Advertisement
০৩ মে ২০২৪
IISER Kolkata Recruitment 2023

আইআইএসইআর কলকাতায় বায়োলজিক্যাল সায়েন্স বিভাগে গবেষণার সুযোগ, নিয়োগ কোন পদে?

ডিবিটি-র নিয়ম অনুযায়ী, নিয়োগের পর মাসিক ফেলোশিপের পরিমাণ হবে ৩১,০০০ টাকা।

আইআইএসইআর কলকাতা।

আইআইএসইআর কলকাতা। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৩ ১৬:৪২
Share: Save:

কলকাতার ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ (আইআইএসইআর)-এ গবেষণা সংক্রান্ত কাজে প্রার্থী নিয়োগ করা হবে। সেই মর্মে প্রতিষ্ঠানের তরফে প্রকাশ করা হয়েছে নিয়োগ-বিজ্ঞপ্তি। ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ হবে। আগ্রহীদের আবেদন জানাতে হবে অনলাইনে।

নিয়োগ হবে জুনিয়র রিসার্চ ফেলো (জেআরএফ) পদে। শূন্যপদ রয়েছে একটি। প্রতিষ্ঠানের বায়োলজিক্যাল সায়েন্স বা জীবনবিজ্ঞান বিভাগের জন্য এই নিয়োগ। গবেষণা প্রকল্পের অর্থ যোগান দেবে কেন্দ্রীয় সরকারের ডিপার্টমেন্ট অফ বায়োটেকনোলজি (ডিবিটি)-র বুস্ট টু ইউনিভার্সিটি ইন্টারডিসিপ্লিনারি লাইফ সায়েন্স ডিপার্টমেন্টস ফর এডুকেশন অ্যান্ড রিসার্চ (বিল্ডার)।

নিযুক্তকে প্রতিষ্ঠানের বায়োলজিক্যাল সায়েন্স বিভাগের কমন ফ্লো সাইটোমেট্রি ফেসিলিটিতে কাজ করতে হবে। প্রার্থীকে প্রাথমিক ভাবে তিন মাসের জন্য নিয়োগ করা হলেও কাজের ভিত্তিতে এই মেয়াদ বেড়ে তিন বছর পর্যন্ত হতে পারে। ডিবিটি-র নিয়ম অনুযায়ী, নিয়োগের পর মাসিক ফেলোশিপের পরিমাণ হবে ৩১,০০০ টাকা।

আবেদনের জন্য প্রার্থীদের জীবনবিজ্ঞান/ রসায়ন/ পদার্থবিদ্যায় এমএসসি অথবা বায়োটেকনোলজিতে এমটেক ডিগ্রির সঙ্গে প্রশিক্ষণ থাকতে হবে। একইসঙ্গে নেট/ গেট/ সমগোত্রীয় জাতীয় স্তরের প্রতিযোগিতামূলক পরীক্ষা পাশের শংসাপত্রও থাকতে হবে। যাঁদের বায়োলজিক্যাল সায়েন্সের বিভিন্ন বিষয় নিয়ে প্র্যাকটিক্যাল কাজকর্মের অভিজ্ঞতা এবং ফ্লো সাইটোমিটার এবং সর্টার নিয়ে কাজের অভিজ্ঞতা রয়েছে, তাঁদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

প্রার্থীদের জীবনপঞ্জি, সমস্ত প্রয়োজনীয় নথি এবং এই পদে কাজের আগ্রহের কারণ জানিয়ে ৫০০ শব্দের একটি লেখা বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠিয়ে আবেদন জানাতে হবে। এর পর প্রতিষ্ঠানে আগামী ৩ অগস্ট হবে ইন্টারভিউ। ওই দিন সকাল ১০টার মধ্যে প্রার্থীদের যথাস্থানে পৌঁছতে হবে। এই বিষয়ে অন্যান্য তথ্যের জন্য প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখতে হবে আগ্রহীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE