×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ এপ্রিল ২০২১ ই-পেপার

‘বিশ্বাস করুন, আমি বাঙালি (বংগালী না)’... ভাষা দিবসে কেন এই আর্তি দেবলীনার?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২১ ফেব্রুয়ারি ২০২১ ১৬:৪২
দেবলীনা কুমার

দেবলীনা কুমার

ইনস্টাগ্রামে দেবলীনা কুমারের টাটকা পোস্ট ধাঁধায় ফেলেছে নেটাগরিকদের। বিয়ের ছবি ভাগ করে ক্যাপশনে অভিনেত্রীর করুণ আর্তি, ‘বিশ্বাস করুন, আমি বাঙালি (বংগালী না)!’ তার আগে লেখা, ‘আমি বাংলায় ভালোবাসি, আমি বাংলায় অভিমান করি…!’ ভাষা দিবসের দিন হঠাৎ ‘বাঙালি’, ‘বংগালী’ ইত্যাদি শব্দগুলো লিখে কী বোঝাতে চেয়েছেন দেবলীনা? কেনই বা তিনি এই ধরনের কথা নেটমাধ্যমে পোস্ট করেছেন?

সম্প্রতি অভিনেতা-রাজনীতিবিদ রুদ্রনীল ঘোষ মিঠুন চক্রবর্তী এবং প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের বাড়িতে দুই বিজেপি নেতার উপস্থিতির ছবি সমাজ পাতায় শেয়ার করে ‘বংগালী’ শব্দটি লিখেছিলেন। সঙ্গে সঙ্গে তাঁকে একহাত নিয়েছিলেন নেটাগরিকেরা। তাঁদের ব্যঙ্গ, রাজ্যে অবাঙালির প্রবেশ হচ্ছে সেটা বোঝাতেই কি অভিনেতার এই শব্দচয়ন? নাকি তিনি বাংলা লিখতে ভুলছেন আস্তে আস্তে? আনন্দবাজার ডিজিটালকে সেদিন অভিনেতা জানিয়েছিলেন, তাঁর মুঠোফোনে ‘ঙ’ পড়ে না বলেই বানানে এই সমস্যা।

দেবলীনারও কি তেমনই কিছু ঘটেছে? উত্তর লুকিয়ে দেবলীনার ইনস্টাগ্রাম স্টোরিতে। তাঁর পদবি ‘কুমার’ প্রশ্ন তুলেছিল, তিনি কি জন্মসূত্রে বাঙালি? তখনও নেটমাধ্যমে সেই কথপোকথন তুলে ধরে বলেছিলেন, তিনি বাঙালি পরিবারেই জন্মেছেন। কোনও ভাবেই তিনি অবাঙালি থেকে ‘বংগালী’ নন!

Advertisement

ভাষা দিবসে নিজের মাতৃভাষাকে ভালবেসে আরও একবার সে কথাই স্মরণ করিয়ে দিলেন অভিনেত্রী। নিজের বিয়ের বাঙালিনী সাজ সামনে রেখে। বাংলায় ভালবাসা, মান-অভিমানের কথা উল্লেখ করে।

Advertisement