Advertisement
০২ মে ২০২৪
JCI Recruitment 2023

জুট কর্পোরেশন অফ ইন্ডিয়ায় শিক্ষানবিশ নিয়োগ, প্রশিক্ষণের মেয়াদ এবং ভাতা কত হবে?

প্রার্থী নিয়োগ হবে মেধার ভিত্তিতে। এর পর বাছাই প্রার্থীদের কলকাতায় সংস্থার হেড অফিসে নথি যাচাইকরণের মাধ্যমে কাজে নিয়োগ করা হবে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৩ ১৭:৫৮
Share: Save:

কেন্দ্রীয় বস্ত্রবয়ন মন্ত্রকের অধীনস্থ জুট কর্পোরেশন অফ ইন্ডিয়া (জেসিআই)-য় প্রশিক্ষণের জন্য প্রার্থী নিয়োগ করা হবে। ২০২৩-২৪ বর্ষের জন্য নিয়োগ করা হবে প্রার্থীদের। সেই মর্মে সম্প্রতি সংস্থার তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। নির্দিষ্ট যোগ্যতার ভিত্তিতে শুধুমাত্র ভারতীয় নাগরিকদেরই এই সুযোগ দেওয়া হবে। ইতিমধ্যেই এর জন্য শুরু হয়ে গিয়েছে আবেদন প্রক্রিয়া।

সংস্থায় নিয়োগ করা হবে অ্যাপ্রেন্টিস ট্রেনি (শিক্ষানবিশ)। মোট শূন্যপদের সংখ্যা ১৫। সংস্থায় ‘প্রোকিওরমেন্ট অফ র জুট অ্যান্ড গ্রেডিং’-সংক্রান্ত কাজের প্রশিক্ষণ দেওয়া হবে শিক্ষানবিশদের। ১৯৬১ এবং ১৯৯২-এর শিক্ষানবিশি আইন মেনেই কাজে নিয়োগ করা হবে শিক্ষানবিশদের। আগ্রহীদের বয়স ১৮ বছর থেকে ২১ বছরের মধ্যে হলেই আবেদন করতে পারবেন। সংরক্ষিতদের জন্য থাকবে ছাড়। প্রার্থীদের চুক্তির ভিত্তিতে নিয়োগ করা হবে। প্রশিক্ষণ চলবে এক বছর। প্রশিক্ষণ চলাকালীন শিক্ষানবিশদের মাসিক বৃত্তির পরিমাণ হবে ৭০০০ টাকা। দেশের যে কোনও অঞ্চলে সংস্থার অফিসে প্রশিক্ষণের জন্য পোস্টিং দেওয়া হতে পারে শিক্ষানবিশদের।

শিক্ষানবিশির জন্য আবেদন করতে পারবেন যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে দ্বাদশের পরীক্ষায় পাশ পড়ুয়ারা।

প্রার্থীদের নিয়োগ হবে মেধার ভিত্তিতে। এর পর বাছাই প্রার্থীদের কলকাতায় সংস্থার হেড অফিসে নথি যাচাইকরণের মাধ্যমে নিয়োগ করা হবে। আবেদনের জন্য আগ্রহীদের প্রথমে ‘অ্যাপ্রেন্টিসশিপ ইন্ডিয়া’-র ওয়েবসাইটে গিয়ে নিজেদের নাম নথিভুক্ত করতে হবে। এর পর সংস্থার ওয়েবসাইটে গিয়ে প্রার্থীদের প্রশিক্ষণের জন্য আবেদন জানাতে হবে। আগামী ২১ জুলাই অনলাইনে আবেদনের শেষ দিন। এর পর সমস্ত নথি-সহযোগে পূরণ করা আবেদনপত্র এবং অন্যান্য নথি পাঠাতে হবে বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায়। নথি পাঠানোর শেষ দিন আগামী ২১ জুলাই। এই বিষয়ে আগ্রহীরা বিস্তারিত জানতে পারবেন সংস্থার ওয়েবসাইট থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE