Advertisement
২২ জুলাই ২০২৪
Kathakali Chakraborty

Mother's Day: গর্ভ ভাড়া দেন যে সব মা, তাঁদের কথা মাতৃদিবসে বলা হয় কই? প্রশ্ন কথাকলির

কথাকলির দাবি, ‘‘মায়েরা সারা বছর রাতদিন পরিশ্রম করেন। বিনা পারিশ্রমিকে। বদলে একটা ধন্যবাদও পান না! মায়েদের কাজটাই তো থ্যাঙ্কলেস জব!’’

মা না হয়েও মা হতে পারে মেয়েরা

মা না হয়েও মা হতে পারে মেয়েরা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২২ ১১:৩৮
Share: Save:

আকাশ ৮ চ্যানেলের ধারাবাহিক ‘কাঞ্চি’। চিত্রনাট্যের সৌজন্যে জন্ম না দিয়েই সন্তানের পালিকা মা ‘কাঞ্চি’ ওরফে কথাকলি চক্রবর্তী। বাস্তব এবং পর্দায় মা না হয়েই মায়ের চরিত্রে জাঁকিয়ে বসেছেন তিনি।

৮ মে, মাতৃদিবস তো তাঁর মতো সমস্ত মায়ের গল্প বলার দিন! মা না হয়েও মা হওয়ার অভিজ্ঞতা ঠিক কেমন? কথাকলি কিন্তু চিরাচরিত মাতৃবন্দনা দিয়ে কথা শুরু করেননি। উল্টে তাঁর টানটান জবাব, ‘‘মায়েরা সারা বছর রাতদিন পরিশ্রম করেন। বিনা পারিশ্রমিকে। বদলে একটা ধন্যবাদও পান না! মায়েদের কাজটাই তো থ্যাঙ্কলেস জব! এই ঋণ শোধ হয় না।’’

এই সমস্ত অনুভূতি প্রতিদিন ‘কাঞ্চি’ হয়ে উঠতে উঠতে বুঝতে পেরেছেন তিনি। তাই তিনি কৃতজ্ঞ চ্যানেল কর্তৃপক্ষ ঈশিতা সুরানার কাছে।

কথাকলির আরও দাবি, সব মেয়ের মধ্যেই মাতৃসত্তা ঘুমিয়ে থাকে। সময়ে সেই সত্তা জেগে ওঠে। তাই সন্তানের জন্ম না দিয়েও সে নিখুঁত মা হয়ে উঠতে পারে। তাঁর চোখে, সৎ মায়েরাও কিন্তু একই ভাবে মা। এই বিশ্বাসও অভিনয় করতে করতেই আরও দৃঢ় হচ্ছে তাঁর।

আর গর্ভ ভাড়া দেন যে সব মা? তাঁদের কথা মাতৃদিবসে বলা হয় কই? কথাকলিকে এই অন্যায় কষ্ট দেয়। তাঁর মতে, সময় এসেছে সব সংস্কার ভাঙার। একুশ শতক তুলে ধরুক মায়েদের ত্যাগ, তাঁদের কষ্ট, যন্ত্রণা, বিড়ম্বনা। তবেই মাতৃদিবস সার্থক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kathakali Chakraborty
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE