Advertisement
১৯ মে ২০২৪
Junior Researcher Recruitment 2023

কেন্দ্রীয় সংস্থার প্রয়োজন গবেষক, আবেদন করবেন কী ভাবে? জেনে নিন বিস্তারিত

গবেষক হিসেবে প্রয়োজন পেশাদার অভিজ্ঞতা। পাশাপাশি, স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে উত্তীর্ণ পড়ুয়ারা এই পদে কাজের সুযোগ পাবেন।

Ministry of Electronics & Information Technology

কেন্দ্রীয় বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক, নয়া দিল্লি। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২৩ ১৫:০১
Share: Save:

গবেষক হতে চান? সুযোগ দিচ্ছে কেন্দ্রীয় বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক। এই মর্মে প্রকাশিত হয়েছে একটি নিয়োগ বিজ্ঞপ্তি। মন্ত্রকের ‘মাইগভ’ নামক সংস্থায় প্রয়োজন জুনিয়র রিসার্চার তথা কনিষ্ঠ গবেষক। শূন্যপদ ১টি।

কারা আবেদন করতে পারবেন?

‘মাইগভ’-এর সংবাদ মাধ্যমের জন্য প্রয়োজন গবেষক। তাই আবেদনকারীদের স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান থেকে যে কোনও বিষয়ে স্নাতক কিংবা স্নাতকোত্তর ডিগ্রি থাকা দরকার।

দক্ষতা:

১. কেন্দ্রের সমস্ত প্রকল্প সম্পর্কে জানা প্রয়োজন।

২. ভারতের ইতিহাসের বিষয়ে যাবতীয় তথ্য জানা দরকার।

৩. তথ্য থেকে গল্প লেখার দক্ষতা থাকা চাই। এই ক্ষেত্রে সাবলীল ভাবে হিন্দি এবং ইংরেজি ভাষায় কথা বলা থেকে শুরু করে লিখতে জানতে হবে।

৪. তথ্যের ব্যাখ্যা করা এবং সেই বিষয়ে বিস্তারিত লিখতে জানার ক্ষমতা থাকা দরকার।

৫. সম্প্রচার মাধ্যমে প্রকাশিত খবর, জনগনের মতামত পর্যালোচনা করা এবং তা বিশ্লেষণ করার বিষয়ে স্পষ্ট ধারনা থাকতে হবে।

৬. তথ্য যাচাই করে নেওয়ার ক্ষমতা থাকা দরকার।

পূর্ব অভিজ্ঞতা:

এই পদে আবেদনকারীদের পূর্বে এক থেকে তিন বছর পর্যন্ত গবেষক কিংবা গবেষক (ইন্টার্ন) হিসেবে কাজ করার অভিজ্ঞতা প্রয়োজন রয়েছে। কোনও সংবাদ প্রকাশনা সংস্থা কিংবা ‘পলিসি থিঙ্কট্যাঙ্ক’ কিংবা সমতুল্য কোনও ক্ষেত্রে কাজের অভিজ্ঞতা থাকলে মিলবে বাড়তি সুবিধা।

প্রসঙ্গত, ‘মাইগভ’ কেন্দ্রীয় বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের অধীনে কর্মরত একটি স্বাধীন সংস্থা। কেন্দ্রের সঙ্গে সাধারণ মানুষের সংযোগস্থাপন করার কাজ করে থাকে এই সংস্থা। কেন্দ্রের তরফে জনস্বার্থে যে সমস্ত প্রকল্প বাস্তবায়িত হয়ে থাকে, সেই বিষয়ে সাধারন মানুষদের জানানো এবং তাঁদের সমস্ত তথ্য পেশ করাই ‘মাইগভ’-এর মূল কাজ।

জুনিয়র রিসার্চার তথা কনিষ্ঠ গবেষক পদে অনলাইনে আবেদন পেশ করা যাবে। আবেদন গৃহীত হবে ৩১ জুলাই, ২০২৩ পর্যন্ত। নিয়োগ সংক্রান্ত অন্যান্য তথ্য বিস্তারিত ভাবে জেনে নিতে কেন্দ্রীয় বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE