×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২২ জুন ২০২১ ই-পেপার

মৌনীমিছিলে যোগ না দেওয়ায় কলাকুশলীদের ‘প্রচ্ছন্ন হুমকি’, স্বরূপের বিরুদ্ধে থানায় অভিযোগ বাবুলের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৯ এপ্রিল ২০২১ ০৯:৩২
গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ফেডারেশন অব সিনে টেকনিশিয়ানস অ্যান্ড ওয়ার্কাস অব ইস্টার্ন ইন্ডিয়া-র মিছিলে যোগদান না করার জন্য টেকনিশিয়ান এবং কলাকুশলীদের একাংশকে ‘প্রচ্ছন্ন হুমকি’ দেওয়ার অভিযোগ উঠেছিল স্বরূপ বিশ্বাসের বিরুদ্ধে। স্বরূপের বিরুদ্ধে ইতিমধ্যেই রিজেন্ট পার্ক থানায় অভিযোগ করেছেন টালিগঞ্জের বিজেপি প্রার্থী বাবুল সুপ্রিয়। অভিযোগ করা হয়েছে অপর্ণা ঘটকের নামেও।

উল্লেখ্য, ফেডারেশনকে 'কালিমালিপ্ত' করার প্রতিবাদে গত ৪ এপ্রিল ধিক্কার জানিয়ে একটি মৌনীমিছিলের আয়োজন করা হয়েছিল। বহু কলাকুশলী তাতে অংশ নিয়েছিলেন। আবার তাঁদের মধ্যে বেশ কিছু সংখ্যক কলাকুশলী অংশ নেননি বলে অভিযোগ। তারই প্রেক্ষিতে একটি হোয়াটসঅ্যাপ বার্তা দেওয়ার অভিযোগ ওঠে রাজ্যের মন্ত্রী তথা টালিগঞ্জের বিদায়ী বিধায়ক অরূপ বিশ্বাসের ভাই স্বরূপের বিরুদ্ধে। যিনি শিল্পীদের সংগঠন ফেডারেশনকে ‘নিয়ন্ত্রণ’ করেন। সেই চিঠিতে স্বরূপের সঙ্গে নাম ছিল অপর্ণারও।

সম্প্রতি হাওড়ার এক জনসভায় বিজেপি-র ভবানীপুর কেন্দ্রের প্রার্থী রুদ্রনীল ঘোষ দাবি করেছিলেন, টলিউডে ‘মাফিয়ারাজ’ চলছে। তারই প্রতিবাদে রবিবার ওই প্রতিবাদী মৌনীমিছিল করা হয়। ফেডারেশনের সভাপতি স্বরূপ এবং সম্পাদক অপর্ণা একটি বিবৃতিতে জানিয়েছেন, চড়া রোদ মাথায় করে মিছিলে স্বতঃস্ফূর্ত ভাবে সামিল হন টালিগঞ্জের বেশির ভাগ কলাকুশলী। তাঁদের প্রত্যেককে আন্তরিক কৃতজ্ঞতা এবং ধন্যবাদ জানিয়েছে ফেডারেশন।

Advertisement

বিবৃতির শেষের কয়েকটি লাইন প্রণিধানযোগ্য। যেখানে বলা হয়েছে, ‘অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি, যে সমস্ত স্বনামধন্য কলাকুশলীরা যেমন পরিচালক, চিত্রশিল্পী, ক্যামেরা পার্সন, রূপটান শিল্পী প্রমুখেরা আজকের এই ঐতিহাসিক মিছিলে যোগদান করলেন না, ফেডারেশনের অপমানের বিরোধিতা করলেন না, আগামী দিনে ফেডারেশন তাদের নিয়ে গভীর ভাবে চিন্তাভাবনা করবে’।

হোয়াটসঅ্যাপ বার্তাটি সামনে আসতেই হইচই পড়ে যায়। এ ভাবে বার্তা পাঠানো নিয়েও জোর চর্চা শুরু হয়ে গিয়েছে। এর পরই স্বরূপ এবং অপর্ণার বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের হল। অভিযোগে বলা হয়েছে, যাঁরা অংশ নেননি তাঁদের বিরুদ্ধে ওই বার্তায় ‘প্রচ্ছন্ন হুমকি’ ছিল।

Advertisement