Advertisement
১৯ জুলাই ২০২৪
Health Ministry Recruitment 2023

কলকাতা-সহ দেশের একাধিক কেন্দ্রীয় সংস্থায় কর্মখালি, কী ভাবে নিয়োগ করা হবে?

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের ডিরেক্টরেট অফ হেল্থ সার্ভিসেসে গ্রুপ বি এবং সি পদে কর্মী নিয়োগ করা হবে। প্রার্থীদের লিখিত পরীক্ষার মাধ্যমে যোগ্যতা যাচাই করে নেওয়া হবে।

Institute of Serology.

ইনস্টিটিউট অফ সেরোলজি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২৩ ১৫:০৯
Share: Save:

ডিরেক্টরেট অফ হেল্থ সার্ভিসেসে কর্মখালি। এই মর্মে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তরফে নিয়োগের একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, কলকাতার চিত্তরঞ্জন ক্যানসার হাসপাতাল, অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ হাইজিন অ্যান্ড পাবলিক হেল্থ, ইনস্টিটিউট অফ সেরোলজি-সহ বাঁকুড়া, দিল্লি, মুম্বই, চেন্নাই, রাঁচির একাধিক প্রতিষ্ঠানে গ্রুপ বি এবং সি পদে কর্মী নিয়োগ করা হবে।

ল্যাবরেটরি টেকনিশিয়ান, ডেমোনস্ট্রেটার, সিস্টার টিউটর, ল্যাবরেটরি অ্যাটেনডেন্ট, অ্যানিম্যাল অ্যাটেনডেন্ট, মিউজিয়াম অ্যাটেনডেন্ট পদে কর্মী নিয়োগ করা হবে। সংশ্লিষ্ট পদে বিজ্ঞান শাখায় দ্বাদশ উত্তীর্ণ থেকে স্নাতকোত্তর প্রার্থীদের চাহিদার ভিত্তিতে নিয়োগ করা হবে। গবেষণাগারের কর্মীদের ল্যাবরেটরি টেকনোলজিতে ডিপ্লোমা থাকা বাধ্যতামূলক। কলকাতার প্রতিষ্ঠানগুলিতে মোট ২৫ জন প্রার্থী নিয়োগ করা হবে।

উল্লিখিত পদে ১৮ থেকে ৩৫ বছর বয়সি প্রার্থীদের আবেদন গ্রহণ করা হবে। অনলাইনে ওই সমস্ত পদের জন্য আবেদন গ্রহণ করা হবে। কলকাতার প্রতিষ্ঠানগুলির ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট লিঙ্কে ক্লিক করে অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। মোট ৬০০ টাকা আবেদনমূল্য হিসাবে জমা দিতে হবে। ১০ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত আবেদনের পোর্টাল চালু রাখা হবে। ১ ডিসেম্বর পর্যন্ত আবেদনমূল্য জমা দেওয়ার সুযোগ থাকছে।

সংশ্লিষ্ট পদের আবেদনকারীদের লিখিত পরীক্ষার মাধ্যমে যোগ্যতা যাচাই করে নেওয়া হবে। ওই পরীক্ষার জন্য অ্যাডমিট কার্ড চলতি বছরের ডিসেম্বরে প্রথম সপ্তাহে দেওয়া হবে। ডিসেম্বরের মধ্যেই চূড়ান্ত পর্বের জন্য প্রার্থীদের বেছে নেওয়া হবে। কলকাতা, গুয়াহাটি, মুম্বই, দিল্লি-সহ মোট ন’টি শহরে পরীক্ষা নেওয়া হবে। পদ সংক্রান্ত বিষয়ে আরও তথ্য জেনে নিতে প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে নজর রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE