Advertisement
০৬ মে ২০২৪
JEE Advanced 2024

প্রকাশিত হল পরের বছরের জেইই অ্যাডভান্সডের সময়সূচি, কবে পরীক্ষা?

শুধু মাত্র জেইই মেন-এ উত্তীর্ণ প্রথম ২ লক্ষ ৫০ হাজার পরীক্ষার্থীই পরের বছর জেইই অ্যাডভান্সড দিতে পারবেন।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২৩ ১৭:০২
Share: Save:

জয়েন্ট অ্যাডমিশন বোর্ড (জ্যাব)-এর তত্ত্বাবধানে দেশের সাতটি আঞ্চলিক ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি)-এর মধ্যে যে কোনও একটি প্রতি বছর জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন (জেইই) অ্যাডভান্সডের আয়োজন করে। ২০২৪ সালের জেইই অ্যাডভান্সডের আয়োজনের দায়িত্বে রয়েছে আইআইটি মাদ্রাজ। বৃহস্পতিবার এই পরীক্ষার বিস্তারিত সময়সূচি প্রকাশ করা হয়েছে। পাশাপাশি পরীক্ষা সম্পর্কিত বাকি তথ্যও পরীক্ষার জন্য নির্দিষ্ট ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

দেশের বিভিন্ন আইআইটি এবং নামী ইঞ্জিনিয়ারিং কলেজে ভর্তির জন্য জাতীয় স্তরের যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা জেইই অ্যাডভান্সড। শুধুমাত্র জেইই মেন-এ উত্তীর্ণ প্রথম ২ লক্ষ ৫০ হাজার পরীক্ষার্থীই পরের বছর জেইই অ্যাডভান্সড দিতে পারবেন।

পরের ২৬ মে দু’টি পর্বে পরীক্ষার আয়োজন করা হবে। পদার্থবিদ্যা, রসায়ন এবং গণিত বিষয়ে দু’টি পত্রে পরীক্ষা নেওয়া হবে। প্রথম পত্রের পরীক্ষা সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং দ্বিতীয় পত্রের পরীক্ষা দুপুর আড়াইটে থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত চলবে। পরীক্ষার জন্য পড়ুয়াদের পদার্থবিদ্যা, রসায়ন ও গণিত-সহ দ্বাদশ বা এর সমতুল পরীক্ষায় পাশ করতে হবে।

পরীক্ষার জন্য নির্ধারিত ওয়েবসাইট jeeadv.ac.in-এ গিয়ে আগ্রহীরা এর জন্য আবেদন করতে পারবেন। আবেদনের জন্য সমস্ত প্রয়োজনীয় নথি এবং তথ্য জমা দিতে হবে পরীক্ষার্থীদের। আবেদন প্রক্রিয়া ২০২৪-এর ২১ এপ্রিল থেকে শুরু হয়ে ৩০ এপ্রিল পর্যন্ত চলবে। এর পর পরীক্ষার অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে ১৭ মে থেকে ২৬ মে-র মধ্যে। পরীক্ষার ফল ঘোষণা করা হবে ৯ জুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE