Advertisement
০৫ মে ২০২৪
IIT Kharagpur Recruitment 2023

আইআইটি খড়্গপুরে সুন্দরবন জলাভূমি সংক্রান্ত প্রকল্পে কাজের সুযোগ, শূন্যপদ ক’টি?

শিক্ষাগত যোগ্যতা এবং পেশাদারি অভিজ্ঞতার ভিত্তিতে নিযুক্তদের সাম্মানিকের পরিমাণ হবে সর্বোচ্চ ৩৭,০০০ টাকা প্রতি মাসে।

IIT Kharagpur

আইআইটি খড়্গপুর। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২৩ ১৭:৩৬
Share: Save:

একটি গবেষণা প্রকল্পের জন্য কর্মী নিয়োগ করা হবে খড়্গপুরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি)-তে। বৃহস্পতিবার সেই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে প্রতিষ্ঠানের তরফে। গবেষক নিয়োগ করা হবে সুন্দরবন জলাভূমিতে মাছচাষের এলাকা চিহ্নিতকরণের ক্ষেত্রে আধুনিক প্রযুক্তির ব্যবহার সংক্রান্ত একটি প্রকল্পের জন্য। আগ্রহীরা এর জন্য অনলাইনে আবেদনপত্র জমা দিতে পারবেন।

প্রতিষ্ঠানের এগ্রিকালচারাল অ্যান্ড ফুড ইঞ্জিনিয়ারিংয়ে গবেষণা প্রকল্পের কাজ হবে। প্রকল্পের নাম— ‘ক্যারেক্টারাইজ়েশন অফ সুন্দরবনস ওয়েটল্যান্ড ইউজ়িং এসএআর, অপটিক্যাল ডেটা অ্যান্ড ডিপ লার্নিং টেকনিকস ফর ফিশিং জ়োন আইডেন্টিফিকেশন (ডব্লিউএলআই)’। প্রকল্পের জন্য অর্থ সহায়তা করবে আইআইটি বম্বে-র জিওস্পেশিয়াল ইনফরমেশন সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (জিআইএসই) হাব।

প্রকল্পে জুনিয়র রিসার্চ ফেলো পদে নিয়োগ হবে। শূন্যপদ রয়েছে দু’টি। যাঁদের বয়স ২৮ বছরের মধ্যে, শুধু মাত্র তাঁরাই আবেদন করতে পারবেন এই পদে। তবে সংরক্ষিতদের জন্য ছাড় থাকবে। গবেষণার জন্য প্রার্থীদের দু’বছরের জন্য নিয়োগ করা হবে। শিক্ষাগত যোগ্যতা এবং পেশাদারি অভিজ্ঞতার ভিত্তিতে নিযুক্তদের সাম্মানিকের পরিমাণ হবে সর্বোচ্চ ৩৭,০০০ টাকা প্রতি মাসে।

আবেদনের জন্য প্রার্থীদের এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং/ অ্যাকুয়াকালচারাল ইঞ্জিনিয়ারিং/ রিমোট সেন্সিং/ এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বা সমগোত্রীয় বিষয়ে এমটেক থাকতে হবে। যাঁদের ফিশারিজ় সায়েন্সের যে কোনও বিষয়ে স্নাতকোত্তরের সঙ্গে নেট/ গেট-এর যথাযথ নম্বর রয়েছে, তাঁরাও আবেদন করতে পারবেন। এনভায়রনমেন্টাল সায়েন্স/ এনভায়রনমেন্টাল ম্যানেজমেন্টে এমটেক/ এমএসসি-র সঙ্গে নেট/ গেট-এর যথাযথ নম্বর থাকলেও আবেদন করতে পারবেন প্রার্থীরা। তবে প্রকল্পের সঙ্গে সম্পর্কিত বিষয়গুলি নিয়ে কাজের পূর্ব অভিজ্ঞতা থাকলে নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আবেদনের জন্য কোনও অর্থ জমা দিতে হবে না। আবেদনের শেষ দিন আগামী ২৮ ডিসেম্বর। এর পর বাছাই প্রার্থীদের প্রতিষ্ঠান নির্ধারিত নিয়োগ-পদ্ধতি মেনে প্রকল্পে নিয়োগ করা হবে। এই বিষয়ে বিশদ তথ্য জানার জন্য আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE