Advertisement
০৩ মে ২০২৪
SDSC SHAR Recruitment 2023

পদার্থবিদ্যায় স্নাতকোত্তরদের নিয়োগ করবে ইসরো, আবেদন করবেন কী ভাবে?

শ্রীহরিকোটার সতীশ ধওয়ান স্পেস সেন্টারে ‘রিসার্চ অ্যাসোসিয়েট’ নিয়োগ করা হবে। বেতন আকর্ষণীয়।

ISRO-Satish Dhawan Space Centre, Sriharikota

সতীশ ধওয়ান স্পেস সেন্টার, শ্রীহরিকোটা। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৩ ১১:২৭
Share: Save:

পদার্থবিদ্যায় পিএইচডি করেছেন, এমন প্রার্থীদের জন্য রয়েছে কাজের সুযোগ। ভারতীয় মহাকাশ গবেষনা কেন্দ্র (ইসরো)-এর শ্রীহরিকোটার সতীশ ধওয়ান স্পেস সেন্টারের প্রয়োজন রিসার্চ অ্যাসোসিয়েট। এই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ১৮ থেকে ৩৫বছর বয়সি প্রার্থীরা এই পদে আবেদন করতে পারবেন।

কারা আবেদন করতেপারবেন?

পদার্থবিদ্যা, ওশেনোগ্রাফি, মেটেরোলজি, অ্যাটমোসফেরিক সায়েন্সেস, অ্যাপ্লায়েড ফিজিক্স উইদ মেটেরোলজি বিষয়ে পিএইচডি করেছেন, এমন প্রার্থীরা রিসার্চ অ্যাসোসিয়েট পদের জন্য আবেদন করতে পারবেন।

পাশাপাশি, অ্যাটমোসফেরিক সায়েন্স/ ওশান সায়েন্সেস বিষয়ে মাস্টার অফ ইঞ্জিনিয়ারিং (এমই) কিংবা মাস্টার অফ টেকনোলজি (এমটেক) ডিগ্রি থাকলেও প্রার্থীরা আবেদন করতে পারবেন। তবে এক্ষেত্রে তিন বছর গবেষনার অভিজ্ঞতা থাকা প্রয়োজন। একই সঙ্গে, প্রার্থীর গবেষনাপত্র সায়েন্স সাইটেশন ইনডেক্স জার্নালে প্রকাশিত হতে হবে।

কী ভাবে নিয়োগ হবে?

পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে এই পদে প্রার্থী নিয়োগ করাহবে।

বেতন:

রিসার্চ অ্যাসোসিয়েট পদে নির্বাচিত প্রার্থী মাসে ৪৭ হাজার টাকা বেতন হিসাবে পাবেন।

অনলাইনে ইসরোর ওয়েবসাইটে জীবনপঞ্জি-সহ সমস্ত শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র এবং নথি-সহ আবেদনপত্র পেশ করতে হবে। আবেদন গৃহীত হবে ২৫ জুলাই, বিকেল পাঁচটা পর্যন্ত। অন্যান্য বিষয়ে জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE