Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Sandeshkhali Incident based movie

সন্দেশখালিকাণ্ড নিয়ে তৈরি হচ্ছে সিনেমা, লোকসভা ভোটের আগে নতুন প্রচার কৌশল?

ইতিমধ্যেই ছবির পোস্টারও প্রকাশ্যে চলে এসেছে। পোস্টার অনুযায়ী, সিনেমার নাম রাখা হয়েছে, ‘সন্দেশখালি’।

A movie is going to be made about the incidents of sandeshkhali

‘সন্দেশখালি’ ছবির পোস্টার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৪ ১৮:২০
Share: Save:

সন্দেশখালিকে কেন্দ্র করে তোলপাড় রাজনৈতিক মহল। গোটা দেশে আলোড়ন ফেলে দিয়েছে সন্দেশখালির ঘটনা। এই মুহূর্তে প্রতিটি রাজনৈতিক দলের নজরে রয়েছে এখানকার ঘটনাবলি। সন্দেশখালিতে নারী নির্যাতনের ঘটনার প্রতিবাদে সরব হয়েছে শহর থেকে গ্রাম-মফস্‌সল। এ বার সন্দেশখালিকাণ্ড নিয়ে নির্মিত হতে চলেছে চলচ্চিত্র। প্রকাশ্যে এল সেই খবর। এই ছবি পরিচালনার দায়িত্বে রয়েছেন সৌরভ তিওয়ারি। ‘পারিন মাল্টিমিডিয়া’ প্রযোজনায় তৈরি হবে ছবিটি। সূত্রের খবর, চলতি বছরের অগস্ট মাসে শুরু হবে ছবির শুটিং। আগামী বছর অর্থাৎ ২০২৫ সালে মুক্তি পাবে সিনেমা। ইতিমধ্যেই ছবির পোস্টারও প্রকাশ্যে চলে এসেছে। পোস্টার অনুযায়ী, সিনেমার নাম রাখা হয়েছে ‘সন্দেশখালি’।

আসন্ন লোকসভা নির্বাচন। ভোটের আগে ‘প্রোপাগান্ডা’ ছবির সংখ্যা বাড়ে, অতীত ফিরে দেখলে তার প্রমাণ পাওয়া যাবে। এর আগে বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ‘দ্য কাশ্মীর ফাইল্‌‌স’ নিয়ে জলঘোলা হয়েছে। গত বছর পরিচালক সুদীপ্ত সেন পরিচালিত ‘দ্য কেরালা স্টোরি’ নিয়েও বিতর্ক কম হয়নি। এ বছরই মুক্তি পাওয়ার কথা ‘গোধরা’ ছবিটির। ২০০২ সালের গোধরাকাণ্ড কোনও ষড়যন্ত্রের ফল কি না, তা এই ছবিতে তুলে ধরা হয়েছে, দাবি পরিচালক এমকে শিবাক্ষের। একাংশের মতে, উল্লিখিত ছবিগুলির প্রতিটিই ‘সত্য ঘটনা’ অবলম্বনে। আবার অপর পক্ষের কাছে ছবিগুলি ‘পক্ষপাতদুষ্ট’। তবে এই ধরনের ছবিগুলির মধ্যে অন্যতম সাদৃশ্য এই যে, প্রতিটিই নির্বাচনের আবহে তৈরি হয়। তবে এ ক্ষেত্রে বিষয়টি একটু আলাদা। ছবি তৈরির খবর এখন প্রকাশ্যে এলেও সিনেমা মুক্তি পাবে আগামী বছর। ফলে ভোটের আগে এই ছবিকে ঢাল করে প্রচার করার রাস্তা থাকছে না। তবে অনেকেরই মত, ছবির ‘পোস্টার’কে হাতিয়ার করেই প্রচার পর্ব চলবে।

সিনেমা মুক্তি পাবে আগামী বছর। কিন্তু ছবির পোস্টার প্রকাশ্যে এসে গিয়েছে এখনই। লোকসভা ভোটের আগে সন্দেশখালির ঘটনাকে অন্য মাধ্যমে তুলে ধরার মধ্যে রাজনৈতিক উদ্দেশ্য দেখছেন অনেকেই। আসন্ন ভোটের কথা চিন্তা করেই কি সন্দেশখালি নিয়ে ছবি তৈরিতে মদত দিচ্ছে রাজ্যের বিরোধী দল বিজেপি? উঠছে প্রশ্ন। যদিও ভোটের আগে ছবি মুক্তি পাবে না। তবু সাধারণ ভাবেই অন্য একটি প্রশ্নও উঠছে যে, এই ধরনের ছবি কি কোনও নির্দিষ্ট দলের প্রতি সাধারণের একাংশের আস্থা অর্জন করতে পারে? প্রসঙ্গত উল্লেখ্য, ‘কাশ্মীর ফাইল্‌স’ বাণিজ্যসফল হলেও ‘কেরালা স্টোরি’ কিন্তু মানুষের মনে সে ভাবে দাগ কাটতে পারেনি। তাই এই ধরনের ছবি ‘প্রোপাগান্ডাধর্মী’ ছবি আদৌ ভোট ব্যাঙ্কে প্রভাব ফেলতে আদৌ কতটা সাহায্য করে, তা নিয়ে সংশয় থেকেই যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE