Advertisement
০৬ মে ২০২৪
Adipurush Controversy

‘চুরি’ করে তৈরি হয়েছে ছবি! পৈতে বিতর্কের পর ফের আইনি গেরোয় ‘আদিপুরুষ’

প্রথম প্রচার ঝলক মুক্তির পর থেকেই একের পর এক বিতর্কের সম্মুখীন হয়েছে প্রভাস ও কৃতি শ্যাননের ছবি ‘আদিপুরুষ’। নতুন পোস্টার প্রকাশ্যে আসার পর থেকে নতুন করে শুরু বিতর্ক।

Adipurush lands in legal trouble again for allegedly stealing artwork from concept designer.

পৈতে বিতর্কের পর এ বার চুরির অভিযোগ, কী ভবিষ্যৎ ‘আদিপুরুষ’-এর? ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৩ ১৩:২৭
Share: Save:

আবারও বিতর্কে ‘আদিপুরুষ’। প্রভাস-কৃতির ছবির সঙ্গে জোঁকের মতো লেগে রয়েছে একের পর এক বিতর্ক। দিন কয়েক আগে ছবির নতুন পোস্টার মুক্তি পাওয়ার পরেই নতুন করে জলঘোলা শুরু হয়েছিল ‘আদিপুরুষ’ নিয়ে। সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের ভাবাবেগে আঘাত করার অভিযোগে বম্বে আদালতে দায়ের হয়েছিল মামলা। এ বার চুরির অভিযোগ উঠল ছবির এক কুশলীর বিরুদ্ধে।

কোনও অনুমতি ছাড়াই ছবির জন্য তাঁর আঁকা চুরি করেছেন ‘আদিপুরুষ’-এর কনসেপ্ট আর্টিস্ট তথা চিত্রশিল্পী টিপি বিজয়ন, অভিযোগ অন্য এক শিল্পী প্রতীক সঙ্ঘরের। সমাজমাধ্যমের পাতায় একটি লম্বা পোস্ট করে এই অভিযোগ তোলেন প্রতীক। প্রতীক লেখেন, ‘‘আমি এ দেশেরই এক চিত্রশিল্পী। রামায়ণ ফের কখনও তৈরি হলে সেখানে রামচন্দ্রের লুক কেমন হতে পারে, সেই কথা চিন্তা করে আমি কিছু ছবি এঁকেছিলাম। এটা প্রায় এক বছর আগের কথা। ‘আদিপুরুষ’ নামক ছবির শিল্পী আমার আঁকাগুলো নিয়ে সেখান থেকেই কিছু একটা খাড়া করে নিজের সৃষ্টি বলে চালিয়ে দিচ্ছেন। আমাকে না আগে থেকে কিছু জানানো হয়েছে, না এর জন্য আমাকে কোনও ক্ষতিপূরণ দেওয়া হয়েছে।’’ প্রতীকের আরও অভিযোগ, ‘‘এঁদের ছবির প্রতি কোনও মায়া-মমতা বা দরদ নেই। শুধু সস্তা উপায়ে ছবির প্রচারের ধান্দা করছেন ওঁরা।’’ সমাজমাধ্যমের পাতায় এই অভিযোগ ব্যক্ত করার পাশাপাশি প্রমাণও দিয়েছেন প্রতীক। ‘আদিপুরুষ’ ছবির আঁকাগুলির স্ক্রিনশটও নিয়ে রেখেছেন বলে দাবি তাঁর। প্রতীকের আশঙ্কা, অভিযোগ প্রকাশ্যে আসার পরেই নাকি ছবিগুলো সরিয়ে দেবেন তাঁরা। সঙ্গে এ-ও প্রমাণ করার চেষ্টা করবেন, যেন কিছুই হয়নি।

সপ্তাহখানেক আগে নতুন পোস্টার মুক্তি পাওয়ার পরেও ফের আইনি জটিলতায় পড়েছিল ‘আদিপুরুষ’। তার পর থেকেই ওম রাউতের ছবির ভবিষ্যৎ প্রশ্নচিহ্নের মুখে। সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের ভাবাবেগে আঘাত করার অভিযোগ বম্বে আদালতে দায়ের হয় মামলা। ‘আদিপুরুষ’ ছবির নতুন পোস্টারে রামচন্দ্রের দুই পাশে ভাই লক্ষ্মণ ও স্ত্রী সীতা। রামচন্দ্রের পায়ের কাছে বসে হনুমান। ওম রাউত পরিচালিত ছবিতে রামচন্দ্রের চরিত্রে অভিনয় করেছেন দক্ষিণী তারকা অভিনেতা প্রভাস, সীতার চরিত্রে রয়েছেন বলিউড অভিনেত্রী কৃতি শ্যানন। লক্ষ্মণের চরিত্রে দেখা যেতে চলেছে ‘পেয়ার কা পঞ্চনামা’ খ্যাত অভিনেতা সানি সিংহকে। অভিযোগকারী সঞ্জয় দীননাথ তিওয়ারির অভিযোগ, ‘আদিপুরুষ’-এর পোস্টারের ছবিতে রাম বা লক্ষ্মণ কারও অঙ্গে পৈতে নেই। হিন্দু ধর্মে পৈতের গুরুত্ব অপরিসীম, এই মর্মে অভিযোগ জানান সঞ্জয়। শুধু তাই নয়, নিজেকে সনাতনী হিন্দুধর্মী বলে দাবি করা সঞ্জয়ের অভিযোগ, ‘আদিপুরুষ’-এর পোস্টারে সীতার কপালে নাকি সিঁদুর পর্যন্ত নেই। এ রকম একাধিক অভিযোগ নিয়ে আইনজীবী আশিস রাই ও পঙ্কজ মিশ্রের মাধ্যমে বম্বে আদালতের দ্বারস্থ হয়েছেন তিনি। এর পর কোন দিকে মোড় নেয় অভিযোগের ভিত্তিতে দায়ের করা এই মামলা, এখন সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE