×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৩ মে ২০২১ ই-পেপার

নাটকের টানে জামিন নেননি, সেই টানেই ৭ বছর পরে মঞ্চে ফিরছেন ‘ম্যাকবেথ’ নাইজেল

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৪ মার্চ ২০২১ ১৫:৫৭
নাইজেল আকারা

নাইজেল আকারা

মঞ্চ নাইজেল আকারাকে প্রথম পেয়েছিল ‘বাল্মিকী প্রতিভা’ নাটকে। তখন তিনি জেলের কয়েদি। নাইজেলের কথায়, ‘‘মঞ্চেই প্রথম মন খুলে কেঁদেছিলাম।’’ নাটকের টানে জামিন পেয়েও তিনি দেড় মাস স্বেচ্ছাবন্দি ছিলেন কারাগারে। জেলমুক্তির পরে মঞ্চ তাঁকে আর পায়নি। বিভিন্ন প্রযোজনা সংস্থা ডেকেছে বারবার। তাঁর নিজের নাট্যদল ‘কোলাহল’-এর নাটকেও দেখা যায়নি তাঁকে। ৭ বছর পরে নাইজেল আবার ফিরছেন মঞ্চে। উইলিয়ম শেক্সপিয়রের বহু চর্চিত নাটক ‘ম্যাকবেথ’ দিয়ে। যার রূপান্তর ‘মুখোশতন্ত্র’ প্রথমবার মঞ্চস্থ হবে ৪ এপ্রিল, আসানসোলের চিত্তরঞ্জন রবীন্দ্র মঞ্চ।

নাইজেল কেন এতদিন দূরে ছিলেন মঞ্চ থেকে? আনন্দবাজার ডিজিটালের কাছে অনর্গল অভিনেতা, ‘‘নাটকের টানে আমি জামিনের কাগজ জমা দিইনি আদালতে। কারা বিভাগ জানিয়েছিল, মুক্তির পরে জেলবন্দিদের সঙ্গে নাটক করতে পারব না।’’ যদিও মুক্তির পরেও তিনি নাটকের আকর্ষণ এড়াতে পারেননি। নিয়ম মেনে মহড়া দিয়েছেন বন্দিদের সঙ্গে। তত দিনে তিনি বড় পর্দার জনপ্রিয় মুখ।
২০১৪-য় ‘যোদ্ধা’ ছবির শ্যুটিংয়ের পাশাপাশি যখন নাটকও করছেন তখনই প্রথম বাধা আসে। অভিনেতাকে বলা হয়, জেলের ভিতরে নতুন করে তৈরি হচ্ছে ‘মুক্তধারা’। সেখানে নাইজেলের প্রবেশ নিষিদ্ধ। ধাক্কা খান তিনি। লুকিয়ে সেই নাটক দেখার পর প্রতিজ্ঞা করেছিলেন, আর মঞ্চে ফিরবেন না। কিন্তু মঞ্চ যে তাঁকে ছাড়তে রাজি নয়! গত বছর কলকাতার একটি নাট্য সংস্থা তাঁকে বিশেষ ভাবে সক্ষম শিশুদের নিয়ে নাটক মঞ্চস্থের অনুরোধ জানালে আর মুখ ফিরিয়ে থাকতে পারেননি তিনি। লকডাউন উঠতেই কোমর বেঁধে নেমে পড়েছেন মহড়ায়।

‘কোলাহল’ থিয়েটার এর আগে ৩টি নাটক মঞ্চস্থ করেছে তৃতীয় লিঙ্গ, যৌনকর্মী, নেশামুক্তি কেন্দ্রের সদস্যদের নিয়ে। নাইজেলের কথায়, তাঁদের ৪র্থ নাটক মঞ্চস্থের সুযোগ করে দিয়েছেন আসানসোলের ‘অনুভব’ আবৃত্তি সংস্থার সভাপতি শ্রাবণী চক্রবর্তী। ম্যাকবেথের ছায়ায় এই নাটকের নির্দেশক প্রাজ্ঞ দত্ত। সমসাময়িক অন্যান্য নাটকের তুলনায় ‘মুখোশতন্ত্র’ একদম আলাদা আরও নানা কারণে। অভিনেতা জানিয়েছেন, নাটকটিতে যেমন যুদ্ধের দৃশ্য আছে। থাকছে বিভিন্ন প্রদেশের লোকনৃত্য, মার্শাল আর্ট, সংলাপ। বাংলার ছৌ-নাচ, রায়বেশের সঙ্গে থাকবে দক্ষিণ ভারতীয় যুদ্ধের নাচ ‘কালারি’ ও ‘সিলামবাম’-এর ব্যবহার। দেখা যাবে ফিলিপিনো আর্ট "কালি" এবং মাওরি আর্ট "হাকার"। অভিনেতা নিজে আলাদা করে প্রশিক্ষণ নিচ্ছেন ‘কালারি’ আর্টের।

Advertisement
উইলিয়ম শেক্সপিয়রের ‘ম্যাকবেথ’-এর মহড়া চলছে।

উইলিয়ম শেক্সপিয়রের ‘ম্যাকবেথ’-এর মহড়া চলছে।


‘মুখোশতন্ত্র’-এ ম্যাকবেথ নাইজেল স্বয়ং। ‘লেডি ম্যাকবেথ’ অস্মিতা মুখোপাধ্যায়। ‘ডানকান’ দেবাশিস সরকার। ‘ম্যালকম’-এর ভূমিকায় দেখা যাবে নাট্যপরিচালক প্রাজ্ঞ দত্তকে। নাটকে মুখোশের আড়ালে দর্শকদের সামনে আসবে চেনা চরিত্রেরা। দেখাবে, ভাল আর মন্দের সহাবস্থান। আলোকসজ্জার দায়িত্বে কল্যাণ ঘোষ। সাজপোশাকের দায়িত্বে "সাজসজ্জা"। শব্দ প্রক্ষেপণে বন্দন মিশ্র।

Advertisement