Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ অক্টোবর ২০২১ ই-পেপার

খুবই গুরুত্বপূর্ণ এই উদ্যোগে খুশি টেলিপাড়ার সকলেই

শিল্পী ও কলাকুশলীর টিকাকরণ

০৮ জুন ২০২১ ০৭:০৪
অপরাজিতা অপু

অপরাজিতা অপু

বেশ কয়েকদিন ধরেই চলছে ফেডারেশন অব সিনে টেকনিশিয়ানস অ্যান্ড ওয়ার্কার্স অফ ইস্টার্ন ইন্ডিয়ার সঙ্গে ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন অব টেলিভিশন প্রোডিউসার্স ও আর্টিস্ট ফোরামের তরজা। যার জেরে বন্ধ হয়েছে একটি ধারাবাহিকের শুটিংও। তবে অভিনেতা ও টেকনিশিয়ানদের ভ্যাকসিন দেওয়ার বিষয়ে কোমর বেঁধে নেমেছে ইন্ডাস্ট্রির সমস্ত সংগঠনই। ভ্যাকসিনেশন ড্রাইভ চালু করতে চ্যানেল, প্রোডিউসার্স গিল্ড, ফেডারেশন, আর্টিস্ট ফোরাম ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছে।

আজ, মঙ্গলবার থেকে সকল কলাকুশলীর জন্য টিকাকরণ প্রক্রিয়া শুরু হল ফেডারেশনের উদ্যোগে। সভাপতি স্বরূপ বিশ্বাস বললেন, ‘‘অতিমারির সময়ে টেকনিশিয়ানদের জীবন ও জীবিকা সুরক্ষিত করার উদ্দেশ্যেই ফেডারেশনের এই পদক্ষেপ। প্রায় ৭০০০ সদস্য বিনামূল্যে পাবেন এই টিকা। চাইলে শিল্পীরাও এই টিকা নিতে পারবেন। যাঁরা এই মুহূর্তে ধারাবাহিক, ফিকশন, নন-ফিকশন, ওয়েব সিরিজ়, ওয়েব ফিল্মে কাজ করছেন, তাঁরা অগ্রাধিকার পাবেন।’’ যাঁরা চা পরিবেশন করেন, আলো সরবরাহ করেন, তাঁদেরও বিনামূল্যে টিকা দেওয়া হবে বলেই খবর।

উদ্যোগ শুরু হয়েছে কয়েকটি বেসরকারি চ্যানেলের তরফেও। পাশে আছেন প্রযোজক, পরিচালকরা। সোমবার একটি বেসরকারি চ্যানেলের উদ্যোগে ‘মিঠাই’, ‘অপরাজিতা অপু’, ‘করুণাময়ী রাণী রাসমণি’ ইত্যাদি ধারাবাহিকের ৯জন শিল্পীসহ প্রায় শতাধিক ব্যক্তিকে টিকার প্রথম ডোজ় দেওয়া হয়েছে। চ্যানেলের ক্লাস্টার হেড (ইস্ট) সম্রাট ঘোষ বললেন, ‘‘চ্যানেলের সমস্ত ফিকশন ও নন-ফিকশনের সঙ্গে যুক্ত শিল্পী, কলাকুশলী, প্রযোজনা সংস্থার সদস্য ছাড়াও অন্যান্য অ্যাসোসিয়েটস, পার্টনারদেরও ভ্যাকসিন দেওয়া হয়েছে।’’ অন্য একটি বেসরকারি চ্যানেলের হেড ঈশিতা সুরানা বললেন, ‘‘আমাদের চ্যানেলের সঙ্গে যুক্ত যাঁরা ভ্যাকসিন নেননি, তাঁদের নাম ও তথ্য নথিভুক্ত হয়েছে। চলতি সপ্তাহেই দেওয়া শুরু হয়ে যাবে।’’

Advertisement
মিঠাই

মিঠাই


আর্টিস্ট ফোরাম প্রায় ৩,৮০০ সদস্যের কাছে ভ্যাকসিনেশন ড্রাইভের মেসেজ পাঠিয়েছে। ফোরামের যুগ্ম সম্পাদক শান্তিলাল মুখোপাধ্যায়ের কথায়, ‘‘ভ্যাকসিন নিয়ে সব পক্ষই একমত। স্বাস্থ্য দফতর এবং ইনফর্মেশন অ্যান্ড কালচারাল অ্যাফেয়ার্স দফতর থেকে ডেট, ভেনু এলেই কাজ শুরু হবে।’’ ভ্যাকসিনের আওতায় নেই শিশুশিল্পীরা। কারণ এখন সরকারি নির্দেশানুসারে ১৮ বছরের ঊর্ধ্বে টিকাকরণ চলছে সারা দেশে।

জুনিয়র আর্টিস্টদের টিকাকরণও নিয়েও কেউ দিশা দেখাতে পারলেন না। শান্তিলাল বললেন, ‘‘জুনিয়র শিল্পীরা কোনও সংগঠনের অন্তর্ভুক্ত নন। ওঁরা আসেন কনট্র্যাক্টের মাধ্যমে। কনট্র্যাক্টররা কারও অধীনে নন।’’ তবে ফোরাম এবং সৌরভ গঙ্গোপাধ্যায় ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে ৫০জন দুঃস্থ শিল্পীকে টিকা দেওয়া হবে।

ভ্যাকসিনেশনের প্রক্রিয়া শেষ হলেই কি ফের আগের মতো শুরু হবে শুটিং? স্বরূপের কথায়, ‘‘শুটিং নিয়ে যাঁরা বিভ্রান্তি তৈরি করেছেন, তাঁরাই বলতে পারবেন।’’ আবার শান্তিলালের মতে, ‘‘ভ্যাকসিন নেওয়ার পর কাজ শুরু হলেই ভাল হয়। সব পক্ষেরই সুবিধে হবে তাতে।’’ সেই জায়গা থেকে স্বস্তির দিশা দেখাচ্ছে ভ্যাকসিন।

আরও পড়ুন

Advertisement