Advertisement
১৮ মে ২০২৪
Sidho Kanho Birsha University Admission 2023

বিভিন্ন বিষয়ে সার্টিফিকেট-ডিপ্লোমা কোর্সের সুযোগ দিচ্ছে সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়

মোট ১৮টি বিষয়ে পিজি ডিপ্লোমা/ পিজি সার্টিফিকেট/ সার্টিফিকেট এবং ডিপ্লোমা কোর্সের সুযোগ রয়েছে।

সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়।

সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২৩ ১৭:২৭
Share: Save:

স্নাতক উত্তীর্ণ হওয়ার পর তথাকথিত স্নাতকোত্তর না পড়ে কোনও সার্টিফিকেট অথবা ডিপ্লোমা কোর্স করে থাকেন অনেকেই। এ বার সেই রকম কোর্স করারই সুযোগ দিচ্ছে সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়। সেই মর্মে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

মোট ১৮টি বিষয়ে পিজি ডিপ্লোমা/ পিজি সার্টিফিকেট/ সার্টিফিকেট এবং ডিপ্লোমা কোর্সের সুযোগ রয়েছে। পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন, সোশ্যাল ওয়ার্ক, ওয়েব অ্যান্ড ওয়েব বেসড অ্যাপ্লিকেশন, জিআইএস অ্যান্ড রিমোট সেন্সিং, কম্পিউটার অ্যাপ্লিকেশন, ফিলোজফিক্যাল কাউন্সেলিং, মিউজিক, ঝুমুর, পাবলিক হেলথ, সাঁওতালি স্ক্রিপ্টোলজি, মিউজিয়োলজি অ্যান্ড হেরিটেজ ম্যানেজমেন্ট-সহ আরও বিষয়ে রয়েছে। বিষয়ের উপর নির্ভর করে আসন সংখ্যা, কোর্সে মেয়াদ, শিক্ষাগত যোগ্যতা ও কোর্স ফি নির্ধারণ করা হয়েছে। যে কোনও বয়সেই করা যাবে এই কোর্সগুলি। কোন বিষয়ে কী কোর্স করা যাবে, এবং সে ক্ষেত্রে কী শর্তাবলি প্রয়োজন সেগুলি জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখতে হবে।

কী ভাবে আবেদন করবেন?

প্রথমে সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকেই সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ৩১ ডিসেম্বর পর্যন্ত আবেদনপত্র জমা দেওয়া যাবে। আবেদনপত্র জমা দেওয়ার জন্য কোনও টাকা প্রয়োজন নেই। আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর ৩১ ডিসেম্বরের পর মেধাতালিকা প্রকাশিত হবে। এর পর মেধাতালিকা অনুযায়ী ভর্তি হওয়া যাবে। ক্লাস শুরু হতে পারে ’২৪-এর ফেব্রুয়ারি মাসে।

এই বিষয়ে বিস্তারিত তথ্য এবং শর্তাবলি সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেওয়া বিজ্ঞপ্তি থেকেই জানা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE