Advertisement
১৬ মে ২০২৪
Digital India Internship Scheme 2023

ডিজিটাল ইন্টার্নশিপ স্কিম ২০২৩-এ আবেদন জানাবেন কী ভাবে? রইল বিস্তারিত

স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে কারিগরি বিদ্যার কিছু শাখার ডিগ্রি প্রাপ্ত প্রার্থীরা এই শিক্ষানবিশি (ইন্টার্নশিপ) কার্যক্রমের অন্তর্ভুক্ত হতে পারবেন। স্টাইপেন্ডের অঙ্ক থাকছে আকর্ষণীয়।

Students

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২৩ ১১:০১
Share: Save:

স্নাতকস্তরের ইঞ্জিনিয়ারিংয়ের পড়ুয়ারা শিক্ষানবিশ হতে চান? কেন্দ্রীয় সরকার দিচ্ছে ১ মাসের প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহন করার সুযোগ। কেন্দ্রীয় বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের তরফে শুরু হয়েছে ডিজিটাল ইন্ডিয়া ইন্টার্নশিপ স্কিম ২০২৩। এই মর্মে প্রকাশিত হয়েছে একটি বিজ্ঞপ্তি।

কারা অংশগ্রহন করতে পারবেন?

কারিগরি বিদ্যার (ইঞ্জিনিয়ারিং) শাখায় কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স, ইনফরমেশন টেকনোলজি, ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশনস, ইলেকট্রনিক্স, ইলেকট্রিক্য়াল বিভাগের স্নাতক স্তরের পড়ুয়ারা এই প্রশিক্ষণ প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন। এর পাশাপাশি যাঁরা কম্পিউটার সায়েন্স, ইনফরমেশন টেকনোলজি, ইলেকট্রনিক্স, ইলেকট্রিক্যাল বিভাগে স্নাতকোত্তক ডিগ্রি লাভ করেছেন, তাঁরাও ইন্টার্নশিপের আবেদন করতে পারবেন।

এর পাশাপাশি যে সমস্ত শিক্ষার্থীরা সাইবার ‘ল’ বিষয়ে স্নাতকস্তরে, অর্থনীতিতে স্নাতক এবং স্নাতকোত্তর, মাস্টার অফ কম্পিউটার অ্যাপ্লিকেশন, ডিপার্টমেন্ট অফ ইলেকট্রনিক্স অ্যান্ড অ্যাক্রেডিয়েশন অফ কম্পিউটার কোর্সের ‘বি’ বিভাগের ডিগ্রি অর্জন করেছেন, তাঁরা অংশগ্রহন করতে পারবেন। তবে এ ক্ষেত্রে রয়েছে কিছু শর্ত।

শর্তাবলি:

১. ২০২৩ সালে যাঁরা উত্তীর্ণ হয়েছেন উল্লিখিত শাখায়, তাঁরা এই ইন্টার্নশিপে অংশগ্রহন করতে পারবেন না।

২. ন্যূনতম ৬০ শতাংশ নম্বর থাকা প্রয়োজন রয়েছে প্রার্থীদের ডিগ্রি কোর্সের শেষ বর্ষে।

কর্মসূচির ধরন:

মোট ২৩টি স্লটে ১৭টি বিষয়ে শিক্ষানবিশ হিসেবে প্রশিক্ষণ পাবেন পড়ুয়ারা। মোট ১ মাসের জন্য এই প্রশিক্ষণ চলবে। কর্মসূচি শেষে পড়ুয়াদের রিপোর্ট পেশ করতে হবে।

স্টাইপেন্ড:

শিক্ষানবিশ (ইন্টার্ন) হিসেবে মোট ১০ হাজার টাকা স্টাইপেন্ড পাবেন নির্বাচিত পড়ুয়ারা।

এই বছরের ইন্টার্নশিপের প্রাথমিক বাছাই পর্ব শেষ হলেও চলছে দ্বিতীয় পর্বের বাছাই পর্ব। ১৯ জুন, ২০২৩ এ চূড়ান্ত ফল ঘোষণা করা হবে। তাই আবেদন জানাতে হলে দ্রুত কেন্দ্রীয় বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের ওয়েবসাইটে যেতে হবে। সেখানেই অনলাইনে আবেদন জানাতে পারবেন পড়ুয়ারা। অন্যান্য বিষয়ে জানতেও দেখে নিতে পারেন কেন্দ্রীয় বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের ওয়েবসাইট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE