Advertisement
২৯ এপ্রিল ২০২৪
CSIR CGCRI Recruitment 2024

সিএসআইআর-এ জুনিয়র রিসার্চ ফেলো প্রয়োজন, শূন্যপদ ক’টি?

কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর)-এর অধীনস্থ সংস্থার গবেষণা প্রকল্পের জন্য স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্ন ব্যক্তি প্রয়োজন। ওই পদে কর্মরতদের ৩৭ হাজার টাকা করে পারিশ্রমিক দেওয়া হবে।

CSIR CGCRI.

সেন্ট্রাল গ্লাস অ্যান্ড সেরামিক রিসার্চ ইনস্টিটিউট। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২৪ ১৩:৫৫
Share: Save:

কেন্দ্রীয় সংস্থায় জুনিয়র রিসার্চ ফেলো হিসাবে কাজের সুযোগ। থাকতে হবে পদার্থবিদ্যা, ইলেক্ট্রনিক্স কিংবা ফটোনিক্সের মতো বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি। বয়স হতে হবে ২৮ বছরের মধ্যে। ইএম থিয়োরি, অপটিক্যাল ফাইবার, লেজ়ার ফিজিক্স, ফাইবার লেজ়ার নিয়ে আগে কাজ করেছেন, কিংবা উল্লিখিত বিষয় সম্পর্কে জ্ঞান রয়েছে, এমন অভিজ্ঞতা সম্পন্নদের নিয়োগ করা হবে। কাজ করতে হবে প্রতিষ্ঠানের সেন্ট্রাল গ্লাস অ্যান্ড সেরামিক রিসার্চ ইনস্টিটিউটে।

তবে জুনিয়র রিসার্চ ফেলো হিসাবে ইলেক্ট্রনিক্স অ্যান্ড কম্পিউনিকেশনস, অপটিক্স অ্যান্ড অপটোইলেক্ট্রনিক্স কিংবা সমতুল্য বিষয়ে স্নাতক হয়েছেন, এমন ব্যক্তিরাও আবেদন করতে পারবেন। তবে উভয় ক্ষেত্রেই ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট) কিংবা গ্র্যাজুয়েশন অ্যাপটিটিউড টেস্ট (গেট) উত্তীর্ণ প্রার্থীদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। মোট শূন্যপদ দু’টি।

প্রাথমিক ভাবে এক বছরের জন্য জেআরএফ হিসাবে সংশ্লিষ্ট সংস্থায় কাজ করতে হবে। ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) অর্থপুষ্ট প্রকল্পে নিযুক্ত ব্যক্তিদের কাজ করতে হবে। পরবর্তীকালে কাজের চাহিদার ভিত্তিতে মেয়াদ বৃদ্ধি করা হলেও হতে পারে। মাসিক পারিশ্রমিক হবে ৩৭,০০০ টাকা।

উল্লিখিত পদে কাজ করতে আগ্রহীদের অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। আবেদনপত্রে সঙ্গে শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র, কর্মজীবনের শংসাপত্র-সহ জীবনপঞ্জিও পাঠাতে হবে। সংশ্লিষ্ট বিভাগের জন্য আবেদনপত্র ১৫ মার্চ থেকে ১৪ এপ্রিলের মধ্যে জমা দিতে হবে। এই বিষয়ে আরও জেনে নিতে সেন্ট্রাল গ্লাস অ্যান্ড সেরামিক রিসার্চ ইনস্টিটিউটের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CSIR-CGCRI WB Govt Job 2024 JRF recruitment 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE