Advertisement
০৫ মে ২০২৪
CSIR CGCRI Recruitment 2023

যাদবপুরের কেন্দ্রীয় কাচ এবং সেরামিক গবেষণা সংস্থায় কাজের সুযোগ, শূন্যপদ ক’টি?

নিযুক্তদের যোগ্যতার উপর নির্ভর করে প্রতি মাসে ২৫,০০০ টাকা অথবা ৩১,০০০ টাকা সাম্মানিক দেওয়া হবে। এ ছাড়া বাড়িভাড়া বাবদ ভাতাও মিলবে।

CSIR-CGCRI

কেন্দ্রীয় কাচ এবং সেরামিক গবেষণা সংস্থা। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২৩ ১৭:১১
Share: Save:

বিজ্ঞান এবং ইঞ্জিনিয়ারিংয়ের বিভিন্ন শাখার স্নাতক এবং স্নাতকোত্তীর্ণদের জন্য গবেষণার সুযোগ রয়েছে যাদবপুরের কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর)-এর অধীনস্থ প্রতিষ্ঠান সেন্ট্রাল গ্লাস অ্যান্ড সেরামিক রিসার্চ ইনস্টিটিউট (সিজিসিআরআই)-এ। সম্প্রতি সে সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে প্রতিষ্ঠানের তরফে। এর জন্য পড়ুয়ারা অনলাইনেই আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের যে প্রকল্পে নিয়োগ হবে, সেটির নাম— ’ইউটিলাইজ়েশন অফ ফ্লাই-অ্যাশ টু ডেভেলপ ফেজ় চেঞ্জ কম্পোজ়িটস ফর থার্মাল এনার্জি স্টোরেজ ফর কোল্ড স্টোরেজ অ্যাপ্লিকেশন’। প্রকল্পের জন্য অর্থ সহায়তা করবে কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর)।

প্রকল্পে নিয়োগ হবে প্রজেক্ট অ্যাসোসিয়েট-১ পদে। মোট শূন্যপদ রয়েছে দু’টি। প্রার্থীদের বয়স ৩৫ বছরের মধ্যে হলে এর জন্য আবেদন করতে পারবেন। প্রার্থীদের প্রাথমিক ভাবে এক বছরের জন্য নিয়োগ করা হলেও এই মেয়াদ বেড়ে ২০২৬ সালের ৩১ মার্চ পর্যন্ত হতে পারে। নিযুক্তদের যোগ্যতার উপর নির্ভর করে প্রতি মাসে ২৫,০০০ টাকা অথবা ৩১,০০০ টাকা সাম্মানিক দেওয়া হবে। এ ছাড়া বাড়িভাড়া বাবদ ভাতাও মিলবে।

এর জন্য আবেদনকারীদের মেটিরিয়াল সায়েন্স/ ফিজ়িক্স/ কেমিস্ট্রিতে এমএসসি অথবা মেকানিক্যাল/ ইলেকট্রিক্যাল/ মেটিরিয়াল সায়েন্স/ সেরামিক (ইঞ্জিনিয়ারিং বা টেকনোলজি)-এ বিই বা বিটেক থাকা জরুরি। যাঁদের স্নাতক এবং স্নাতকোত্তরে বরাবর ৬০ শতাংশ নম্বর, সিএসআইআর-ইউজিসি নেট/ গেট বা জাতীয় স্তরের অন্য যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা পাশের যোগ্যতা রয়েছে, তাঁদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে সমস্ত প্রয়োজনীয় নথি-সহ আবেদন জানাতে হবে। অনলাইনে আবেদনের শেষ দিন আগামী ২৯ নভেম্বর। এর পর এই পদে ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্য প্রার্থীদের নিয়োগ করা হবে। নিয়োগের ইন্টারভিউ হবে ৩০ নভেম্বর। ওই দিন সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টার মধ্যে প্রতিষ্ঠানে পৌঁছতে হবে প্রার্থীদের। সঙ্গে রাখতে হবে আবেদনপত্র-সহ অন্যান্য প্রয়োজনীয় নথি। এই বিষয়ে বাকি তথ্য বিশদ জানার জন্য প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE