Advertisement
২৯ নভেম্বর ২০২২
Abhishek Bachchan

Abhisek Bachchan: স্কুল পাশ করল আগরা জেলের ১২ জন কয়েদি! ‘দশভি’র জোরে আপ্লুত অভিষেক

‘দশভি’ পেরেছে! যেখানে ছবি তৈরি হয়েছিল, সেই আগরা জেলেই স্কুল পাশ করে নজির গড়ল কয়েদিরা। অভিষেকের কাছে এটাই পুরস্কার।

 ছবি মুক্তির দু’মাস পরেও সাড়া ফেলে চলেছে ‘দশভি’।

ছবি মুক্তির দু’মাস পরেও সাড়া ফেলে চলেছে ‘দশভি’।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২০ জুন ২০২২ ১৭:৩৫
Share: Save:

উত্তর প্রদেশে দশম আর দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফলাফল প্রকাশিত হতেই শোরগোল। পাশ করেছে আগরার কেন্দ্রীয় সংশোধনাগারের ১২ জন কয়েদিও! জানা গেল, তার সৌজন্যে অভিষেক বচ্চন এবং তাঁর ‘দশভি’।

Advertisement

২০২১ থেকে ২০২২ সাল। বছরখানেক ধরে তুষার জলোটা পরিচালিত ‘দশভি’ ছবির শ্যুটিং চলেছিল আগরা কেন্দ্রীয় সংশোধনাগারে। দুর্নীতিগ্রস্ত এক রাজনীতিকের চরিত্রে অভিনয় করেছিলেন অভিষেক বচ্চন। ৪০ বছর বয়সে জেলে বসেই সে স্কুল ফাইনাল পরীক্ষা দেয়। তবে ছবির গল্প পর্দা পেরিয়ে যে বাস্তবেও নেমে আসতে পারে, তা প্রমাণ করে দিল আগরার ওই কয়েদিরাই। ছবি মুক্তির দু’মাস পরেও এ ভাবেই ইতিবাচক সাড়া ফেলে চলেছে ‘দশভি’।

উত্তরপ্রদেশ শিক্ষা পর্ষদের তরফে এ বছর বোর্ডের পরীক্ষার ফলাফল প্রকাশ পেতে দেখা গিয়েছে, ৯ জন কয়েদি দশম শ্রেণির পরীক্ষায় পাশ করেছেন। দ্বাদশ উত্তীর্ণ হয়েছেন ৩ জন কয়েদি। খবর পেয়ে আপ্লুত অভিষেক জানান, পুরস্কারের চেয়েও এটা বড় প্রাপ্তি তাঁর কাছে। জুনিয়র বচ্চনের কথায়, ‘‘আমার অভিনীত ছবি যখন এতটা ইতিবাচক বদল আনতে পারে, নিজেকে সত্যিই ভাগ্যবান মনে হয়। মনে হয়, মানুষের জন্য কিছু করতে পেরেছি।’’ যদিও পুরো কৃতিত্ব পরিচালক তুষার এবং পরীক্ষার্থীদের দিতে চান অমিতাভ-পুত্র। বললেন, ‘‘তুষার নিজের ছবিতে বিশ্বাস রেখেছেন। যে গল্প বলেছেন, তা-ও জেনেবুঝে বলতে চেয়েছেন। তারই প্রতিদান পেলাম আমরা গোটা দল।’’

কিছু দিন আগেই ৮৭ বছর বয়সে দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষায় বসেছিলেন হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমপ্রকাশ চৌটালা। ছবির অনুপ্রেরণা কাজে লাগিয়েই মনের জোর পেয়েছিলেন বলে জানান তিনি। শুধু তা-ই নয়, দুর্দান্ত ফলও করেছিলেন পরীক্ষায়। ‘দশভি’ সে বারও বুঝিয়ে দিয়েছিল, শেখার এবং সৎপথে ফেরার কোনও বয়স হয় না। চাইলেই তা সম্ভব।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.