Advertisement
২৫ মে ২০২৪
South Western Railway Recruitment 2023

ভারতীয় রেলে অ্যাপ্রেন্টিস পদে নিয়োগ, শূন্যপদ কত? রইল বিশদ

শিক্ষানবিশি আইন, ১৯৬১ অনুযায়ী, ৯০৪ জনকে প্রশিক্ষণ দেওয়া হবে। কাজ করতে হবে দক্ষিণ পশ্চিম রেল ডিভিশনে।

Indian Railway

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ১১:১২
Share: Save:

দশম উত্তীর্ণদের জন্য কাজের সুযোগ। ভারতীয় রেলের দক্ষিণ-পশ্চিম ডিভিশনে অ্যাপ্রেন্টিস (শিক্ষানিবশ) পদে নিয়োগ করা হবে। হুবলি, বেঙ্গালুরু এবং মাইসুরু ডিভিশনে এক বছরের প্রশিক্ষণ দেওয়া হবে। কী ভাবে আবেদন করা যাবে, কারা আবেদন করতে পারবেন, এক নজরে সেই সংক্রান্ত বিষয়ে তথ্য দেখে নিন।

কারা আবেদন করতে পারবেন?

অনূর্ধ্ব ২৪ বছর বয়সিরা আবেদন করতে পারবেন। প্রার্থীদের স্বীকৃত পর্ষদ থেকে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর পেয়ে দশম উত্তীর্ণ হওয়া প্রয়োজন। এছাড়াও যাঁরা ওই একই নম্বর পেয়ে দ্বাদশ উত্তীর্ণ হয়েছেন, তাঁরাও আবেদন করতে পারবেন। পাশাপাশি, ন্যাশনাল কাউন্সিল ফর ভোকেশনাল ট্রেনিং/স্টেট কাউন্সিল ফর ভোকেশনাল ট্রেনিং-এর ন্যাশনাল ট্রেড সার্টিফিকেট থাকলে প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রি এবং ডিপ্লোমা প্রাপ্ত প্রার্থীরা এই পদে আবেদন করতে পারবেন না।

কোন কোন পদে প্রশিক্ষণ চলবে?

কেন্দ্রের শিক্ষানবিশি আইন, ১৯৬১ অনুযায়ী নিয়োগ করা হবে প্রার্থীদের। সংস্থার বিভিন্ন বিভাগে যে পদমর্যাদায় প্রার্থীরা প্রশিক্ষণ পাবেন, সেগুলি হল— ফিটার, ওয়েল্ডার, মেশিনিস্ট, ইলেকট্রিশিয়ান, কারপেন্টার, পেন্টার, প্রোগ্রামিং অ্যান্ড সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশন অ্যাসিস্ট্যান্ট। এই পদে প্রশিক্ষণ এক বছর চলবে। মোট শূন্যপদ ৯০৪।

কী ভাবে আবেদন করা যাবে?

প্রার্থীদের ভারতীয় রেলের দক্ষিণ-পশ্চিম ডিভিশনের ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন করতে হবে। সেই আবেদনের ভিত্তিতেই একটি রেজিস্ট্রেশন নম্বর দেওয়া হবে, যা পরবর্তীকালে নিয়োগের ক্ষেত্রে প্রয়োজন হবে। এই নম্বর ছাড়া প্রার্থীদের নিয়োগ সম্পূর্ণ হবে না।

প্রার্থীদের পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধার উপর নির্ভর করে নিয়োগ করা হবে। আবেদনের শেষ দিন ২ অগস্ট, ২০২৩। এই বিষয়ে বিস্তারিত জানার জন্য সংস্থার ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE