Advertisement
০৬ মে ২০২৪
Adipurush

কোন গুণের জন্য ‘বাহুবলী’র প্রভাসকে রামরূপে পর্দায় আনতে নাছোড় ছিলেন পরিচালক?

‘রামায়ণ’-এর গল্পের উপর ভিত্তি করে ওম রাউতের বানানো ‘আদিপুরুষ’ ছবিতে রামের চরিত্রে প্রভাসকে মেনে নিতে পারেননি অনেকেই। কিন্তু কেন তাঁকে পরিচালকের এত পছন্দ?

prabhas in Adipurush

‘আদিপুরুষ’ ছবিতে শ্রীরামের চরিত্রে অভিনয় করেছেন প্রভাস। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৯ জুন ২০২৩ ১৫:২০
Share: Save:

‘বাহুবলী’র পর প্রভাসের কেরিয়ারে অন্যতম ব্লকবাস্টার হওয়ার পথে এগোচ্ছে ‘আদিপুরুষ’। এই ছবির জন্য ঠিক কত টাকা পারিশ্রমিক নেন প্রভাস, সেই নিয়ে নানা রকম খবর বাজারে ঘুরছে। ৫০০ কোটির বাজেটের এই ছবি প্রভাসের শেষ দু’টি ব্যর্থ ছবি ‘রাধে শ্যাম’ এবং ‘সাহো’-র তুলনায় অনেক বেশি ব্যয়বহুল। যদিও ছবির ট্রেলার মুক্তির পর থেকেই বিতর্ক। এখন চলছে সেই জের। বারংবার পিছতে থাকে মুক্তির তারিখ। অবশেষে ১৬ জুন মুক্তি পায় ‘আদিপুরুষ’। তার পর থেকে মোটে তিন দিন অতিক্রান্ত হয়েছে, তাতেই প্রায় ৩০০ কোটি টাকার ব্যবসা করে ফেলেছে এই ছবি। ওম রাউত পরিচালিত এই ছবিতে রাঘব অর্থাৎ শ্রীরামের চরিত্রে দেখা গিয়েছে প্রভাসকে। তবে প্রথম যখন এই ছবির চিত্রনাট্য নিয়ে প্রভাসের কাছে যান, প্রস্তাব খারিজ করেন অভিনেতা। যদিও নাছোড়বান্দা ছিলেন পরিচালক। রামের চরিত্রে প্রথম থেকেই তাঁর পছন্দ প্রভাসকে। কী এমন গুণের কারণে অভিনেতাকে জোরাজুরি করেন পরিচালক!

এই ছবিতে রামরূপী প্রভাসকে কারও মনে ধরেছে, কেউ আবার তুলনা টেনেছেন বাহুবলী-র সঙ্গে। তবে পরিচালক ওম রাউতের কথায়, ‘‘প্রভাসের মনটা অসম্ভব পরিষ্কার। ওঁর মনের কথা যেন চোখে প্রতিফলিত হয়। ও যে সৎ, খাঁটি মানুষ সেটা প্রভাসের চোখ দেখালেই বোঝা যায়। এত বড় তারকা হয়ে এতটা মাটির কাছে। যে কারণে প্রভাস ছাড়া অন্য কাউকেই এই চরিত্রের জন্য ভাবতে পারিনি।’’

যদিও অভিনেতা মুকেশ খন্না প্রভাসের সমালোচনা করে বলেন, ‘‘প্রভাস ভাল মানুষ, অভিনেতাও মন্দ নন। তবে পর্দায় রাম হয়ে উঠতে গেলে তাঁক আত্মস্থ করতে হবে। শুধু সুঠাম চেহারার প্রদর্শন করলেই রাম হয়ে ওঠা য়ায় না।’’

‘রামায়ণ’-এর গল্পের উপর ভিত্তি করে ওম রাউতের বানানো এই ছবির একাধিক সংলাপ নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন দর্শকদের একাংশ। বিশেষত, হনুমানের মুখে ভাষা শুনে অবাক হয়েছেন তাঁরা। ছবির বিরুদ্ধে ইতিমধ্যেই দিল্লি হাইকোর্টে আবেদন করেছে হিন্দু সেনার দল। ছবির প্রদর্শন বন্ধ করার দাবি জানানো হয়েছে তাদের তরফে। ‘আদিপুরুষ’ ছবিতে পৌরাণিক হিন্দু চরিত্র রাম, রাবণ, সীতা এবং হনুমানের ভাবমূর্তি নষ্ট করা হয়েছে বলে অভিযোগ তাদের। সমালোচনার মুখে পড়ে বদলে ফেলা হচ্ছে ছবির সংলাপও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Adipurush Prabhas Ram Bollywood Movie Om Raut
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE