Advertisement
২৫ জুলাই ২০২৪
Courses in JU 2023

আন্তর্জাতিক রাজনীতির গতিবিধি নিয়ে ডিপ্লোমা কোর্স চালু যাদবপুর বিশ্ববিদ্যালয়ে

প্রাথমিক বাছাইয়ের পর কোর্সে ভর্তি নেওয়া হবে ইন্টারভিউ বা মৌখিক পরীক্ষার মাধ্যমে। কোর্সের মোট আসনসংখ্যা ৩০।

যাদবপুর বিশ্ববিদ্যালয়।

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৩ ১৭:৪২
Share: Save:

আন্তর্জাতিক ক্ষেত্রে প্রতিনিয়ত দেখা যায় বিভিন্ন দেশের মধ্যে রাজনৈতিক এবং অর্থনৈতিক সমীকরণের উত্থানপতন। ঘটনা পরম্পরার পরিপ্রেক্ষিতে বদলে যায় ক্ষমতার এই রসায়ন। আন্তর্জাতিক রাজনীতির এই গতিবিধি এবং দৃষ্টিভঙ্গি নিয়েই একটি পাঠক্রম নিয়ে হাজির যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ। এই ‘অ্যাডভান্সড ডিপ্লোমা’ কোর্সটিতে ভর্তি নিয়ে সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে বিজ্ঞপ্তি। আন্তর্জাতিক রাজনীতির গতিবিধি এবং দৃষ্টিভঙ্গি সংক্রান্ত কোর্সটি এক বছরের কোর্স। আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের স্কুল অফ ইন্টারন্যাশনাল রিলেশনস অ্যান্ড স্ট্র্যাটিজিক স্টাডিজ-এর তরফে কোর্সটি করানো হবে। কোর্সের মোট আসনসংখ্যা ৩০। কোর্স ফি ৩৩,০৪০ টাকা।

কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে যে কোনও বিষয়ে স্নাতক হলেই আগ্রহীরা এই কোর্সে আবেদন করতে পারবেন।

প্রাথমিক বাছাইয়ের পর কোর্সে ভর্তি নেওয়া হবে ইন্টারভিউ বা মৌখিক পরীক্ষার মাধ্যমে। আগ্রহীদের স্কুল অফ ইন্টারন্যাশনাল রিলেশনস অ্যান্ড স্ট্র্যাটিজিক স্টাডিজ-এর অফিস অথবা ওয়েবসাইটে দেওয়া আবেদনপত্র ডাউনলোড করে তা পূরণ করতে হবে। এর পর ১০০ টাকার ডিমান্ড-সহ তা জমা দিতে হবে স্কুলের অফিসে। আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন আগামী ৮ অগস্ট।

আগামী ১১ অগস্ট ইন্টারভিউয়ের জন্য যোগ্য প্রার্থীদের নাম প্রকাশ করা হবে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে। ২২ অগস্ট সকাল ১১টা থেকে হবে ইন্টারভিউ। চূড়ান্ত মেধাতালিকা প্রকাশিত হবে ২৮ অগস্ট। ৩১ অগস্ট সকাল সাড়ে ১১টা থেকে ভর্তি প্রক্রিয়া শুরু হবে। ওই দিন সমস্ত নথির সঙ্গে কোর্স ফি-র ব্যাঙ্ক ড্রাফটও সঙ্গে রাখতে হবে প্রার্থীদের। এর পর ক্লাস শুরু হবে সেপ্টেম্বরের শুরুর দিকে। এই বিষয়ে সমস্ত তথ্য জানার জন্য আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE