×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৮ মার্চ ২০২১ ই-পেপার

ফের কাহিনি চুরির অভিযোগ

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৯ জুন ২০২০ ০০:২৯
ছবির দৃশ্য

ছবির দৃশ্য

এর আগে ‘অক্টোবর’ ছবিটির সময়ে একটি মরাঠি ছবির কাহিনি চুরি করার অভিযোগ উঠেছিল পরিচালক সুজিত সরকার এবং চিত্রনাট্যকার জুহি চতুর্বেদীর বিরুদ্ধে। ‘গুলাবো সিতাবো’ নিয়ে ফের তেমনই অভিযোগ উঠল। লেখক রাজীব অগরওয়ালের ছেলে আকিরা অগরওয়াল অভিযোগ করেছেন, তাঁর বাবার লেখা কাহিনি চুরি করে জুহি ‘গুলাবো সিতাবো’র স্ক্রিপ্ট লিখেছেন। প্রসঙ্গত, রাজীব এখন আর জীবিত নেই। আকিরার বক্তব্য, একটি প্রতিযোগিতায় তাঁর বাবা ওই গল্পটি দিয়েছিলেন, যেখানে বিচারক ছিলেন জুহি। যদিও জুহি এবং সুজিত দু’জনেই এই গল্প চুরির অভিযোগ উড়িয়ে দিয়েছেন। তাঁদের পিআর টিমের তরফে একটি বিবৃতি পেশ করা হয়েছে। যেখানে বলা হয়েছে, ‘‘এই অভিযোগ একেবারেই মিথ্যে এবং ভিত্তিহীন। এটা অপমান করার জন্য করা হয়েছে। আমরা যথাসময়ে উপযুক্ত প্রমাণ পেশ করব।’’

এই সপ্তাহেই অনলাইন প্রিমিয়ার হচ্ছে অমিতাভ বচ্চন, আয়ুষ্মান খুরানা অভিনীত ‘গুলাবো সিতাবো’র। এর মধ্যে একাধিক বিতর্কে জড়িয়েছে ছবিটি। প্রথমে ডিস্ট্রিবিউটরেরা টাকা ফেরতের দাবি জানান। তার পরে আয়ুষ্মান ছবির প্রচারে থাকবেন না এমন খবর শোনা যায়। এখন আবার এই কাহিনি চুরির অভিযোগ।

এর আগে সুজিতের ‘অক্টোবর’ ছবিটির সময়ে এক মরাঠি পরিচালক হেমল ত্রিবেদী অভিযোগ করেন, তাঁর ‘আরতি- দি আননোন লাভ স্টোরি’র (২০১৭) সঙ্গে ‘অক্টোবর’-এর কাহিনির অনেক মিল রয়েছে। সে বারেও বিষয়টি অস্বীকার করেন পরিচালক। তবে বারবার এ ধরনের অভিযোগ সুজিত এবং জুহির ভাবমূর্তির ক্ষতি করছে বলেই মত ইন্ডাস্ট্রির একাংশের।

Advertisement
Advertisement