Advertisement
১৪ জুন ২০২৪
Aditya Chopra

‘ভাইকে তারকা বানাতে পারিনি’! স্বজনপোষণ বিতর্কে স্বীকারোক্তি আদিত্য চোপড়ার

দেশের অন্যতম সফল পরিচালক তিনি। কিংবদন্তি পরিচালক যশ চোপড়ার ছেলে, ‘যশরাজ ফিল্মস’-এর কর্ণধার। এ দিকে তাঁরই ভাই ব্যর্থ চলচ্চিত্র জগতে। নেপোটিজ়ম নিয়ে কী বললেন আদিত্য?

Aditya Chopra slams Nepotism debate reflecting on his own brother Uday Chopra’s career as an actor

এ বার নেপোটিজ়ম নিয়ে ক্যামেরার সামনে মুখ খুললেন পরিচালক আদিত্য চোপড়া। — ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৪০
Share: Save:

নেপোটিজ়ম। স্বজনপোষণ। বলিউডে গত কয়েক বছর ধরে বেশ চর্চিত এই শব্দবন্ধ। এই শব্দবন্ধের জেরে বার বার সমালোচনার মুখে পড়েছেন একাধিক তারকাসন্তান ওরফে ‘স্টারকিড’। আবার এই শব্দবন্ধের কারণেই নাকি যোগ্যতা থাকা সত্ত্বেও সুযোগ হাতছাড়া হয়েছে ইন্ডাস্ট্রির বাইরে থেকে আসা প্রতিভাবান শিল্পীদের। এ বার সেই নেপোটিজ়ম নিয়ে ক্যামেরার সামনে মুখ খুললেন পরিচালক আদিত্য চোপড়া। দেশের অন্যতম কিংবদন্তি পরিচালক যশ চোপড়ার বড় ছেলে তিনি। বর্তমানে দেশের প্রথম সারির প্রযোজনা সংস্থা যশরাজ ফিল্মসের কর্ণধার। স্বজনপোষণ প্রসঙ্গে ভাই উদয় চোপড়ার কেরিয়ারের উদাহরণ টেনে আদিত্য বললেন, ‘‘একবার কল্পনা করুন, আমার ভাই এক জন এত বড় মাপের পরিচালকের ছেলে, এক জন সফল পরিচালকের ভাই। ওয়াইআরএফ-এর মতো সংস্থা, তার বাড়ির ছেলেকে তারকা বানাতে পারল না!’’

Photo of Bollywood Actor Uday Chopra

বাবার প্রযোজনা সংস্থা প্রযোজিত একের পর এক ছবিতে কাজ করলেও অভিনেতা হিসাবে সাফল্য অর্জন করতে পারেননি উদয়। ছবি: সংগৃহীত।

বলিউডে স্বজনপোষণ নিয়ে বিতর্ক নতুন নয়। চলচ্চিত্র জগতে যে কোনও নবাগতর অভিষেকের আগেই মাথাচারা দিয়ে ওঠে এই বিতর্ক। ইন্ডাস্ট্রিতে স্বজনপোষণ নিয়ে একাধিক বার সরব হয়েছেন কঙ্গনা রানাউতের মতো অভিনেত্রী। একাধিক বার সমালোচনার স্বীকার হয়েছেন কর্ণ জোহরের মতো পরিচালক-প্রযোজক। ওটিটি প্ল্যাটফর্মে সদ্য মুক্তি পেয়েছে স্মৃতি মুন্ধরা পরিচালিত তথ্যচিত্র ‘দ্য রোম্যান্টিক্‌স’। দেশের অন্যতম খ্যাতনামা পরিচালক-প্রযোজক, দেশের প্রথম সারির অন্যতম প্রযোজনা সংস্থা যশরাজ ফিল্মসের প্রতিষ্ঠাতা যশ চোপড়াকে স্মরণ করে তৈরি এই তথ্যচিত্র। এই তথ্যচিত্রের জন্য ক্যামেরার সামনে এসেছিলেন ওয়াইআরএফ-এর বর্তমান কর্ণধার আদিত্য চোপড়া।

নেপোটিজ়ম নিয়ে তাঁকে প্রশ্ন করা হলে তিনি সেই প্রশ্ন এড়িয়ে যাননি। বরং উত্তর দেন নিজের পরিবারের প্রসঙ্গ টেনেই। আদিত্য চোপড়ার ভাই ও যশ চোপড়ার ছোট ছেলে উদয় চোপড়া। যশরাজ ফিল্মস প্রযোজিত ‘মহব্বতেঁ’ ছবির হাত ধরে অভিনয় জগতে পা রাখেন উদয়। তার পর ‘মেরে ইয়ার কি শাদি হ্যায়’, ‘মুঝসে দোস্তি করোগে’-র মতো ছবিতেও কাজ করেছেন তিনি। পরে ‘ধুম’ ফ্র্যাঞ্চাইজ়ির ছবিতেও দেখা যায় তাঁকে। বাবার প্রযোজনা সংস্থা প্রযোজিত একের পর এক ছবিতে কাজ করলেও অভিনেতা হিসাবে সাফল্য অর্জন করতে পারেননি উদয়। তারকা হওয়া তো দূরের কথা, অভিনেতা হিসাবে ব্যর্থতার পরে পেশা বদলে নেন তিনি। এখন পারিবারিক ব্যবসাতেই মন উদয় চোপড়ার। ভাইয়ের দৃষ্টান্ত দিয়ে আদিত্য বলেন, ‘‘মানুষ এটা ভুলে যান যে অনেকেই নামী পরিবার থেকে আসেন, কিন্তু সবাই সফল হন না। আমি নিজের পরিবারের উদাহরণ দিয়েই এ কথা বলতে পারি। আমার ভাই এক জন অভিনেতা, কিন্তু ও সফল অভিনেতা নয়।’’ অভিনেতা হিসাবে উদয় চোপড়ার কেরিয়ারের কথা মনে করে আদিত্যর স্বীকারোক্তি, ‘‘ও যশ চোপড়ার ছেলে, আদিত্য চোপড়ার ভাই। ওয়াইআরএফ কত নতুন প্রতিভাকে তারকা বানিয়েছে, অথচ নিজের বাড়ির ছেলেকে তারকা বানাতে পারেনি।’’ আদিত্যর মতে, ‘‘শেষ কথা সব সময় দর্শক বলেন। তাঁরা যদি কাউকে পর্দায় দেখতে চান, তবেই সেই শিল্পী তারকা হিসাবে প্রতিষ্ঠিত হন।’’ তবে ইন্ডাস্ট্রিতে পা রাখার ক্ষেত্রে যে পারিবারিক অবস্থান কিছুটা হলেও সুবিধা করে দেয়, সে কথাও স্বীকার করেছেন ‘পাঠান’-এর প্রযোজক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE