Advertisement
২৬ এপ্রিল ২০২৪
28th Kolkata Film Festival

কলকাতা চলচ্চিত্র উৎসবে এ বার ‘খেলা’ হবে, আর কী কী হবে, জানালেন মন্ত্রী ইন্দ্রনীল

উৎসবে থাকছে, সম্প্রতি বাংলাদেশে আলোড়ন ফেলে দেওয়া ছবি ‘হাওয়া’। থাকবে পাকিস্তানের বিতর্কিত ছবি ‘জয়ল্যান্ড’।

২৮তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে তারকার সমাহার।

২৮তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে তারকার সমাহার। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২২ ২০:১০
Share: Save:

অতিমারির প্রভাব কাটিয়ে এ বছর ২৮তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব আবার স্বমহিমায়। উদ্বোধনী অনুষ্ঠানে তারকার সমাহার। ফুটবল বিশ্বকাপের আবহে উৎসবেও লাগছে খেলাধুলোর ছোঁয়া। অন্যান্য বছরের নিয়মিত বিভাগগুলির সঙ্গে এই প্রথম উৎসবে জুড়ছে ‘খেলা’। উৎসবে প্রদর্শিত হবে ‘স্পোর্টস ফিল্ম’। ‘গেম অন’ শীর্ষক বিভাগে দেখানো হবে ‘৮৩’, ‘এম এস ধোনি: দি আনটোল্ড স্টোরি’, ‘চক দে ইন্ডিয়া’, ‘দঙ্গল’, ‘ভাগ মিলখা ভাগ’, ‘মেরি কম’ এবং ‘কোনি’।

শনিবার শিশির মঞ্চে সাংবাদিক বৈঠক ডেকেছিলেন উৎসব কর্তৃপক্ষ। উৎসব সম্পর্কিত আরও কিছু খুঁটিনাটি প্রকাশ্যে এনেছেন তাঁরা। সেখানে হাজির ছিলেন মন্ত্রী অরূপ বিশ্বাস, ইন্দ্রনীল সেন, বীরবাহা হাঁসদা, উৎসব কমিটির চেয়ারম্যান রাজ চক্রবর্তী, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, রুক্মিণী মৈত্র প্রমুখ। ইন্দ্রনীল বলেন, ‘‘মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ব্যস্ত থাকলেও প্রতি নিয়ত উৎসবের খোঁজখবর নেন। করোনা কালেও চলচ্চিত্র উৎসব করে বুঝিয়ে দিয়েছেন, তিনি সিনেমা কতটা পছন্দ করেন।’’

প্রসঙ্গত, করোনার জন্য গত কয়েক বছরে উৎসবের নির্ধারিত সময় বদলেছে। এ বছর দু’বার চলচ্চিত্র উৎসবের আয়োজন করছে রাজ্য সরকার। সে কথা মনে করিয়ে দিয়ে রাজ বলেন, ‘‘এক বছরে দু’বার উৎসব আয়োজন করা খুবই কঠিন। আমাদের পুরো টিমের অক্লান্ত পরিশ্রম ছাড়া এটা সম্ভব হত না।’’ কলকাতা চলচ্চিত্র উৎসবের গৌরবের কথা মনে করিয়ে দিয়ে প্রসেনজিতের বক্তব্য, ‘‘এক সময় যখন দু’শিফ্‌টে কাজ করতাম, তখনও শুটিং বন্ধ করে উৎসবে ছবি দেখার চেষ্টা করতাম। এখন উৎসবের পরিধি বেড়েছে। তবুও আমার ছবি দেখার উৎসাহে এতটুকু ভাটা পড়েনি।’’

এ বারের উৎসবে অমিতাভ বচ্চনের ‘কেরিয়ার’কে উদ্‌যাপন করা হবে। তাই থাকছে তাঁর ছবির ‘রেট্রোস্পেকক্টিভ’। এ ছাড়াও গগণেন্দ্র প্রদর্শশালা এবং নজরুল তীর্থে থাকছে ‘অমিতাভ বচ্চন: আ লিভিং লেজেন্ড’ শীর্ষক প্রদর্শনী। উৎসবে বিশেষ প্রদর্শন বিভাগে থাকছে বাংলাদেশে আলোড়ন ফেলে দেওয়া ছবি ‘হাওয়া’। উৎসবে জায়গা করে নিয়েছে পাকিস্তানের বিতর্কিত এবং সে দেশের অস্কার এন্ট্রি ছবি ‘জয়ল্যান্ড’। এ ছাড়াও উৎসবে শ্রদ্ধার্ঘ জানানো হবে তরুণ মজুমদার, প্রদীপ মুখোপাধ্যায়, শিবকুমার শর্মা এবং অ্যাঞ্জেলা ল্যান্সবারিকে। ‘হোমেজ’ বিভাগে প্রদর্শিত হবে জ্যঁ লুক গোদারের চারটি ছবি। এ বারের উৎসবে ৪২টি দেশের ১৮৩ টি ছবি প্রদর্শিত হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

28th Kolkata Film Festival
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE