Advertisement
১৬ জুলাই ২০২৪
IARI Recruitment 2023

ইন্ডিয়ান এগ্রিকালচার রিসার্চ ইনস্টিটিউটে চলছে নিয়োগ, জেনে নিন আবেদনের শর্তাবলি

দি ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চ-এর অধীনস্থ এই প্রতিষ্ঠানের জন্য প্রয়োজন এক জন প্রজেক্ট অ্যাসোসিয়েট/ জুনিয়র রিসার্চ ফেলো এবং এক জন ইয়ং প্রফেশনাল।

ICAR-Indian Agricultural Research Institute

ইন্ডিয়ান এগ্রিকালচার রিসার্চ ইনস্টিটিউট। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২৩ ১২:১৭
Share: Save:

বহু শিক্ষার্থীই স্নাতক কিংবা স্নাতকোত্তর স্তরে পড়াশোনার পাশাপাশি গবেষণা করার পরিকল্পনা করেন। বিভিন্ন সময়ে বিভিন্ন গবেষণাগার কিংবা শিক্ষা প্রতিষ্ঠানে সেই মর্মে মেলে কাজের সন্ধান। সম্প্রতি প্রকাশিত এক বিজ্ঞপ্তি অনুযায়ী গবেষক হিসেবে কাজের সুযোগ দিচ্ছে ইন্ডিয়ান এগ্রিকালচার রিসার্চ ইনস্টিটিউট। দি ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চ-এর অধীনস্থ এই প্রতিষ্ঠানের দু'টি গবেষণা প্রকল্পের জন্য প্রয়োজন এক জন প্রজেক্ট অ্যাসোসিয়েট/ জুনিয়র রিসার্চ ফেলো এবং ইয়ং প্রফেশনাল। অনূর্ধ্ব ৩৫ বছর বয়সি প্রার্থীরা উক্ত পদের জন্য আবেদন করতে পারবেন।

প্রকল্প দু’টি হল ‘লেভারেজ়িং জেনেটিক রিসোর্সেস ফর এক্সেলারেটেড জেনেটিক ইমপ্রুভমেন্ট অফ লিনসিড ইউজ়িং অ্যাপ্রোচেস’ এবং ‘কনসর্টিয়াম রিসার্চ প্ল্যাটফর্ম প্রজেক্ট অন ভ্যাকসিনস অ্যান্ড ডায়গোনস্টিকস’। প্রথম প্রকল্পটিতে ‘ডিরেক্ট বেনিফিট ট্রান্সফার’ এবং দ্বিতীয় প্রকল্পটিতে দি ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চ-এর তরফে দেওয়া হচ্ছে আর্থিক অনুদান।

কারা আবেদন করতে পারবেন?

উদ্ভিদবিদ্যা, জেনেটিক্, বায়োটেকনোলজি, প্ল্যান্ট প্যাথোলজি বা সমতুল্য বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি রয়েছে, এমন প্রার্থীরা প্রজেক্ট অ্যাসোসিয়েট/ জুনিয়র রিসার্চ ফেলো পদের জন্য আবেদন করতে পারবেন।

যাঁরা কৃষিবিদ্যার সঙ্গে প্ল্যান্ট প্যাথোলজি নিয়ে পড়াশোনা করেছেন স্নাতকোত্তর স্তরে কিংবা উদ্ভিদবিদ্যা, জেনেটিক্স, বায়োটেকনোলজি, প্ল্যান্ট প্যাথোলজি বা সমতুল্য কোনও বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেছেন, তাঁরা ইয়ং প্রফেশনাল পদের জন্য আবেদন পাঠাতে পারবেন।

তবে প্যাথোলজিক্যাল এবং মলিকিউলার টেকনোলজি সম্পর্কে প্রার্থীর সম্যক ধারণা থাকলে নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার পাওয়া যাবে।

কী ভাবে নিয়োগ হবে?

ওয়াক-ইন-ইন্টারভিউয়ের মাধ্যমে সংশ্লিষ্ট পদে প্রার্থীদের করা হবে নিয়োগ।

বেতন:

প্রজেক্ট অ্যাসোসিয়েট/ জুনিয়র রিসার্চ ফেলো পদে নির্বাচিত প্রার্থী মাসে ৩১ হাজার টাকা বেতন হিসেবে পাবেন।

মাসিক ৩৫ হাজার টাকা বেতন পাবেন ইয়ং প্রফেশনাল পদে নির্বাচিত প্রার্থী।

১২ জুলাই, ২০২৩ তারিখে ইন্ডিয়ান এগ্রিকালচার রিসার্চ ইনস্টিটিউটের নয়া দিল্লির দফতরে ওয়াক ইন ইন্টারভিউয়ের মাধ্যমে সংশ্লিষ্ট পদে প্রার্থীদের নিয়োগ করা হবে। প্রার্থীদের সঙ্গে রাখতে হবে দশম থেকে স্নাতকোত্তর স্তর পর্যন্ত সমস্ত শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র এবং নথি। প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে নিয়োগ সংক্রান্ত অন্যান্য তথ্য দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE