২১ মে ২০২৪
DRDO Recruitment 2024

ডিআরডিও অধীনস্থ সংস্থায় স্নাতকদের প্রশিক্ষণ, প্রতি মাসে ৯ হাজার টাকা আয়ের সুযোগ

সংস্থার তরফে ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি, বাণিজ্য এবং কলা শাখায় স্নাতকদের প্রশিক্ষণ দেওয়া হবে। এ ছাড়াও উল্লিখিত বিষয়ে ডিপ্লোমা সম্পূর্ণ করেছেন, এমন ব্যক্তিদেরও প্রশিক্ষণ নেওয়ার সুযোগ দেওয়া হবে।

DRDO Exhibition.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৪ ১৫:২৯
Share: Save:

কেন্দ্রীয় সংস্থায় স্নাতকদের কাজের সুযোগ দেওয়া হবে। এই মর্মে সম্প্রতি ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)-এর তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ডিআরডিও-র অধীনস্থ গ্যাস টারবাইন রিসার্চ এস্ট্যাবলিশমেন্টের জন্য ১৫০ জন ব্যক্তিকে প্রশিক্ষণ দেওয়া হবে। তাঁদের গ্র্যাজুয়েট অ্যাপ্রেন্টিস ট্রেনি, ডিপ্লোমা অ্যাপ্রেন্টিস ট্রেনি, আইটিআই অ্যাপ্রেন্টিস ট্রেনি হিসাবে প্রশিক্ষণ দেওয়া হবে।

প্রশিক্ষিতদের বয়স ১৮ বছর থেকে ২৭ বছরের মধ্যে হতে হবে। গ্র্যাজুয়েট অ্যাপ্রেন্টিস ট্রেনি হিসাবে ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি, কলা এবং বাণিজ্য শাখার বিভিন্ন বিষয়ে স্নাতক হয়েছেন, এমন ব্যক্তিদের বেছে নেওয়া হবে। একই সঙ্গে ডিপ্লোমা অ্যাপ্রেন্টিস ট্রেনি হিসাবে মেকানিক্যাল, প্রোডাকশন, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স, ইনস্ট্রুমেন্টেশন, কম্পিউটার সায়েন্স, কম্পিউটার নেটওয়ার্ক বিষয়ে ডিপ্লোমা অর্জন করেছেন, এমন ব্যক্তিদের প্রশিক্ষণ দেওয়া হবে।

এ ছাড়াও ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট (আইটিআই)-এর শংসাপত্র রয়েছে, এমন প্রার্থীদেরও প্রশিক্ষণ দেওয়া হবে। তবে তাঁদের শংসাপত্র অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন অনুমোদিত প্রতিষ্ঠানের হওয়া বাঞ্ছনীয়। উল্লিখিত বিভাগে মোট এক বছরের জন্য প্রশিক্ষণ দেওয়া হবে। ২০২১ থেকে ২০২৩ শিক্ষাবর্ষে যাঁরা স্নাতক হয়েছেন কিংবা ডিপ্লোমা সম্পূর্ণ করেছেন, তাঁরাই এই প্রশিক্ষণ নেওয়ার সুযোগ পাবেন।

প্রশিক্ষণ চলাকালীন প্রতি মাসে সাত থেকে ন’হাজার টাকা ভাতা হিসাবে দেওয়া হবে। প্রশিক্ষণের জন্য আবেদনকারীদের শারীরিক ভাবে সক্ষম হতে হবে, এমনটাই সংস্থার তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। তাঁদের মেধা লিখিত পরীক্ষা কিংবা ইন্টারভিউয়ের মাধ্যমে যাচাই করে নেওয়া হবে। আগ্রহীদের অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে।

আবেদনপত্রের সঙ্গে বয়স এবং শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র, অন্যান্য আনুষঙ্গিক শংসাপত্র অনলাইনে নির্দিষ্ট পোর্টালে আপলোড করতে হবে। সমস্ত তথ্য জমা দিয়ে আবেদন জানানোর শেষ দিন ৯ এপ্রিল। কাদের পরীক্ষার জন্য ডেকে নেওয়া হবে, সেই মেধা তালিকা প্রকাশিত হবে ২৩ এপ্রিল। মে মাস থেকে শুরু হবে প্রশিক্ষণ। এই বিষয়ে আরও জেনে নিতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE