Advertisement
২৩ জুন ২০২৪
A R Rahman

ঘর ভর্তি সোনার তৈরি পুরস্কার! অভিনব কায়দায় গুছিয়ে রাখতেন এআর রহমানের মা!

এআর রহমানের ঝুলিতে অস্কার, গ্র্যামির মতো সম্মান রয়েছে। এই অসংখ্য পুরস্কার, স্মারক কোথায় রাখেন রহমান?

A R Rahman said that his mother used to wrap his award in towel

এ আর রহমান। ছবি-সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২৪ ১৬:৪৩
Share: Save:

তিন যুগ ধরে শ্রোতাদের অসংখ্য গান উপহার দিয়েছেন সুরকার এআর রহমান। আর তার মধ্যে বহু গানের জন্য পুরস্কারও পেয়েছেন তিনি। তাঁর ঝুলিতে অস্কার, গ্র্যামির মতো সম্মানও রয়েছে। এই অসংখ্য পুরস্কার, স্মারক কোথায় রাখেন রহমান? সুরকার নিজেই জানিয়েছিলেন অবাক করা কথা।

এ আর রহমান বলেছেন, আন্তর্জাতিক পুরস্কারগুলিকে তোয়ালে দিয়ে মুড়ে রাখতেন তাঁর মা। এই পুরস্কারগুলি নাকি সোনা দিয়ে তৈরি। এমনই বিশ্বাস করতেন এআর রহমানের মা। এক সাক্ষাৎকারে সুরকার জানিয়েছিলেন, ভারতে যে পুরস্কারগুলি তিনি পেয়েছেন, সেগুলি চেন্নাইয়ের বাড়িতে রাখা। সেই বাড়িতে একটি ঘর রয়েছে, যেখানে শুধুই এই পুরস্কারগুলিই থাকে।

এর পরেই তিনি বিদেশ থেকে প্রাপ্ত পুরস্কারগুলির কথা বলেন। দুবাইয়ের বাড়িতে তোয়ালে দিয়ে সেই পুরস্কার মুড়ে রাখতেন এআর রহমানের মা করিমা বেগম। মায়ের এই বিশ্বাসের জন্যই দুবাইয়ের বাড়িতে রাখা থাকত এই পুরস্কারগুলি। কিন্তু মায়ের মৃত্যুর পরে সেগুলি আর নেই দুবাইয়ের বাড়িতে। রহমান জানান, করিমা বেগমের মৃত্যুর পরে সেই ঘরে যান তিনি। পুরস্কারগুলি বার করে এনে দুবাইয়ের ফিরদৌস স্টুডিয়োয় দিয়ে দেন। এখন ফিরদৌস স্টুডিয়োতেই সেগুলি সাজিয়ে রাখা আছে।

ড্যানি বয়েলের ছবি ‘স্লামডগ মিলিয়নিয়র’-এর ‘জয় হো’ গানের জন্য আন্তর্জাতিক সম্মানে ভূষিত হন তিনি। এই গানটি আন্তর্জাতিক ক্ষেত্রে ব্যাপক খ্যাতি পেয়েছিল।

উল্লেখ্য, সম্প্রতি এক সাক্ষাৎকারে পরিচালক ইমতিয়াজ় আলি জানিয়েছেন, ‘রকস্টার’ ছবিতে প্রথম দিকে কাজ করতে খুব একটা আগ্রহী ছিলেন না এআর রহমান। কিন্তু ‘নাদান পরিন্দে’ গানের কথা অনুবাদ করে বোঝানোর পরেই এই ছবির কাজকে গুরুত্ব দেওয়া শুরু করেন তিনি। এই ছবির গানও যে মানুষের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছিল, তা বলাই বাহুল্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

A R Rahman Imtiaz Ali Bollywood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE