Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

অক্ষয় থেকে সুশান্ত, নোরা থেকে দীপিকা, ‘দাদা সাহেব ফালকে’ পেলেন একাধিক বলি তারকা

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২১ ফেব্রুয়ারি ২০২১ ১৬:১০
অক্ষয়, সুশান্ত, নোরা, দীপিকা

অক্ষয়, সুশান্ত, নোরা, দীপিকা

২০২১ সালের ‘দাদা সাহেব ফালকে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ পুরস্কার অনুষ্ঠিত হল শনিবার। টেলি, ওয়েব, সঙ্গীত, সেলুলয়েডের একাধিক তারকার হাতে এল চলচ্চিত্র জগতের সর্বোচ্চ সম্মান। তথ্য ও প্রযু্ক্তি মন্ত্রক মনোনীত এই তালিকা প্রকাশ পেতেই নেটমাধ্যম জুড়ে কৃতজ্ঞতা জ্ঞাপন ও শুভেচ্ছা ভরা পোস্ট পড়তে শুরু করে দিয়েছে।

প্রয়াত অভিনেতা সুশান্ত সিংহ রাজপুতের ‌উদ্দেশে ‘দাদা সাহেব ফালকে’ পুরস্কার ঘোষণা করল তথ্য ও প্রযু্ক্তি মন্ত্রক। বলিউডে পা রাখার পর থেকে এই জগতে তাঁর অবদানকে সম্মান জানানো হল। ‘দাদা সাহেব ‌ফালকে’-র সরকারি প্রোফাইল থেকে এই তথ্য প্রকাশ করা হল।

গত বছরের ছবি ‘ছপক’-এর জন্য দীপিকা পাড়ুকোনকে এই পুরস্কারে সম্মানিত করা হল। সেরা অভিনেত্রীর শিরোপা পেলেন তিনি। একই ছবিতে অভিনয় করে সেরা পার্শ্ব চরিত্রের পুরস্কার পেলেন অভিনেত্রী বিক্রান্ত মাসে।

Advertisement

বহুল চর্চিত ‘লক্ষ্মী’ ছবির জন্য সেরা অভিনেতার মুকুট পেলেন অক্ষয় কুমার। ২০১১ সালের ‘কাঞ্চনা’ ছবির রিমেক ‘লক্ষ্মী’-র উপর আঙুল উঠেছিল, এই ছবিতে হিন্দু দেবীর অবমাননা করা হয়েছে।


নেটফ্লিক্সের জনপ্রিয় ওয়েব সিরিজ ‘গিল্টি’-র জন্য ‘দাদা সাহেব ফালকে’ পুরস্কার পেলেন বলি অভিনেত্রী কিয়ারা আডবাণী। সমাজের পুরুষতন্ত্রের উপর কড়া আঘাত হানার জন্য দর্শকের প্রশংসা কুড়িয়েছিল এই সিরিজ। পাশাপাশি বক্ষ বিভাজিকায় ‘একলা চলো রে’ ট্যাটু করার জন্য কিয়ারাকে নেটাগরিকদের কটাক্ষের মুখে পড়তে হয়েছিল। বলা হয়েছিল, রবি ঠাকুরের পংক্তি ও ভাবে শরীরে খোদাই করাটা দৃষ্টিকটু।

সেরা ছবির উপাধি পেল ‘তানহাজি: দি আনসাং ওয়ারিয়র’। কাজল, সইফ আলি খান ও অজয় দেবগণ অভিনীত এই ছবিটি পরিচালনা করেছিলেন ওম রাউত। যাঁর পরবর্তী ছবি ‘আদিপুরুষ’ নিয়ে ইতিমধ্যে হুমকি দেওয়া শুরু হয়ে গিয়েছে। মৌলবাদীদের দাবি, এই ছবিতে ভগবান রামকে অপমান করার চেষ্টা করেছেন পরিচালক।

ব্ল্যাক কমেডি ‘লুডো’-র জন্য সেরা পরিচালকের শিরোপা পেলেন অনুরাগ বসু। নেটফ্লিক্সে মুক্তি পেয়েছিল ছবিটি। অভিষেক বচ্চন, সানিয়া মালহোত্র, আদিত্য রয় কপূর, রাজকুমার রাও, ফতিমা সানা শেখ, রোহিত সরফ, পঙ্কজ ত্রিপাঠী প্রমুখ অভিনীত ছবিটি নিয়ে হুলুস্থুল পড়ে গিয়েছিল নেটমাধ্যমে।

প্রয়াত অভিনেতা ইরফান খানের ছবি ‘আংরেজি মিডিয়াম’-এ অভিনয় করে সেরা পার্শ্ব চরিত্রের পুরস্কার পেলেন অভিনেত্রী রাধিকা মদন।

ছোট পর্দায় অভিনয় করার জন্য ‘দাদা সাহেব ফালকে’ পেলেন সুরভী চন্দনা ও ধীরজ ধূপর। ধীরজ অভিনীত ধারাবাহিক ‘কুণ্ডলী ভাগ্য’ সেরার স্থান অধিকার করে‌ছে।

হন্সল মেহ্তা পরিচালিত ‘স্ক্যাম ১৯৯২’ সেরা ওয়েবসিরিজের খেতাব দখল করেছে। মুখ্য চরিত্রে অভিনয় করেছেন প্রতীক গাঁধী।


‘ডিজনি প্লাস হটস্টার’-এর জনপ্রিয় ওয়েবসিরিজ ‘আরিয়া’-র জন্য অভিনেত্রী সুস্মিতা সেনকে এই পুরস্কারে সম্মানিত করা হল। একই সঙ্গে ‘আশ্রম’ ওয়েবসিরিজের জন্য সেরা অভিনেতার শিরোপা পেলেন অভিনেতা ববি দেওল।

গত বছরের সেরা নৃত্যশিল্পী হিসেবে নোরা ফতেহিকে পুরস্কৃত করা হল। একাধিক অনুষ্ঠানে মানুষকে চমকে দিয়েছেন এই মডেল ও নৃত্যশিল্পী।

সেরা কৌতুক অভিনয়ের জন্য ‘দাদা সাহেব ফালকে’ পেলেন অভিনেতা কুনাল খেমু। ‘লুটকেস’ ছবির জন্য এর আগেও তিনি প্রশংসা পেয়েছিলেন।




আরও পড়ুন

Advertisement