Advertisement
১৫ জুলাই ২০২৪
Swara Bhasker

‘কী খেয়ে এমন চেহারা বানালেন?’ নিরামিষ খাওয়া নিয়ে স্বরার সঙ্গে বাগ্‌যুদ্ধ ফুড ব্লগারের

নলিনী অভিনেত্রী স্বরার দু’টি ছবি ‘পোস্ট’ করেন। একটি ছবি স্বরার কেরিয়ারের শুরুর দিকের। অন্যটি সন্তান জন্ম দেওয়ার পরে, যেখানে স্বরা কিছুটা পৃথুলা।

Actress Swara Bhasker gives a befitting reply to food blogger who bodyshamed her

স্বরা ভাস্কর। ছবি-সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২৪ ১৮:৫৫
Share: Save:

ফুড ব্লগার নলিনী উনাগরের সঙ্গে ফের বাগ্‌যুদ্ধে জড়ালেন অভিনেত্রী স্বরা ভাস্কর। দিন কয়েক আগে নলিনী তাঁর সমাজমাধ্যমে ‘পোস্ট’ করেন, যে তিনি নিরামিষাশী বলে গর্ব বোধ করেন। দিনটা ছিল বখরি ইদ। নলিনীর পোস্টের সমালোচনা করে স্বরা একটি পাল্টা ‘পোস্ট’ করেন।

এর পরেই নলিনী সমাজমাধ্যমে স্বরার দু’টি ছবি পোস্ট করেন। একটি ছবি স্বরার কেরিয়ারের শুরুর দিকের। অন্যটি সন্তান জন্ম দেওয়ার পরে। যেখানে স্বরা কিছুটা পৃথুলা। ক্যাপশনে ব্যঙ্গ করে ফুড ব্লগার লেখেন, “স্বরা কী খেয়েছিলেন?” নলিনীর এই ‘পোস্টের’ সমালোচনায় সরব হন নেটাগরিকের একাংশ।

তবে এখানেই থেমে যায়নি সমস্যা। ফের একটি ‘পোস্টে’ আত্মপক্ষ সমর্থন করে নলিনী লেখেন, “আমি ভালই ছিলাম। কিন্তু আমার নিরামিষ খাওয়ার ‘পোস্টের’ মাঝে আপনি ঢুকে পড়ে ঘৃণা ছড়াতে শুরু করলেন। আমি বরাবরই নিরামিষ খাবারের প্রচার করি। ওই ‘পোস্টটিও’ তেমনই ছিল। কিন্তু আপনার উত্তরে সাম্প্রদায়িকতার প্রসঙ্গ চলে এল। তাই সে দিন আমি আর কোনও উত্তর দিইনি। আপনার খাদ্যাভ্যাস নিয়ে আমার কোনও সমস্যা নেই। কিন্তু নিরামিষ খাবারের প্রচার করার অধিকার আমারও আছে।”

আর একটি পোস্টে স্বরার উদ্দেশে নলিনী লেখেন, “আপনার বহু অনুরাগী রয়েছে। তাই এ ধরনের মন্তব্য করার আগে দু’বার ভাবুন। আপনার কথা সমাজে কী প্রভাব ফেলতে পারে এবং আমার মতো মানুষকে সমস্যায় ফেলতে পারে, সেটা ভাবুন। আমি আমার ভুল বুঝেছি। আপনার ছবি দু’টি দেব। ভয় পাবেন না। আপনিও নিজের ভুল বুঝে আমার বিরুদ্ধে করা ‘পোস্ট’ মুছে দিন। শুভ সকাল। এখন ভাল করে প্রাতরাশ করুন।”

স্বরাকে নিয়ে এই পোস্টটি করেছেন ফুড ব্লগার নলিনী।

স্বরাকে নিয়ে এই পোস্টটি করেছেন ফুড ব্লগার নলিনী। ছবি-সংগৃহীত।

ফুড ব্লগারের এই পোস্টের জবাবে স্বরা বলেন, “আমি আপনার ‘পোস্টে’ বখরি ইদে নিরামিষ খাওয়ার জয়জয়কারকে সমালোচনা করেছিলাম। আপনার খারাপ লেগেছিল, কিন্তু বদলে আপনি আমার চেহারা নিয়ে ‘বডিশেমিং’ করলেন। যে মা সন্তানকে স্তন্যপান করাচ্ছে, তার ওজন কী ভাবে বাড়ল, সেটা জানতে চাইলেন। সত্যিই আপনি কি একজন পুষ্টিবিদ?”

বখরি ইদের প্রসঙ্গ টেনে ফুড ব্লগারের ‘পোস্টে’ স্বরা লিখেছিলেন, ‘‘সত্যি বলছি, আমি নিরামিষাশীদের এই আত্ম-ধার্মিকতার ঔদ্ধত্য বুঝতে পারি না। আপনার ডায়েটে যা যা খাবার থাকে, তার জন্য একটা বাছুর নিজের মায়ের দুধ ঠিক করে খেতে পারে না। জোর করে গরুদের সন্তানধারণ করার ক্ষমতা ছিনিয়ে নিচ্ছেন, শিশুদের থেকে সেই মা-গরুদের আলাদা করে নিচ্ছেন, নিজে দুধ খাবেন বলে।’’ এই প্রসঙ্গে নতুন ‘পোস্টে’ নলিনী জানান যে, গরুর দুধের বিষয়টি স্বরা ঠিকই বলেছেন। তাই ভবিষ্যতে ‘ভিগান’ হতে পারলে তিনি আরও গর্বিত হবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Swara Bhasker Food Blogger
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE