Advertisement
২২ মে ২০২৪
IACS Recruitment 2023

ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কালটিভেশন অফ সায়েন্সে গবেষণার সুযোগ, শূন্যপদ ক’টি?

প্রার্থীদের বয়স ৩৫ বছরের মধ্যে হলেই আবেদন করতে পারবেন। নিযুক্তদের মাসিক ফেলোশিপ দেওয়া হবে প্রতিষ্ঠানের নিয়ম মোতাবেক।

ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কালটিভেশন অফ সায়েন্স।

ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কালটিভেশন অফ সায়েন্স। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৩ ১৫:৩০
Share: Save:

রসায়ন নিয়ে পড়াশোনা করে থাকলে গবেষণার সুযোগ রয়েছে যাদবপুরের ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কালটিভেশন অফ সায়েন্স (আইএসিএস)-এ। প্রতিষ্ঠানে দু’টি ভিন্ন গবেষণার কাজে প্রার্থী নিয়োগ করা হবে। শুক্রবার সে সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে প্রতিষ্ঠানের তরফে। অনলাইনে পদগুলিতে আবেদন করতে হবে প্রার্থীদের।

প্রতিষ্ঠানের স্কুল অফ মেটিরিয়াল সায়েন্স-এর জন্য এই নিয়োগের আয়োজন করা হয়েছে। নিয়োগ হবে রিসার্চ অ্যাসোসিয়েট-১ পদে। দু’টি গবেষণা প্রকল্পের জন্যই এক জন প্রার্থী নিয়োগ করা হবে অর্থাৎ মোট শূন্যপদ রয়েছে ২টি। প্রার্থীদের বয়স ৩৫ বছরের মধ্যে হলেই আবেদন করতে পারবেন। নিযুক্তদের মাসিক ফেলোশিপ দেওয়া হবে প্রতিষ্ঠানের নিয়ম মোতাবেক, যা বিজ্ঞপ্তিতে স্পষ্ট ভাবে জানানো হয়নি। প্রার্থীদের প্রাথমিক ভাবে এক বছরের জন্য নিয়োগ করা হলেও, কাজের ভিত্তিতে এই মেয়াদ বাড়তেও পারে।

দু’টি পদের জন্য প্রার্থীদের মেটিরিয়াল সায়েন্স অথবা রসায়নে (কেমিস্ট্রি) পিএইচডি থাকা জরুরি। প্রয়োজন সংশ্লিষ্ট বিষয়ে জ্ঞান এবং গবেষণার অভিজ্ঞতাও। এ ছাড়াও প্রয়োজন অন্যান্য দক্ষতার, যা মূল বিজ্ঞপ্তি থেকে জানা যাবে।

বাছাই প্রার্থীদের নিয়োগ হবে ইন্টারভিউয়ের মাধ্যমে। আবেদনের জন্য বিজ্ঞপ্তিতে নির্দিষ্ট মেল আইডিতে জীবনপঞ্জি-সহ অন্যান্য প্রয়োজনীয় নথি পাঠাতে হবে প্রার্থীদের। দু’টি গবেষণার কাজে আবেদনের শেষ দিন আগামী ২ এবং ৭ জুলাই। এই বিষয়ে বিস্তারিত জানার জন্য আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে যেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE