Advertisement
০৩ মে ২০২৪
Courses in IGNOU 2023

ইগনুতে চারটি নতুন বিষয়ে অনলাইন এমএসসি কোর্স চালু, কারা আবেদন করতে পারবেন?

চলতি শিক্ষাবর্ষের জুলাই থেকেই চালু হবে কোর্সগুলি। সম্প্রতি সেই মর্মে প্রতিষ্ঠানের তরফে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

ইগনু।

ইগনু। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৩ ১৭:৩৪
Share: Save:

ইন্দিরা গান্ধী জাতীয় মুক্ত বিশ্ববিদ্যালয় (ইগনু) চলতি শিক্ষাবর্ষে একইসঙ্গে চারটি বিষয়ে স্নাতকোত্তর পাঠক্রম চালু করল। চলতি শিক্ষাবর্ষের জুলাই পর্ব থেকেই চালু হবে কোর্সগুলি। সম্প্রতি সেই মর্মে প্রতিষ্ঠানের তরফে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। প্রফেসর জি রাম রেড্ডি মেমোরিয়াল লেকচারে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী সুভাষ সরকার কোর্সগুলির সূচনা করেন।

পড়ুয়াদের কথা ভেবেই মাস্টার অফ সায়েন্স (এমএসসি) প্রোগ্রামগুলি চালু করছে ইগনু। ফিজিক্স (পদার্থবিদ্যা), অ্যাপ্লায়েড স্ট্যাটিস্টিক্স, জিওগ্রাফি এবং জিওইনফরমেটিক্স — এই ৪টি বিষয়ে এমএসসি করা যাবে। অনলাইনেই হবে কোর্সের ক্লাস। ক্লাস হবে ইংরেজি মাধ্যমে। কোর্সের মেয়াদ ২ বছর।

প্রতিটি বিষয়ের ভর্তির আবেদনের জন্য ধার্য করা হয়েছে শিক্ষাগত যোগ্যতার আলাদা মাপকাঠি।

প্রতি কোর্সের বার্ষিক ফি-ও আলাদা। যেমন, জিওগ্রাফি এবং ফিজিক্সের কোর্স ফি ১৪,০০০ টাকা। অন্য দিকে, অ্যাপ্লায়েড স্ট্যাটিস্টিক্স এবং জিওইনফরমেটিক্সের কোর্স ফি যথাক্রমে ১৫,৪০০ এবং ১৫,৭০০ টাকা।

আগ্রহীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি সহযোগে কোর্সে ভর্তির আবেদন করতে পারবেন। আবেদনের শেষ দিন ১৫ জুলাই। এই বিষয়ে বিশদ জানার জন্য প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE