Advertisement
০৩ মে ২০২৪
Adipurush Controversy

ছবি চলাকালীনই প্রেক্ষাগৃহে ঢুকে তাণ্ডব, ‘আদিপুরুষ’ প্রদর্শন বন্ধ করতে বাধ্য হলেন হলমালিক

গত ১৬ জুন মুক্তি পেয়েছে প্রভাস ও কৃতি শ্যানন অভিনীত ছবি ‘আদিপুরুষ’। বক্স অফিস বাণিজ্যের নিরিখে ভাল ফলাফল করলেও ছবি নিয়ে সমালোচনায় মুখর নেটাগরিকদের একটা বড় অংশ।

Prabhas in Adipurush.

‘আদিপুরুষ’ ছবিতে প্রভাস। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৯ জুন ২০২৩ ১৭:০৬
Share: Save:

মুক্তির আগেও একাধিক বিতর্কের মুখে পড়তে হয়েছিল ছবিকে। সব রকম আইনি বাধা-বিপত্তি পেরিয়ে অবশেষে ১৬ জুন প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে দক্ষিণী তারকা প্রভাস ও বলিউড অভিনেত্রী কৃতি শ্যানন অভিনীত ছবি ‘আদিপুরুষ’। দক্ষিণী পরিচালক ওম রাউতের এই বহুপ্রতীক্ষিত ছবি নিয়ে দর্শকের উৎসাহ থাকলেও মুক্তির পর তাঁদের প্রতিক্রিয়া খুব একটা ইতিবাচক নয়। এমনকি, ‘রামায়ণ’-এর এমন আধুনিক সংস্করণ দেখে খুশি নন হিন্দুত্ববাদীরাও। ছবিতে পৌরাণিক দেবদেবীদের মুখে অত্যন্ত নিম্নমানের সংলাপ শুনে ক্ষুব্ধ তাঁরা। সম্প্রতি মুম্বইয়ের এক প্রেক্ষাগৃহে ছবি প্রদর্শন চলাকালীন ঢুকে তাণ্ডব শুরু করেন কিছু মানুষ।

মুম্বইয়ের নাল্লাসোপারার ক্যাপিটাল হল প্রেক্ষাগৃহের ঘটনা। প্রেক্ষাগৃহে প্রদর্শিত হচ্ছিল ‘আদিপুরুষ’। সেই সময় রাত আটটা নাগাদ প্রেক্ষাগৃহের ভিতরে জোর করে ঢুকে পড়েন ‘রাষ্ট্র প্রথম’ দলের কিছু সদস্য। প্রেক্ষাগৃহে ঢুকেই তাঁরা ছবি ও নির্মাতাদের বিরুদ্ধে স্লোগান দেওয়া শুরু করেন। সমাজমাধ্যমের পাতায় ভাইরাল হয়েছে সেই ভিডিয়ো। ভিডিয়োতে দেখা যাচ্ছে, ওই দলের এক সদস্য প্রেক্ষাগৃহের ম্যানেজারকে বলছেন, ‘‘যাঁরাই আমাদের দেবদেবীর অপমান করবেন, তাঁদের বিরুদ্ধেই আমরা প্রতিবাদ করব। তিনি যত বড় ছবি নির্মাতাই হোন না কেন, আমাদের তাতে কিছু যায় আসে না।’’ ছবি প্রদর্শনের বিরোধিতার পাশাপাশি ‘জয় শ্রী রাম’ স্লোগানও দেন তাঁরা। বাধ্য হয়ে ছবির প্রদর্শন বন্ধ করা হয় ওই প্রেক্ষাগৃহে। যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। ‘রাষ্ট্র প্রথম’ দলের ওই সদস্যদের বিরুদ্ধে এখনও পর্যন্ত কোনও পুলিশি ব্যবস্থা নেওয়া হয়েছে কি না, তা অবশ্য জানা যায়নি।

দিন কয়েক আগে তেলঙ্গানার এক প্রেক্ষাগৃহে ছবি প্রদর্শনের সামান্য দেরি হওয়ার কারণে প্রেক্ষাগৃহের মধ্যেই তাণ্ডব শুরু করেন প্রভাসের অনুরাগীরা। তেলঙ্গানার সাঙ্গারেড্ডিতে জ্যোতি সিনেমা নামক এক প্রেক্ষাগৃহে ‘আদিপুরুষ’ প্রদর্শনের কথা ছিল। প্রযুক্তিগত সমস্যার কারণে প্রায় ৪০ মিনিট দেরি হয় ছবি প্রদর্শনে। তাতেই রেগে গিয়ে প্রেক্ষাগৃহের মধ্যেই ভাঙচুর শুরু করেন তাঁরা। ভেঙে দেওয়া হয় প্রেক্ষাগৃহের কাচের জানলাও। পুলিশের হস্তক্ষেপে শেষমেশ নিয়ন্ত্রণে আসে পরিস্থিতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE