Advertisement
২২ মে ২০২৪
IACS Recruitment 2023

কেমিস্ট্রি নিয়ে পড়েছেন? গবেষণার সুযোগ রয়েছে যাদবপুরের কাল্টিভেশন অফ সায়েন্সে

যে ক্ষেত্রের উপর কাজ করা হবে এই গবেষণা প্রকল্পে, তা হল— ‘ডেলিভারি ভেহিকেল ফর আরএনএ/ মডিফায়েড আরএনএ ডেলিভারি ইউজ়িং বায়োকনজুগেশন কেমিস্ট্রি’।

IACS

আইএসিএস। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৩ ১৬:১৫
Share: Save:

যাদবপুরের ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্স (আইএসিএস)-এ গবেষণা প্রকল্পে কাজের সুযোগ রয়েছে। সেই মর্মে শুক্রবার প্রতিষ্ঠানের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। অস্থায়ী ভাবে এই পদে প্রার্থী নিয়োগ করা হবে। শুক্রবার থেকেই এর জন্য অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু করা হয়েছে।

প্রতিষ্ঠানের স্কুল অফ অ্যাপ্লায়েড অ্যান্ড ইন্টারডিসিপ্লিনারি সায়েন্সেসের গবেষণা প্রকল্পের জন্য নিয়োগ করা হবে রিসার্চ অ্যাসোসিয়েট-১ পদে। শূন্যপদ একটি। আবেদনের জন্য কোনও বয়ঃসীমার কথা উল্লেখ করা হয়নি বিজ্ঞপ্তিতে। প্রথমে এই প্রকল্পে এক বছরের জন্য প্রার্থী নিয়োগ করা হলেও কাজের ভিত্তিতে সেই মেয়াদ আরও এক বছর বাড়তে পারে। এই সময়কালে প্রকল্পে কাজের জন্য প্রতিষ্ঠানের নিয়ম অনুযায়ী মাসিক ফেলোশিপ পাবেন নিযুক্ত ব্যক্তি।

যে ক্ষেত্রের উপর কাজ করা হবে এই গবেষণা প্রকল্পে, তা হল— ‘ডেলিভারি ভেহিকেল ফর আরএনএ/ মডিফায়েড আরএনএ ডেলিভারি ইউজ়িং বায়োকনজুগেশন কেমিস্ট্রি’। প্রকল্পটি প্রতিষ্ঠানের নিজস্ব ফান্ডিংয়েই পরিচালিত হবে।

আবেদনের জন্য প্রার্থীদের কেমিস্ট্রি বা রসায়নে বিএসসি এবং এমএসসি ডিগ্রিতে ফার্স্ট ক্লাস/ হাই সেকেন্ড ক্লাস থাকতে হবে। নম্বর থাকতে হবে ন্যূনতম ৫৫ শতাংশ। একই সঙ্গে সংশ্লিষ্ট বিষয়ে পিএইচডিও থাকতে হবে। এর পাশাপাশি গবেষণার অভিজ্ঞতা এবং পিয়ার রিভিউড জার্নালগুলিতে প্রকাশিত গবেষণা প্রবন্ধ থাকাও জরুরি। যাঁদের সিনথেটিক অরগ্যানিক কেমিস্ট্রি বা নিউক্লিওটাইড কেমিস্ট্রিতে গবেষণার অভিজ্ঞতা রয়েছে, তাঁদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

এই পদে প্রথমে শিক্ষাগত যোগ্যতা, গবেষণার অভিজ্ঞতা এবং পিয়ার রিভিউড জার্নালে প্রকাশিত গবেষণা প্রবন্ধের ভিত্তিতে প্রার্থী বাছাই করা হবে। এর পর বাছাই প্রার্থীদের অনলাইন ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ করা হবে। ইন্টারভিউ হবে অক্টোবর মাসের দ্বিতীয় সপ্তাহে। ইন্টারভিউয়ের দিনক্ষণ বাছাই প্রার্থীদের যথাসময়ে জানানো হবে।

আগ্রহীদের এর জন্য জীবনপঞ্জি, কভার লেটার-সহ আবেদনপত্র পাঠাতে হবে বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে। আবেদনের শেষ দিন আগামী ৪ অক্টোবর। নিয়োগের বিষয়ে বাকি তথ্য বিশদ জানার জন্য প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE