Advertisement
০৭ মে ২০২৪
CBSE Recruitment 2024

বিভিন্ন বিভাগে ২০০-র বেশি কর্মী নিয়োগ করবে সিবিএসসি, জেনে নিন আবেদনের শর্তাবলি

কেন্দ্রীয় বোর্ডের তরফে গ্রুপ এ, বি এবং সি বিভাগে কর্মী নিয়োগ করা হবে। আবেদনকারীদের লিখিত পরীক্ষার মাধ্যমে মেধা এবং যোগ্যতা যাচাই করে নেওয়া হবে।

CBSE teachers.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২৪ ১৫:২৯
Share: Save:

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-এর তরফে বিভিন্ন পদে কর্মী নিয়োগ করা হবে। বোর্ডের তরফে গ্রু এ, বি এবং সি বিভাগের একাধিক পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে ৮ মার্চ। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অ্যাডমিনিস্ট্রেশন, অ্যাকাডেমিকস, স্কিল এডুকেশন, ট্রেনিং বিভাগে অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি, অ্যাকাউন্টস অফিসার, জুনিয়র ইঞ্জিনিয়ার, অ্যাকাউন্ট্যান্ট এবং জুনিয়র অ্যাকাউট্যান্ট পদে কর্মী নিয়োগ করা হবে।

অ্যাডমিনিস্ট্রেশন, অ্যাকাডেমিকস, স্কিল এডুকেশন, ট্রেনিং বিভাগে অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি পদের জন্য বিজ্ঞান এবং কলা শাখার বিভিন্ন বিষয়ে স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্নদের আবেদন গ্রহণ করা হবে। তবে মাস্টার্স ইন এডুকেশন (এমএড) কিংবা মাস্টার্স ইন ফিলোজ়ফি (এমফিল) সম্পূর্ণ করেছেন, এমন প্রার্থীদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

অ্যাকাউন্টস অফিসার হিসাবে বাণিজ্য শাখার স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্নদের আবেদন গ্রহণ করা হবে। এ ছাড়াও জুনিয়র ইঞ্জিনিয়ার পদে ইঞ্জিনিয়ারিং শাখায় স্নাতকদের নিয়োগ করা হবে। অ্যাকাউন্ট্যান্ট এবং জুনিয়র অ্যাকাউন্ট্যান্ট হিসাবে প্রতি মিনিটে ৩৫টি ইংরেজি শব্দ কম্পিউটারে টাইপ করতে পারার দক্ষতা থাকা বাঞ্ছনীয়।

আবেদনকারীদের বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। সিবিএসই তাঁদের মেধা এবং যোগ্যতা সর্বভারতীয় স্তরের পরীক্ষার মাধ্যমে যাচাই করে নেবে। প্রতিটি পদের নিরিখে ৩০০ নম্বরের মাল্টিপল চয়েজ কোয়েশ্চন (এমসিকিউ) ভিত্তিক পরীক্ষা, ৩০০ থেকে ৩২০ নম্বরের লিখিত পরীক্ষা এবং স্কিল টেস্ট নেওয়া হবে। দেশের ১৪টি রাজ্যের বিভিন্ন শহরে পরীক্ষা দেওয়ার সুযোগ থাকবে।

অনলাইনে এই পরীক্ষা দেওয়ার জন্য আবেদনমূল্য জমা দিতে হবে। ১,৫০০ টাকা গ্রুপ এ বিভাগের এবং ৮০০ টাকা গ্রুপ বি এবং সি বিভাগের পরীক্ষা দেওয়ার জন্য অনলাইনে পাঠাতে হবে। আবেদনের জন্য ১১ এপ্রিল পর্যন্ত পোর্টাল চালু থাকবে। নির্ধারিত সময়ের মধ্যেই আগ্রহীদের জীবনপঞ্জি, শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র এবং কর্মজীবনের শংসাপত্রের মতো নথি জমা দিতে হবে। এই বিষয়ে আরও জেনে নিতে প্রার্থীদের মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CBSE Board Govt Job Recruitment 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE